জানুয়ারিতে পরবর্তী শুনানি, আপাতত বোর্ড সভাপতি সৌরভই

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের সভাপতি হিসেবে সাফল্যের সঙ্গেই কাজ করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তাঁর হাত ধরে আরও শক্তিশালী হয়েছে ভারতীয় ক্রিকেট, মনে করেন ক্রিকেট বিশেষজ্ঞরা।

জানুয়ারিতে পরবর্তী শুনানি, আপাতত বোর্ড সভাপতি সৌরভই
বোর্ড সভাপতি সৌরভ ও সচিব জয়। ছবি সৌজন্যে - টুইটার (সৌরভ গঙ্গোপাধ্যায়)
Follow Us:
| Updated on: Dec 09, 2020 | 7:35 PM

TV9 বাংলা ডিজিটাল – ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) সভাপতি পদে সৌরভ গঙ্গোপাধায়ে (Sourav Ganguly) কি থাকতে পারবেন? নাকি তাঁকে যেতে হবে কুলিং অফে? বিগত বেশ কয়েক মাস ধরে এই প্রশ্ন ঘোরাফেরা করছে ভারতীয় ক্রিকেট প্রেমীদের মনে। সৌরভ-শাহদের মেয়াদ বৃদ্ধির জন্য সুপ্রিম কোর্টের (SC) দ্বারস্থ হয়েছিল বোর্ড (board)। আজ ছিল সেই মামলার শুনানি (hearing)। সেই প্রশ্নের উত্তর এখনও পাওয়া গেল না। জানুয়ারির তৃতীয় সপ্তাহে এই মামলাকে নথিভুক্ত করার নির্দেশ দেশের সর্বোচ্চ আদালতের। সুপ্রিম কোর্টের এই নির্দেশের ফলে ২০২১ সালের জানুয়ারি (January 2021) পর্যন্ত বোর্ড সভাপতির পদেই থাকছেন মহারাজ। ২৪ তারিখ বিসিসিআইয়ের বার্ষিক সাধারণ সভা। বোর্ডের এজিএমে সভাপতিত্ব করবেন সৌরভ।

আরও পড়ুন – ক্রিকেটকে বিদায় সৌরভ জমানার ‘ওয়ান্ডার বয়ের’

লোধা কমিশনের সুপারিশ অনুযায়ী ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের আইনে যে নতুন সংস্কার করা হয়েছে, তাতে একটানা তিন বছরের বেশি কোনও কর্তা রাজ্য বা বিসিসিআইয়ের পদে থাকতে পারবেন না। ২০১৯ সালের সৌরভ যখন বোর্ডের সর্বোচ্চ পদে বসেন, তখন তাঁর হাতে ছিল ২৭৮ দিন। চলতি বছরের ২৬ জুলাই সেই মেয়াদ শেষ হয়েছে। কিন্তু কোভিড পরিস্থিতির জন্য এতদিন সুপ্রিম কোর্ট মেয়াদ বৃদ্ধির আবেদনে নজর দিতে পারেনি। তাই কাজ চালিয়ে গিয়েছেন মহারাজ ও তাঁর টিম। জানুয়ারি মাসের শুনানিতে কোর্টের সিদ্ধান্তর ওপর নির্ভর করছে সৌরভরা নিজেদের দায়িত্বে থাকতে পারবেন, নাকি তাঁদের বিরতিতে যেতে হবে।

আরও পড়ুন – ফিট রোহিতকে অস্ট্রেলিয়ায় চান সচিন

লোধা কমিশনের একাধিক সুপারিশ মেনে নিলেও, বোর্ড কর্তাদের তিন বছর পদে থাকার মেয়াদ বেঁধে দেওয়ার পক্ষপাতি নয় বিসিসিআই। এই নিয়মে পরিবর্তন চেয়ে সুপ্রিম কোর্টের দারস্থ হয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড। যদিও ক্রিকেট মহলের একটা অংশ মনে করে এই নিয়মে পরিবর্তন হওয়া উচিত নয়। এখন দেখার দেশের সর্বোচ্চ আদালত কি জানায়। আপাতত দেশের ক্রিকেটমহলের চোখ জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে।