FIFA World Cup 2022: এনরিকের পর এ বার ভিএআর টেকনোলজি নিয়ে মুখ খুললেন কে?

বিশ্বকাপের শুরু থেকেই ভিএআর নিয়ে তীব্র চলছে। যা থামার কোনও লক্ষণ নেই। স্পেনের কোচ লুই এনরিকে এ নিয়ে বিতর্ক তুলে দিয়েছেন। তিনি পাশে পেলেন কাকে?

FIFA World Cup 2022: এনরিকের পর এ বার ভিএআর টেকনোলজি নিয়ে মুখ খুললেন কে?
সাংবাদিকদের মুখোমুখি আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2022 | 2:39 PM

দোহা: পোল্যান্ডকে পরাস্ত করে শেষ ষোলোয় জায়গা করে নিয়েছে আর্জেন্টিনা (Argentina)। নকআউট পর্বে তাঁদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। অজি কোচ আগেই হুঁশিয়ারির দিয়ে জানিয়েছেন, আর্জেন্টিনাকে হারিয়ে জয়ী হবেন তাঁরাই। তবে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনির (Lionel Scaloni) গলায় এই ধরনের চড়া আত্মবিশ্বাসের সুর শোনা যায়নি। তবে বিশ্বকাপে ব্যবহৃত ভিএআর টেকনোলজি (VAR Technology) নিয়ে সংশয় প্রকাশ করলেন তিনি। স্পেনের কোচ এনরিকের বক্তব্যে সহমত পোষন করে কী বললেন আর্জেন্টিনার কোচ? তুলে ধরল TV9 Bangla

বৃহস্পতিবার রাতে স্পেনের বিরুদ্ধে জাপানের দ্বিতীয় গোলের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে একটি ছবি। সেই ছবিতে দেখা যাচ্ছে, জাপান দ্বিতীয় গোল করার আগেই বল গোললাইন পেরিয়ে গিয়েছিল। এই ছবির কথা উল্লেখ করে কটাক্ষের সুরে ভিএআর নিয়ে প্রশ্ন তোলেন স্পেনের কোচ লুইস এনরিকে। তিনি বলেছেন, ‘আমি একটা ছবি দেখেছি। সেই ছবিটা নিশ্চয়ই আসল নয়, কারসাজি করা হয়েছে। সেই ছবিটা আসল হতে পারে না। নিশ্চয়ই ছবিটা বিকৃত করা হয়েছে। তবে আমার মনে কিছুটা সন্দেহ আছে। সিদ্ধান্ত জানাতে ভিএআর যখন এতটা সময় নেয়, তখনই আমার সন্দেহ হচ্ছিল। আমার আর কিছু বলার নেই।’ স্পেন গ্রুপ শীর্ষে যেতে চেয়েছিল কিন্তু জাপান এই ম্যাচে ১-০ এগিয়ে যাওয়ায় স্পেনের এই ইচ্ছা আর পূরণ হয়নি। এরপরই ক্ষোভ উগরে দেন কোচ। ভিএআর প্রসঙ্গে এনরিকের বক্তব্যের সঙ্গে এই বার সহমত পোষন করলেন স্কালোনি।

সাংবাদিক সম্মেলনে আর্জেন্টিনার কোচ জানান তিনি এনরিকের এই বক্তব্যের সঙ্গে সম্পূর্ন একমত। এই নতুন ভিএআর টেকনোলজি নিয়ে সংশয় রয়েছে তাঁরও। এই নয়া প্রযুক্তি হজম করা তাঁদের পক্ষে ও কঠিন হয়ে দাঁড়াচ্ছে বলে জানিয়েছেন তিনি। নকআউট পর্বের পরবর্তী ম্যাচে তাঁদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। বড় ম্যাচের আগে অস্ট্রেলিয়াকে একেবারেই লঘু করে দেখছেন না তিনি। বরং প্রশংসাই করলেন আর্নল্ডের শিষ্যদের। কারণ স্কালোনি ভালোই জানেন, অঘটন দিয়ে শুরু হয়েছে তাঁদের বিশ্বকাপ অভিযান। প্রথম ম্যাচে সৌদি আরবের মতো দলের কাছে পরাজিত হওয়ার শিক্ষা নিয়েই কোন দলকেই আর হালকা নিতে চাইছেন না তিনি।