IPL 2022: রোহিত-বিরাটদের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা আইপিএলে

আইপিএলের দশটি দল মুম্বই-পুনে মেগা পলিসের বিভিন্ন হোটেলে থাকছেন। এক দিকে যেমন ম্যাচ আছে, তেমনই আছে দলগুলির অনুশীলন। তাই কার্যত প্রতিটা দিন কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে মুম্বই ও মহারাষ্ট্র পুলিশকে।

IPL 2022: রোহিত-বিরাটদের জন্য নিশ্ছিদ্র নিরাপত্তা আইপিএলে
কঠিন চ্যালেঞ্জের মুখে মুম্বই পুলিশ।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2022 | 4:26 PM

মুম্বই: করোনার থাবা সরিয়ে আজ থেকে ভারতের মাটিতেই শুরু হচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL 2022)। সীমিত সংখ্যায় হলেও গ্যালারিতে ফিরছে দর্শক। সব মিলে মঞ্চ তৈরি ক্রিকেট বিশ্বের বিলিয়ান ডলার লিগের। করোনার কাঁটা থেকে আইপিএল কিছুটা মুক্ত হলেও হঠাৎ করেই তৈরি হয়েছে নিরাপত্তা নিয়ে প্রশ্ন। বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশ হয়েছে মুম্বই (Mumbai) এটিএসের হাতে নাকি দুই জঙ্গি ধরা পড়েছে। তারা জেরায় জানিয়েছে, আইপিএলের মাঝে হামলার পরিকল্পনা করেছে। ওয়াংখেড়ে স্টেডিয়াম (Wankhede Stadium) ও টিম হোটেল নাকি জঙ্গিদের হিট লিস্টে। কিন্তু এমন খবরের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছে মুম্বই পুলিশ। মহারাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রী বিধানসভায় দাঁড়িয়ে বলেছেন, জঙ্গি আক্রমণের কোনও আশঙ্কা নেই। পুলিশ বিভাগও সরকারের মন্তব্যকে সমর্থন করেছে।

হামলার অশঙ্কা উড়িয়ে আজ থেকে শুরু হচ্ছে আইপিএল। নিরাপত্তা ব্যবস্থা আরও কড়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। যাতে বিরাট কোহলি, রোহিত শর্মাদের ধারেকাছে কেউ পৌঁছতে না পারেন। মুম্বইয়ের তিনটি মাঠে খেলা হবে। লিগ পর্বে এমন তিনটি দিন আছে, যেখানে পর পর দুটি ম্যাচে হবে ওয়াংখেড়ে ও ব্রেবোর্ন স্টেডিয়ামে। তাই কড়া চ্যালেঞ্চের মুখে মুম্বই পুলিশ। নিরপাত্তার পাশাপাশি ক্রিকেটারদের অনুশীলন ও ম্যাচে যাতায়াতের ব্যবস্থাকে সহজ রাখতে ব্যবস্থা করা হয়েছে গ্রিন করিডরের। হোটেল থেকে মাঠে পৌঁছতে ক্রিকেটার, ম্যাচ অফিসিয়ালদের রাস্তায় কোনও সিগনালের মুখোমুখি হতে হবে না। ম্যাচের সময় স্টেডিয়াম চত্ত্বরে উপস্থিত থাকবেন ১১০০ পুলিশ কর্মী। মুম্বই পুলিশের পক্ষে জানানো হয়েছে, “প্রত্যেক দলের সঙ্গে থাকবে নিরাপত্তা ব্যবস্থা ও এসকর্ট কার। এমন বেশ কিছু ম্যাচ আছে যা পিক আওয়ারে, পাশাপাশি পরিকাঠামো নির্মাণের কিছু কাজও চলছে মুম্বইয়ের বেশ কিছু অংশে। হোটেল থেকে মাঠ পর্যন্ত টিম বাস পৌঁছে দেওয়ার জন্য রাখা হচ্ছে নির্দিষ্ট সময়। সেই সময়ের মধ্যেই টিম বাস পৌঁছে দেওয়া হবে মাঠে।”

মুম্বইয়ের তিনটি স্টেডিয়ামে খেলা। সঙ্গে আছে পুনের (Pune) স্টেডিয়াম। মুম্বইয়ের তিনটি স্টেডিয়ামের মধ্যে ওয়াংখেড়ে ও ব্র্যাবোর্ন স্টেডিয়ামের (Brabourne Stadium) অবস্থান পাশাপাশি। দুটি স্টেডিয়ামই দক্ষিণ মুম্বইয়ে। অন্য দিকে ডিওয়াই পাটিল স্টেডিয়াম নভি মুম্বইয়ে। এমসিএ স্টেডিয়াম পুনেতে। আইপিএলের দশটি দল মুম্বই-পুনে মেগা পলিসের বিভিন্ন হোটেলে থাকছেন। এক দিকে যেমন ম্যাচ আছে, তেমনই আছে দলগুলির অনুশীলন। তাই কার্যত প্রতিটা দিন কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে মুম্বই ও মহারাষ্ট্র পুলিশকে।

আরও পড়ুন : IPL 2022: অধিনায়কত্ব ছাড়ার রহস্য ফাঁস করলেন বিরাট কোহলি