IPL Auction: অধিনায়কের খোঁজে তিনটি দল

প্রশ্ন তিন থেকে চার জন অধিনায়ক পাওয়া যাবে কোথায়? তিনজন অধিনায়ক চাই পুরনো তিন ফ্রাঞ্চাইজির জন্য। অন্যদিকে আরেক নতুন দল আমদাবাদের জন্যও নতুন অধিনায়ক চাই। কারা আছেন দৌড়ে?

IPL Auction: অধিনায়কের খোঁজে তিনটি দল
ফাঁকা অধিনায়কের চেয়ারে বসবেন কারা? সৌ: টুইটার

কলকাতা: ৩০ নভেম্বরের মধ্যে আইপিএলের আট ফ্রাঞ্চাইজিকে জানিয়ে দিতে হবে কোন কোন ক্রিকেটারকে ধরে রাখছে তারা। প্রায় সব দলই তাদের রিটেন করা ক্রিকেটারদের তালিকা তৈরি করে ফেলেছে। কিন্তু তিনটি এমন দল আছে যারা এ বারের আইপিএল নিলামে (IPL Auction) শুধুমাত্র ক্রিকেটার রিক্রুট করবে না। তাদেরকে বেছে নিতে হবে অধিনায়কও। দলকে নেতৃত্ব দিতে পারেন এমন ক্রিকেটারের জন্য ঝাঁপাতে হবে তিনটি দলকে। কলকাতা নাইট রাইডার্স (KKR), রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) ও পঞ্জাব কিংস (PBKS)। দুটি নতুন দলও আছে অধিনায়কের খোঁজে। বাকি পাঁচটি দল তাদের পুরনো অধিনায়কদেরই দায়িত্ব দিতে চলেছে। চেন্নাই সুপার কিংসের (CSK) দায়িত্বে থাকছেন মহেন্দ্র সিং ধোনি, মুম্বই ইন্ডিয়ান্সের নেতা রোহিত শর্মা, সানরাইজার্স হায়দরাবাদের নেতা কেন উইলিয়ামসন, দিল্লি ক্যাপিটালসের নেতা ঋষভ পন্থ ও রাজস্থান রয়্যালসের নেতা সঞ্জু স্যামসন।

শেষ আইপিএলের দ্বিতীয় পর্ব শুরুর আগেই ধাক্কা খেয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। টিম ইন্ডিয়ার টি-২০ ক্যাপ্টেন্সি ছাড়ার দিন কয়েকের মধ্যেই বিরাট (Virat Kohli) জানিয়ে দেন আরসিবির নেতা হিসেবেও এটাই তাঁর শেষ মরসুম। তারপর থেকেই নেতার খোঁজে নেমে পড়েছে ব্যাঙ্গালুরুর দল। কেএল রাহুলের দিকে একবার ফোকাস করেছিল তারা, কিন্তু রাহুল পঞ্জাব ছেড়ে নতুন ফ্র্যাঞ্চাইজি লখনওয়ের পথে।

গৌতম গম্ভীর দল ছাড়ার পর থেকেই যোগ্য অধিনায়কের খোঁজে কলকাতা নাইট রাইডার্স। দীনেশ কার্তিক বা বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইওন মর্গ্যান কেউই সেভাবে দাগ কাটতে পারেননি। ব্যাট হাতে ইংল্যান্ড অধিনায়ক শেষ মরসুমে সুপার ফ্লপ। শোনা যাচ্ছে কার্তিক বা মর্গ্যান কাউকেই দলে রাখছে না কিং খানের দল। তাই অধিনায়ক চাই নাইট শিবিরের।

প্রীতি জিন্টার পঞ্জাব কিংস কেএল রাহুলকে ধরে রাখতে মরিয়া ছিল। কিন্তু টিম ইন্ডিয়ার নতুন সহ-অধিনায়ক জানিয়ে দেন তিনি থাকতে চান না। অনিচ্ছুক রাহুলকে ছেড়ে দেওয়ার পাশাপাশি পঞ্জাব সিদ্ধান্ত নিয়েছে, কোনও ক্রিকেটারকেই রাখবে না তারা। সম্পুর্ণ নতুন দল গড়বে। সেই দল গড়ার পাশাপাশি নতুন অধিনায়কও খুঁজতে হবে।

এ বার প্রশ্ন তিন থেকে চার জন অধিনায়ক পাওয়া যাবে কোথায়? তিনজন অধিনায়ক চাই পুরনো তিন ফ্র্যাঞ্চাইজির জন্য। অন্যদিকে আরেক নতুন দল আমদাবাদের জন্যও নতুন অধিনায়ক চাই। কারা আছেন দৌড়ে? দিল্লি ক্যাপিটালসে নেতৃত্ব দেওয়া শ্রেয়স আইয়ার একজন মুখ। সানরাইজার্স হায়দরাবাদের চ্যাম্পিয়ন নেতা ডেভিড ওয়ার্নার (David Warner) আছেন। শিখর ধাওয়ানের কথাও ভাবতে পারেন কেউ কেউ। যদিও অধিনায়ক হিসেবে ধাওয়ানের রেকর্ড খুব একটা ভালো নয়। টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন অ্যারন ফিঞ্চও আছেন অধিনায়ক হওয়ার দৌড়ে। কলকাতা ধরে না রাখলেও মর্গ্যানকে নেতা করার জন্য দলে নিতে পারে কোনও একটি ফ্র্যাঞ্চাইজি। অস্ট্রেলিয়ার নতুন টেস্ট অধিনায়ক প্যাট কামিন্সও থাকতে পারেন দৌড়ে। পরিস্থিতি বলছে নতুন নাম নেই। কিছু পুরনো মুখকে সামনে রেখেই এগোতে হবে। আর নাহলে একেবারে নতুন কাউকে দায়িত্ব দিয়ে চমক দেখাতে হবে চার ফ্র্যাঞ্চাইজিকে।

আরও পড়ুন : India vs New Zealand: প্রথম ভারতীয় হিসেবে নয়া কীর্তি শ্রেয়সের

Published On - 9:11 am, Mon, 29 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla