IPL New Teams: ১২ হাজার কোটিতে আইপিএলের দুটো নতুন টিম

২০২২ সাল থেকেই আইপিএলে খেলবে আহমেদাবাদ ও লখনউ।

IPL New Teams: ১২ হাজার কোটিতে আইপিএলের দুটো নতুন টিম
আইপিএলের দুই নতুন দলের ঘোষণা (ছবি-আইপিএল টুইটার)

দুবাই:  আগামী আইপিএলে (IPL) আহমেদাবাদ আর লখনও থেকে আসছে দুটো নতুন টিম। লখনওয়ের টিম কিনলেন কলকাতার ব্যবসায়ী সঞ্জীব গোয়েঙ্কা। ৭ হাজার কোটি টাকা দিয়ে। আহমেদাবাদের টিমের মালিক সিভিসি ক্যাপিটালস। ৫ হাজার ২০০ কোটি টাকার বিনিময়ে টিম কিনল তারা। টিম প্রতি বেস প্রাইস রাখা হয়েছিল ২ হাজার কোটি টাকা। সব হিসেব উল্টে দিয়ে ১২,২০০ কোটি টাকায় দুটো টিম বিক্রি করল বিসিসিআই (BCCI)।

আইপিএলের নতুন টিম কেনার লড়াইয়ে ছিল অনেক দেশি-বিদেশি সংস্থা। নিলামে ঝাঁপালেও আইপিএলে টিম কেনা হল না ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের মালিকপক্ষ ৫ হাজার কোটির কম দর দিয়েছিল। আর এক বড় ভারতীয় সংস্থা আদানি গ্রুপ ৫ হাজার কোটি টাকা দর দিলেও নিলামে তারা পিছিয়ে পড়ে। দুবাইয়ের তাজ হোটেলে এই নিলামের দিকেই নজর ছিল ক্রিকেট দুনিয়ার। বিশ্বের সবচেয়ে দামি ও জনপ্রিয় ক্রিকেট টুর্নামেন্টের নতুন দুটো টিম কারা কিনতে চলেছে, তা দেখার জন্য।

আরপিএসজি গ্রুপ আইপিএলের টিম কেনার ব্যাপারে যে অনেকটাই এগোবে, তা নিয়ে কোনও সন্দেহ ছিল না। চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস আইপিএল থেকে নির্বাসিত হওয়ার পর পুনের ফ্র্যাঞ্চাইজি কিনেছিল সঞ্জীব গোয়েঙ্কার সংস্থা বিসিসিআইয়ের সঙ্গে আর্থিক মতানৈক্যের কারণে তারা সরে দাঁড়ায়। সেই আরপিএসজি গ্রুপ আবার ঢুকে পড়ল আইপিএল বলয়ে। তবে ক্রিকেট থেকে সরলেও ফুটবলে তখন দিনে পা দিয়ে ফেলেছে তারা। আইএসএলে কলকাতার ফ্র্যাঞ্চাইজি কিনেছিল, এটিকে নামে। সেই এটিকে এখন আবার মোহনবাগানের সঙ্গে জুড়ে গিয়েছে। ফলে, খেলার সঙ্গে যোগ আরও বাড়ল সঞ্জীব গোয়েঙ্কার সংস্থার।

সঞ্জীব গোয়েঙ্কা বলেছেন, ‘আইপিএলে আবার ফিরতে পেরে ভালো লাগছে। নিলামের জন্য আমরা পরিকল্পনা করেছিলাম। অনেকেই বিপুল টাকার বিনিময়ে টিম কেনা নিয়ে বলছেন। প্রথম আটটা টিম যখন কেনা হয়েছিল, তখনও লোকে এ সব বলেছিল। কিন্তু আজ ওরা কোথায় দাঁড়িয়ে আছে, সেটা দেখলেই বোঝা যায়। সত্যিই কথা বলতে কী, আমরা এই অঙ্কটা খুব ভালো করেই কষেছি।’

তবে আমেরিকান বিনিয়োগকারী সংস্থা, ফর্মুলা ওয়ানের মালিকানা ছিল যাদের, সেই সিভিসি ক্যাপিটালসের আইপিএলে ঢুকে পড়াকে বড় ঘটনা হিসেবেই ধরা হচ্ছে। ইউরোপ ও এশিয়ায় বাজারে তারা বিনিয়োগ করে। লা লিগার সঙ্গেও এদের নিবিড় যোগ। আইপিএলে সিভিসি ক্যাপিটালসের ঢুকে নিঃসন্দেহে বড় ঘটনা।

আইপিএলে দুটি নতুন দল যোগ করার ব্যাপারে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বলেন, “আমরা অত্যন্ত খুশি যে ভারতীয় ক্রিকেট এগিয়ে যাচ্ছে। এটাই আমাদের জন্য গুরুত্বপূর্ণ। আমরা ভারতীয় ক্রিকেটের উন্নতির দিকে দেখি এবং এটাই আমাদের কাজ। ভারতীয় ক্রিকেট যত বেশি সমৃদ্ধ হবে, ততই ভালো।”

আইপিএলের দুই নতুন দলের বিড নিয়ে ভারতীয় ধারাভাষ্যকার হর্ষ ভোগলে টুইটারে লেখেন, “কখনও কখনও জেতার জন্য বিড করা হয়। যেমনটা করল আরপিএসজি। ৭২০০ কোটি টাকা দিয়ে দল কিনে।”

৮টা টিম থেকে ১০টা টিম হয়ে যাওয়ায় দল গোছানো নিয়ে প্রশ্ন উঠতে পারে। সঞ্জীব গোয়েঙ্কা অবশ্য বলছেন, ‘বিসিসিআই যে এ ব্যাপারে অন্য টিমগুলোর সঙ্গে আমাদের একই রকম সুযোগ সুবিধা দেবে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। রাইজিং পুনে সুপারজায়ান্টসের সময়ও কিন্তু ব্র্যান্ডিংয়ের ব্যাপারে কোনও কার্পণ্য রাখেনি বোর্ড। এ বারও তাই হবে।’

Click on your DTH Provider to Add TV9 Bangla