ICC Chairman: ভারতের যাঁরা আইসিসি-র সর্বেসর্বা হয়েছেন, রইল তালিকা

JAY SHAH and Other Indian: জয় শাহর বিরুদ্ধে কেউ মনোনয়ন জমা দেননি। ফলে স্বাধীন চেয়ারম্যান হয়েছেন জয় শাহ। ১ ডিসেম্বর আইসিসির দায়িত্ব নেবেন। ভারতের ক্রিকেট প্রশাসকদের মধ্যে সর্বপ্রথম আইসিসির সর্বেসর্বা হয়েছিলেন বাংলারই একজন। তিনি জগমোহন ডালমিয়া। আর কোন ভারতীয় আইসিসির সর্বেসর্বা হয়েছেন?

ICC Chairman: ভারতের যাঁরা আইসিসি-র সর্বেসর্বা হয়েছেন, রইল তালিকা
Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 28, 2024 | 4:14 PM

সদ্য বিনা প্রতিদ্বন্দ্বিতায় আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার পরবর্তী চেয়ারম্যান হয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ। আইসিসির ইতিহাসে সবচেয়ে কম বয়সে চেয়ারম্যান হওয়ার কীর্তিও গড়েছেন। মাত্র ৩৫ বছর তাঁর। আগামী ১ ডিসেম্বর আইসিসির বর্তমান চেয়ারম্যান গ্রেগ বার্কলির মেয়াদ শেষ হচ্ছে। টানা তৃতীয় বারের জন্য তিনি এই পদে আবেদন করেননি। জয় শাহর বিরুদ্ধে কেউ মনোনয়ন জমা দেননি। ফলে স্বাধীন চেয়ারম্যান হয়েছেন জয় শাহ। ১ ডিসেম্বর আইসিসির দায়িত্ব নেবেন। ভারতের ক্রিকেট প্রশাসকদের মধ্যে সর্বপ্রথম আইসিসির সর্বেসর্বা হয়েছিলেন বাংলারই একজন। তিনি জগমোহন ডালমিয়া। আর কোন ভারতীয় আইসিসির সর্বেসর্বা হয়েছেন?

একনজরে দেখে নেওয়া যাক…

  1. জগমোহন ডালমিয়া: ভারতীয় ক্রিকেটের রূপ বদলে দিয়েছিলেন প্রয়াত জগমোহন ডালমিয়া। ক্রিকেট সম্প্রচারের জন্য আগে বোর্ড টাকা দিত। ডালমিয়ার মাস্টারস্ট্রোকেই পরিস্থিতি বদলায়। এখন মিডিয়া স্বত্ব বিক্রি করে কয়েক হাজার কোটি আয় করে বোর্ড। ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়া প্রথম ভারতীয় হিসেবে আইসিসির সর্বোচ্চ পদে বসেছিলেন ১৯৯৭ সালে। তিন বছর এই পদে ছিলেন। তাঁর সময়েই টেস্ট স্বীকৃতি পেয়েছিল বাংলাদেশ। শুধু তাই নয়, প্রথম বার আইসিসির নকআউট টুর্নামেন্টের আয়োজনের দায়িত্ব পেয়েছিল বাংলাদেশ।
  2. শরদ পওয়ার: ডেভিড মরগ্যানের পর ২০১০ সালে আইসিসির সর্বোচ্চ পদে বসেছিলেন শরদ পওয়ার। ২ বছরের জন্য় এই পদে ছিলেন। তাঁর সময়েই ভারত দ্বিতীয় বার ওয়ান ডে বিশ্বকাপ জেতে। মহেন্দ্র সিং ধোনির হাতে বিশ্বজয়ের ট্রফি তুলে দিয়েছিলেন শরদ পওয়ারই।
  3. এই খবরটিও পড়ুন

  4. এন শ্রীনিবাসন: ভারতীয় ক্রিকেট বোর্ডের প্রাক্তন সভাপতি ২০১৪ সালে আইসিসি চেয়ারম্যান হয়েছিলেন। আইসিসির সাংবিধানিক পরিবর্তনের পরই এই পদে এসেছিলেন। যদিও এক বছর পরই ভারতীয় ক্রিকেট বোর্ড তাঁকে ফেরায়।
  5. শশাঙ্ক মনোহর: ভারতেরই শ্রীনিবাসনের পর আর এক ভারতীয় শশাঙ্ক মনোহর আইসিসির সর্বোচ্চ পদে বসেন। ২০১৫ থেকে ২০২০ অবধি এই পদে ছিলেন শশাঙ্ক মনোহর। তাঁর সময়ে বিগ থ্রি স্টেটাস ভেঙে দিয়েছিল আইসিসি। যা নিয়ে প্রবল ক্ষুব্ধ ছিল ভারতীয় বোর্ড সহ ইংল্যান্ড ও অজি বোর্ড।
  6. জয় শাহ: পঞ্চম ভারতীয় হিসেবে আইসিসির সর্বোচ্চ পদে বসতে চলেছেন জয় শাহ। ২৭ অগস্ট অর্থাৎ গত কাল এই ঘোষণা হলেও ১ ডিসেম্বর দায়িত্ব গ্রহণ করবেন জয় শাহ।