Asia Cup 2023: সেপ্টেম্বরে ভারত-পাক মহারণ, বজায় রইল এশিয়া কাপের ভেনু নিয়ে অনিশ্চয়তা

Men’s ODI Asia Cup 2023: বৃহস্পতিবার টুইটারে ২০২৩-২৪ মরসুমে ক্রিকেট ফিক্সচার ঘোষণা করেছেন এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান জয় শাহ। এই ফিক্সচার অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ ওডিআই অনুষ্ঠিত হবে।

Asia Cup 2023: সেপ্টেম্বরে ভারত-পাক মহারণ, বজায় রইল এশিয়া কাপের ভেনু নিয়ে অনিশ্চয়তা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 05, 2023 | 4:03 PM

মুম্বই: পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী পাকিস্তান নাকি কোনও নিরপেক্ষ ভেনু? এখনও নিশ্চিত নয় ২০২৩ এশিয়া কাপ কোথায় আয়োজিত হবে। এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারত-পাকিস্তানের (India vs Pakistan) মধ্যে ঠান্ডা লডা়ই শুরু হয়েছে গতবছর থেকে। তারই মধ্যে বৃহস্পতিবার টুইটারে ২০২৩-২৪ মরসুমে ক্রিকেট ফিক্সচার ঘোষণা করেছেন এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান জয় শাহ (Jay Shah)। এই ফিক্সচার অনুযায়ী, চলতি বছরের সেপ্টেম্বর মাসে এশিয়া কাপ ওডিআই (Asia Cup ODI 2023) অনুষ্ঠিত হবে। গতবারের মতো এ বারও এশিয়া কাপ টুর্নামেন্টে এক গ্রুপে থাকছে ভারত ও পাকিস্তান। অর্থাৎ সেপ্টেম্বরেই ফের ভারত-পাক মহারণ। তবে এ বারের ফরম্যাট ৫০ ওভারের। বিস্তারিত তুলে ধরল TV9 Bangla

চলতি বছরের শেষের দিকে দেশের মাটিতে ওডিআই বিশ্বকাপ খেলা হবে। তাই এ বারের পুরুষদের এশিয়া কাপ ৫০ ওভারের। এসিসি-র ঘোষিত ২০২৩-২৪ মরসুমের ফিক্সচার অনুযায়ী, এই সময়ের মধ্যে ১৪৫টি ম্যাচ খেলার কথা রয়েছে। ২০২৩ সালের ওডিআই এশিয়া কাপ অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর মাসে। কোয়ালিফায়ার দলের সঙ্গে একই গ্রুপে রয়েছে দুই চির প্রতিদ্বন্দ্বী দেশ ভারত ও পাকিস্তান। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, বাংলাদেশ এবং আফগানিস্তান সরাসরি এন্ট্রি পাবে। সর্বমোট ১৩টি ম্যাচ খেলা হবে। গ্রুপ পর্বে ৬টি ম্যাচ। ছয়টি দলের মধ্যে তিনটি করে দল নিয়ে দুটি গ্রুপ গড়া হবে। সুপার ফোর স্টেজে পা রাখবে দুটি গ্রুপের শীর্ষ দুই দল। সুপার ফোর পর্বে আরও ছয়টি ম্যাচ। এরপর ফাইনাল।

এদিকে পাকিস্তানের কাছে হোস্টিং রাইটস থাকলেও ২০২৩ সালের এশিয়া কাপ আয়োজন নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব চলছে। গতবছরই এশীয় ক্রিকেট কাউন্সিলের প্রধান জয় শাহ ঘোষণা করে দেন, পাকিস্তানে গিয়ে এশিয়া কাপ খেলতে রাজি নয় ভারত। তাই এশিয়া কাপ হবে নিরপেক্ষ ভেনুতে। এসিসি প্রধানের এই ঘোষণায় তেলেবেগুনে জ্বলে উঠেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড। বিসিসিআইকে রীতিমতো হুঁশিয়ারি দিয়ে বিবৃতি দেয় পিসিবি। তৎকালীন পিসিবি প্রধান রামিজ রাজার হুঁশিয়ারি দিয়ে বলেন, ভারত যদি এশিয়া কাপ খেলতে পাকিস্তানে না যায় তাহলে তারাও ভারতের মাটিতে ওডিআই বিশ্বকাপ বয়কট করবে। সম্প্রতি গদিচ্যুত হয়েছেন রামিজ রাজা। রামিজের বিদায়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড আগের সিদ্ধান্ত থেকে সরে আসতেই পারে। পাকিস্তান ছাড়া জয় শাহের ‘নিরপেক্ষ ভেনু’র প্রস্তাবের বিরোধিতা করেনি অন্য কোনও দেশের ক্রিকেট বোর্ড। তাই অনিশ্চয়তা থেকেই গেল।