Virat vs Gambhir: ‘ঝুকেঙ্গে নেহি…’, বেঙ্গালুরুতে ফের বিরাট-গম্ভীর বিতর্ক!

Royal Challengers Bengaluru vs Kolkata Knight Riders: অতীতটা বড় সুন্দর ছিল। ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে দেশের জার্সিতে খেলেছিলেন গৌতম গম্ভীর ও বিরাট কোহলি। সেই ম্যাচে সেরার পুরস্কার দেওয়া হয় গম্ভীরকে। যদিও ম্যাচে দু-জনেই সেঞ্চুরি করেছিলেন। গম্ভীর সিনিয়র। নিজের সেই পুরস্কার তুলে দিয়েছিলেন তরুণ বিরাট কোহলিকে। তখন কেই বা জানতো, এই দু-জনের মধ্যে অন্য কিছুও হতে পারে!

Virat vs Gambhir: 'ঝুকেঙ্গে নেহি...', বেঙ্গালুরুতে ফের বিরাট-গম্ভীর বিতর্ক!
Image Credit source: BCCI, RCB X
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 8:00 AM

ভারতীয় ক্রিকেটের দুই কিংবদন্তি। ২০১১ সালে একসঙ্গে দেশের হয়ে বিশ্বকাপ জিতেছেন। একই শহর থেকে উঠে আসা। মিলও অনেক। তাই হয়তো বিতর্কও বেশি। বিরাট কোহলি এবং গৌতম গম্ভীর। দ্বিতীয় জন দেশের প্রাক্তন ক্রিকেটের। বিরাট এখনও খেলছেন। ভূমিকা বদলালেও পরিস্থিতি বদলায়নি। সমর্থকদের নজর থাকে, এই বুঝি কোনও বিতর্কে জড়ালেন দুই তারকা ক্রিকেটার! ভাবনাটা অমূলক নয়। গত মরসুমেও হয়েছিল। এর শুরুটা কিন্তু অনেক আগেই।

কলকাতা নাইট রাইডার্সে এ বার মেন্টর হয়ে ফিরেছেন গৌতম গম্ভীর। কলকাতা ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন দীর্ঘসময়। কেকেআরের সফল ক্যাপ্টেন। গৌতম গম্ভীরের নেতৃত্বেই দু-বার আইপিএল চ্যাম্পিয়ন কলকাতা নাইট রাইডার্স। গত মরসুমে লখনউ সুপার জায়ান্টসের মেন্টর ছিলেন গৌতম গম্ভীর। বিরাট আরসিবিতে খেলছেন। বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে উত্তপ্ত পরিস্থিতি। যার রেশ পড়েছিল লখনউতে ফিরতি ম্যাচেও। চিন্নাস্বামীতে শেষ বলে থ্রিলার জিতেছিল লখনউ সুপার জায়ান্ট। অতি উচ্ছ্বাসে ভেসেছিলেন লখনউ ক্রিকেটাররা। ম্যাচের মাঝে লখনউ পেসার নবীন উল হকের সঙ্গে বাগবিতণ্ডা হয় বিরাটের। তারও রেশ ছিল। গৌতম গম্ভীরও জড়িয়ে পড়েছিলেন। ম্যাচ জিতে গ্যালারির দিকে ঠোঁটে আঙুল গিয়ে ‘সাইলেন্ট’ ইশারা করেছিলেন গম্ভীর।

লখনউয়ের মাঠে জয় ছিনিয়ে নিয়েছিল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। বিরাট ফিল্ডিংয়ের সময় ক্যাচ নিয়ে আরসিবি গ্যালারির দিকে ফ্লাইং কিস ছুঁড়েছেন, তেমনই প্রতিপক্ষ সাপোর্টারের দিকে গম্ভীরের মতো। নবীন-বিরাটের বিতর্কের ইতি হয়েছিল গত বছর ভারতের মাটিতে বিশ্বকাপের সময়। দিল্লিতে আফগান পেসার নবীনকে বিদ্রুপ করছিলেন সমর্থকরা। বিরাটই মানা করেন, নবীনকে কাছে টেনে নেন। তবে গম্ভীরের সঙ্গে বিতর্কটা বহু দিনের।

অতীতটা বড় সুন্দর ছিল। ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে দেশের জার্সিতে খেলেছিলেন গৌতম গম্ভীর ও বিরাট কোহলি। সেই ম্যাচে সেরার পুরস্কার দেওয়া হয় গম্ভীরকে। যদিও ম্যাচে দু-জনেই সেঞ্চুরি করেছিলেন। গম্ভীর সিনিয়র। নিজের সেই পুরস্কার তুলে দিয়েছিলেন তরুণ বিরাট কোহলিকে। তখন কেই বা জানতো, এই দু-জনের মধ্যে অন্য কিছুও হতে পারে!

সালটা ২০১৩। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। বেঙ্গালুরুতে মুখোমুখি কেকেআর ও আরসিবি। গম্ভীর কেকেআর ক্যাপ্টেন, বিরাট আরসিবির। কোহলি আউট হতেই গম্ভীর কিছু বলেন। আউট হয়ে ডাগআউটের দিকে যাচ্ছিলেন বিরাট। যদিও গম্ভীরের কথা কানে আসতেই ফিরে আসেন। দু-জনের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়ে যায়। কেকেআরে আর এক প্লেয়ার রজত ভাটিয়া দু-জনকে শান্ত করেন।

বছর তিন পর। ফের আরসিবি বনাম কেকেআর ম্যাচ। বিরাট কোহলি নন স্ট্রাইকার প্রান্তে ক্রিজেই দাঁড়িয়ে। হঠাৎই সেদিকের উইকেট লক্ষ্য করে বল ছোড়েন গৌতম গম্ভীর। উইকেটে লাগলেও বিরাটের রান আউটের কোনও সম্ভাবনা ছিল না। ম্যাচের পর ফের বিতর্কে জড়ান দুই ক্রিকেটার। এর প্রভাব পড়ে জাতীয় দলেও। শিখর ধাওয়ান, রোহিত শর্মার মতো ক্রিকেটাররা উঠে আসছিলেন। ফলে গম্ভীরের আর সুযোগের তেমন সম্ভাবনা ছিল না। বিরাট কোহলি টেস্ট ক্যাপ্টেন হতে এই ফরম্যাটেও রাস্তা কার্যত বন্ধ হয়ে যায়। ২০২৬ সালে বিরাটের ক্যাপ্টেন্সিতে দলে প্রত্যাবর্তন হলেও গম্ভীর মাত্র দুটি টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন।

আজ বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ফের মুখোমুখি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্স। মাঠে থাকবেন বিরাট কোহলি। ডাগআউটে কেকেআর মেন্টর গৌতম গম্ভীর। কলকাতা নাইট রাইডার্সে এ বারের স্লোগান, ‘রুকেঙ্গে নেহি, ঝুকেঙ্গে নেহি।’ এ বারও বেঙ্গালুরুতে বিরাট বনাম গম্ভীর হবে না তো!