India W vs England W: ‘ঝুলন’ সিরিজে ইংল্যান্ডকে ক্লিন সুইপ ভারতের

Jhulan Goswami: শেষ ম্যাচেও ঝকঝকে ঝুলন। ১০ ওভার ৩টি মেডেন এবং মাত্র ৩০ রান দিয়ে ২ উইকেট। একটি অনবদ্য ক্যাচ। ওয়ান ডে আন্তর্জাতিকে সব মিলিয়ে ২৫৫ উইকেট।

India W vs England W: 'ঝুলন' সিরিজে ইংল্যান্ডকে ক্লিন সুইপ ভারতের
Image Credit source: TWITTER
TV9 Bangla Digital

| Edited By: Dipankar Ghoshal

Sep 24, 2022 | 10:34 PM

লন্ডন : কোন ছবিটা সেরা? কয়েকটা মুহূর্ত স্মৃতিতে থেকে যাবে। টসের সময় ঝুলন, লর্ডসে দু হাত ছড়িয়ে ঝুলন, ব্যাটিংয়ে নামার সময় গার্ড অব অনার এবং অবশ্যই শেষ ওভারে ইনসুইংয়ে ক্যাথরিন ক্রসের উইকেট ছিটকে দেওয়া। প্রতিটা মুহূর্তই সেরা। এর মধ্যে আলাদা করে কোনও একটা বেছে নেওয়া কঠিন। হাসি-কান্নায় একটা অধ্যায়ের ইতি হল বিশ্ব ক্রিকেটে। ঝুলন গোস্বামী আজ থেকে আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন। ভারত-ইংল্যান্ড সিরিজকে ভারতীয় দলের ক্রিকেটাররা নাম দিয়েছিলেন ঝুলুদির সিরিজ। প্রথম দু-ম্যাচ জিতে সিরিজ আগেই নিশ্চিত করেছিল ভারত।

কেরিয়ারের শেষ আন্তর্জাতিক ম্যাচ। ইংল্যান্ড ওভারের ৩৬তম ওভার। কেরিয়ারের শেষ ওভার করছেন ঝুলন গোস্বামী। গ্যালারিতে গর্জন বাড়ছে। ম্যাচের ফল নিয়ে কারও মাথাব্যথা নেই। ইংল্যান্ড, ভারতের সমর্থক বলেও আলাদা কিছু নেই। কিংবদন্তির জন্য গলা ফাটাল লর্ডস। শেষ ওভারে দ্বিতীয় বলে ইনসুইংয়ে ছিটকে দিলেন ক্যাথরিন ক্রসের উইকেট। শেষ স্পেলেও একই রকম তাগিদ। অনবদ্য কয়েকটা ইয়র্কার এবং ইন সুইং-আউট সুইংয়ের কথা আলাদা করে বলতেই হয়। একটু করে সময় গড়াচ্ছিল…। আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন হচ্ছিলেন ঝুলন গোস্বামী। এদিন দুটি। ২৫৫ ওয়ান ডে আন্তর্জাতিক উইকেটে স্পেল শেষ করলেন।

ইংল্যান্ড ওভারের ৪৩.৩ তম ওভারে দীপ্তি শর্মা চার্লি ডিনকে রান আউট করতেই জয়ের আনন্দ ভারতীয় শিবিরে। কিন্তু অনেকটা যন্ত্রণাও ছিল। প্রিয় ঝুলুদি, জাতীয় দলের জার্সিতে আর খেলবেন না। আগের দিন মুখে যতই বলুন, আবেগ ঘিরে ধরছে না, সতীর্থরা তাঁকে স্বাভাবিক রেখেছেন। টিম হাডলে কেঁদে ফেললেন খোদ অধিনায়ক হরমনপ্রীত কৌরই। ঝুলন তাঁকে জড়িয়ে ধরলেন। বাকিদেরও চোখ ছলছল। যতটা সম্ভব স্বাভাবিক থাকার চেষ্টা করলেন ঝুলনের সঙ্গে একটা প্রজন্ম প্রাক্তন হল।

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ইংল্যান্ড অধিনায়ক অ্যামি জোনস। অধিনায়ক হরমনপ্রীত টসে নেমেছিলেন ঝুলুদিকে সঙ্গে নিয়ে। তাঁকেই সিদ্ধান্ত নিতে বললেন। মুহূর্তটা মনে করায় বাংলার আর এক কিংবদন্তি সৌরভ গঙ্গোপাধ্যায়ের কথা। কেরিয়ারের শেষ টেস্টে কিছুক্ষণের জন্য সৌরভের উপরই নেতৃত্বভার তুলে দিয়েছিলেন তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। লর্ডসে দিনের ম্যাচ হওয়ায়, সকালের দিকে পেসারদের জন্য সুবিধা ছিল। পিচের আর্দ্রতা কাজে লাগালেন ইংল্যান্ড পেসার ক্যাথরিন ক্রস। পরপর তিন ধাক্কা ক্যাথিরনের। শেফালি, যস্তিকারা খাতাই খুলতে পারলেন না। হরমনপ্রীত ফিরলেন মাত্র ৪ রানে। সহ অধিনায়ক স্মৃতি মান্ধানার অর্ধশতরান এবং দীপ্তি শর্মার অপরাজিত ৬৮ রান। ৪৫.৪ ওভারে ১৬৯ রানেই শেষ ভারতীয় ইনিংস।

মাত্র ১৬৯ রান নিয়েও অনবদ্য লড়াই ভারতীয় বোলিং আক্রমণের। ১৬ রানের স্মরণীয় জয়, ইংল্যান্ডকে ক্লিন সুইপ ভারতের। বিশেষ করে বলতে রেনুকা সিং ঠাকুর এবং ঝুলন গোস্বামীর কথা। দুজনের তুলনা করা বোকামি হবে। কিন্তু সাম্প্রতিক পারফরম্য়ান্স, ধারাবাহিকতায় রেনুকা সিং ঠাকুর যেন ঝুলনের উত্তরসূরি হয়ে উঠছেন। এই ছন্দ ধরে রাখতে পারবেন কী না, সেটি বড় প্রশ্ন। ১০ ওভারে ১টি মেডেন সহ মাত্র ২৯ রান দিয়ে ৪ উইকেট নিলেন রেনুকা। আর ঝুলন…। ১০ ওভার ৩টি মেডেন এবং মাত্র ৩০ রান দিয়ে ২ উইকেট।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla