ক্রিকেটকে বিদায় সৌরভ জমানার ‘ওয়ান্ডার বয়ের’

ভারতীয় দলের হয়ে ৬৫টি আন্তর্জাতিক ম্যাচ খেলেন পার্থিব প্যাটেল। ১৭ বছর বয়সে ভারতের হয়ে টেস্ট অভিষেক হয় গুজরাটের এই উইকেটকিপার ব্যাটসম্যানের।

ক্রিকেটকে বিদায় সৌরভ জমানার 'ওয়ান্ডার বয়ের'
সব ধরনের ক্রিকেট থেকে অবসর পার্থিবের। (সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2020 | 6:44 PM

কলকাতা: ২০০২ সালে ভারতীয় ক্রিকেটে সংসারে যখন তিনি এলেন, তখনও তিনি ভোটাধিকার পাননি। মাত্র ১৭ বছর বয়সসে সৌরভের সংসারে হয়ে উঠেছিলেন ওয়ান্ডার বয়।সচিন-সৌরভ-দ্রাবিড়দের অভিভাবকত্বে ধীরে ধীরে টিনএজার পার্থিব (PARTHIV PATEL) হয়ে উঠলেেন পরিণত। ক্য়াপ্টেন সৌরভের (SOURAV GANGULY) সংসারের সেই ‘ওয়ান্ডার বয়’ পার্থিব প্যাটেল বুধবার ক্রিকেটের সব ফরম্যাট থেকে নিলেন অবসর (RETIREMENT)। ১৮ বছরের দীর্ঘ ক্রিকেট কেরিয়ারকে জানালেন বিদায়।

২০০২ সালের ৮ই আগস্ট ভারতীয় দলের হয়ে টেস্ট অভিষেকের মাধ্যমে কীর্তি গড়েন পার্থিব। ভারতীয় ক্রিকেটের কনিষ্ঠতম উইকেটকিপার (WICKETKEEPER) হিসেবে টেস্ট অভিষেক হয় পার্থিবের। ধোনি জমানা শুরু হতেই ভারতীয় ক্রিকেটে ক্রমশ ব্রাত্য হতে থাকেন গুজরাটের এই উইকেটকিপার।

PARTHIV RETIREMENT

পার্থিবের পরিসংখ্যান

২০১৮ সালের পর ভারতীয় দলে ডাক পাননি। শেষ ১০ বছর ক্রিকেট কেরিয়ারে ভারতীয় দলে তিনি একেবারেই নিয়মিত ছিলেন না। তবে ২০১৬ সাল থেকে পার্থিব আবার নজর কাড়েন। তাঁর অধিনায়কত্বে ২০১৬-১৭তে ফাইনালে মুম্বইকে হারিয়ে রঞ্জি ট্রফি চ্যাম্পিয়ন হয়েছিল গুজরাট।পার্থিব ফের নজরে পড়েন নির্বাচকদের। ২০১৬ সালে ভারতীয় দলে প্রত্যাবর্তন হয়েছিল উইকেটকিপার ঋদ্ধিমান সাহা চোট পাওয়ায়। ২০১৮ সালে ভারতীয় দলের জার্সি গায়ে শেষ টেস্ট দঃ আফ্রিকার বিরুদ্ধে।

PARTHIV RETIREMENT

পার্থিবের পরিসংখ্যান

আইপিএলের ইতিহাসে মোট ৬টি দলে ঘুরিয়ে ফিরিয়ে খেলেছেন পার্থিব। ২০০৮ সালে আইপিএল অভিষেক হয়েছিল ধোনির চেন্নাই সুপার কিংসের হয়ে। আর চলতি বছর শেষ আইপিএল খেলেছেন বিরাটের দলের হয়ে।

PARTHIV RETIREMENT

পার্থিবের পরিসংখ্যান

২০০৩ বিশ্বকাপে সৌরভের ভারতীয় দলের গুরুত্বপূর্ন সদস্য ছিলেন। সেই বিশ্বকাপে উইকেটকিপারের ভূমিকায় প্রথমবারের জন্য দেখা গিয়েছিল রাহুল দ্রাবিড়কে। পার্থিবকে নিয়ে যাওয়া হয়েছিল দলের দ্বিতীয় উইকেটকিপার হিসেবে। ব্যাট হাতে নজর কাড়তে পারেননি। পারফরম্যান্সের নিরিখে তাই ভারতীয় দলে ক্রমশ অতীত হতে থাকে পার্থিবের নাম। আর বুধবার ১৮ বছরের দীর্ঘ ক্রিকেট কেরিয়ারের ইতি টানলেন ৩৫ বছর বয়সী পার্থিব।