বক্সিং ডে-তে ৫ বদল!

মেলবোর্ন টেস্টে একগুচ্ছ বদল নিয়ে কামব্যাকের লড়াইয়ে নামছে টিম ইন্ডিয়া। একেবারে যেন 'উল্টে দেখুন, পাল্টে গেছে'।

বক্সিং ডে-তে ৫ বদল!
একঝাঁক বদল করে মেলবোর্নে নামার পরিকল্পনা টিম ইন্ডিয়ার ছবি সৌঃ বিসিসিআই
Follow Us:
| Updated on: Dec 21, 2020 | 3:47 PM

মেলবোর্নঃ  সময় যখন খারাপ যায়….. বোধহয় এভাবেই যায়। একেই লজ্জার ৩৬। তার উপর পিতৃত্ডিবকালীন ছুটি কাটাতে বিরাট দেশে ফিরে যাওয়ায় স্টপগ্যাপ অধিনায়ক গুরুত্বপূর্ন টেস্ট। তার উপর দলের অন্যতম সেরা স্ট্রাইক বোলার মহম্মদ শামির চোটের জন্য সিরিজ থেকে ছিটকে যাওয়া।

আর এতকিছু সমস্যা আর যন্ত্রণা নিয়ে বক্সিং ডে-তে( Boxing Day Test) ভারতের  মিশন মেলবোর্ন (Melbourne Cricket Ground)। ক্রিকেট বিশেষজ্ঞদের ভাষায়, এই ভারতের মানসিকতাার প্রথমে পরিবর্তন প্রয়োজন। সেই পরিবর্তনের আগে তো রবি শাস্ত্রীর (Ravi Shastri) টিম ম্যানেজমেন্টে পরিবর্তনের লম্বা তালিকা। মেলবোর্ন টেস্টে একগুচ্ছ বদল নিয়ে কামব্যাকের লড়াইয়ে নামছে টিম ইন্ডিয়া। একেবারে যেন ‘উল্টে দেখুন, পাল্টে গেছে’। একেই অধিনায়ক বিরাটের জায়গায় বক্সিং ডে টেস্টে ভারতের দায়িত্ব সামলাবেন আজিঙ্কা রাহানে।

অ্যাডিলেড টেস্টে ভারতকে সবচেয়ে ভুগিয়েছে ওপেনিং স্লট। আরও সঠিকভাবে বললে পৃথ্বী শ (Prithvi Shaw)। টেস্ট সিরিজ শুরুর আগে রবি শাস্ত্রী পৃথ্বী সম্পর্কে বলেছিলেন,”পৃথ্বীর মধ্যে কিছুটা সচিন, কিছুটা সেওয়াগ আর কিছুটা লারার ছায়া রয়েছে।” অ্যাডিলেড টেস্টের পর শাস্ত্রীর এই মন্তব্য নিয়ে সোশ্যাল মিডিয়ায় সবচেয়ে বেশি ট্রোলিং করছেন নেটিজেনরা। অ্যাডিলেডে জঘন্য পারফরম্যান্সের পর পৃথ্বীর জায়গায় ওপেনিং স্লটে ঢোকা একপ্রকাশ নিশ্চিত শুভমন গিলের (Shubman Gill)।

অ্যাডিলেড টেস্টে লজ্জার হারের পর সবচেয়ে বড় দুঃসংবাদ ছিল, চোট পেয়ে সিরিজের বাকি ম্যাচ থেকে শামির(Mohammed Shami) ছিটকে যাওয়া। দলের অন্যতম সেরা স্ট্রাইক বোলারের জায়গায় কে ঢুকবেন, এখন সেটা নিয়েই আলোচনা তুঙ্গে। আলোচনা দুই রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বোলার। নভদীপ সাইনি ও মহম্মদ সিরজ (Mohammed Siraj)। তবে প্রস্তুতি ম্যাচে সিরাজের পারফরম্যান্স কিছুটা এগিয়ে রেখেছে এই পেসারকে।

বিরাট না থাকায় দলে সিনিয়র ব্যাটসম্যানের অভাব। রাহানে ও পূজারা ছাড়া বাকিদের এই ধরনের পরিস্থিতির সঙ্গে লড়াইয়ের অভিজ্ঞতা কম। আর সেজন্য বিরাটের (Virat Kohli) জায়গায় ভারতীয় দলের অটোমেটিক চয়েস হতে চলেছেন কেএল রাহুল (K L Rahul)। ফর্মে থাকা রাহুলকে এনেই মিডল অর্ডারে বাজিমাত করতে চান কোচ শাস্ত্রী।

মিডল অর্ডারে হনুমা বিহারীর (Hanuma Vihari) পারফরম্যান্সেও খুশি নয় দল। তার উপর মেলবোোর্নের পিচে দুই স্পিনার খেলানোর একটা পরিকল্পনা রয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্টের। সেজন্য মেলবোর্ন টেস্টে  আরেক অটোমেটিক চয়েস হতে চলেছেন রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)। বিরাটের অনুপস্থিতিতে ব্যাটিং অর্ডারে জাদেজার অভিজ্ঞতা কাজে লাগবে বলে মত ভারতীয় টিম ম্যানেজমেন্টের।

মেলবোর্ন টেস্টে সবচেয়ে গুরুত্বপূর্ন হতে চলেছে উইকেটকিপার বাছাই। অ্যাডিলেড টেস্টে ব্যাট হাতে একেবারেই নজর কাড়তে পারেননি ঋদ্ধিমান সাহা (Wriddhiman Saha)। সুপারম্যান ঋদ্ধি উইকেটের পেছনে ফস্কেছেন লাবুশানের ক্যাচও। সব মিলিয়ে মেলবোর্ন টেস্টে ঋদ্ধিমানের প্রথম একাদশে থাকার সম্ভাবণা কমছে। জোরালো হচ্ছে ঋষভ পন্থের (Risabh Pant)দলে ঢোকা। কারন প্রস্তুতি ম্যাচেও ব্যাট হাতে দারুন সফল হয়েছে ঋষভ।

সব মিলিয়ে একঝাঁক বদল ঘটিয়ে বক্সিং ডে টেস্টে ক্রিকেটীয় লড়াইয়ে ঐতিহাসিক এমসিজিতে নামার প্রস্তুতি নিচ্ছে রাহানের ভারত।