রোনাল্ডোর সঙ্গে দ্বৈরথের দিনগুলো মিস করি, বলছেন মেসি

রোনাল্ডোর সঙ্গে দ্বৈরথের দিনগুলো মিস করি, বলছেন মেসি
রোনাল্ডোর সঙ্গে দ্বৈরথের দিনগুলো মিস করি, বলছেন মেসি (ছবি-টুইটার)

বার্সেলোনায় ফিরবেন?

আমি এর আগেও বলেছি, বার্সায় ফিরব। কারণ, ওই ক্লাবই আমার ঘর-বাড়ি। ক্লাবের প্রয়োজনে, ক্লাবের দরকারে যদি কোনও যদি লাগে আমি অবশ্যই বার্সায় ফিরে যাব।

মানাতে পারলেন প্যারিসে?

এখন আমি এই শহরে বেশ ভালো আছি। নতুন বাড়ি নেওয়ার পর থেকে অনেকটাই মানিয়ে নিতে পেরেছি। বাচ্চারাও ওদের নতুন স্কুলে যাওয়া শুরু করেছে। প্রাক বিশ্বকাপের ম্যাচ খেলার জন্য বেশ কয়েক বার আর্জেন্টিনা গিয়েছি। ফরাসি লিগের কিছু ম্যাচ যে কারণে মিস করেছি। তবে এখন এই শহরের সঙ্গে অনেকটাই মানিয়ে নিতে পেরেছি।

ফরাসি শিখছে মেসির সন্তানরা?

শুরুতে যেমন ভেবেছিলাম, তার থেকে অনেক দ্রুত আমরা সব কিছু শিখে নিয়েছে। নতুন শহর আর নতুন দেশের সঙ্গে সড়গড় হয়ে গিয়েছে অনেকটাই। স্কুলে যাওয়া যখন শুরু করেছে, তখন ফরাসিও শিখে নেবে দ্রুত। কারণ, কিছু শেখার প্রসঙ্গ এলে কিন্তু ওরা তাড়াতাড়ি সেটা শিখে ফেলে। আর এটাই আন্তোনেলা আর আমাকে অনেকটা স্বস্তি দিয়েছে।

পিএসজি কি চ্যাম্পিয়ন্স লিগ জিতবে?

সবাই বলছে, চ্যাম্পিয়ন্স লিগ জেতার ব্যাপারে আমরা হট ফেভারিট। আমি সেটা অস্বীকার করতে পারছি না। বেশ কিছু তারকা ফুটবলার আছে টিমে। এমবাপে, নেইমারের নাম আলাদা করে বলতে হবে। তবু বলব, একটা শক্তিশালী টিম হয়ে ওঠার জন্য আরও অনেক কিছু লাগে। এক হয়ে মাঠে নেমে এই সাফল্যটা মুঠোয় ধরতে হবে আমাদের। তবে আমরা শুধু নই, আরও অনেক টিম চ্যাম্পিয়ন্স লিগ জেতার ক্ষমতা রাখে। এটা একটা অত্যন্ত কঠিন টুর্নামেন্ট। আর সেই কারণেই এত সুন্দর এবং স্পেশাল। আমরা চ্যাম্পিয়ন্স লিগের অন্যতম ফেভারিট, একমাত্র ফেভারিট নই।

কোন টিমগুলো লড়াইয়ে থাকতে পারে?

লিভারপুল দারুণ টিম। ওরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার মতোই খেলছে। ম্যাঞ্চেস্টার সিটি, বায়ার্ন মিউনিখ, রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদের কথাও বলতে হবে। অনেক টিম আছে, যারা চ্যাম্পিয়ন লিগ জেতার ক্ষমতা রাখে। তারা কিন্তু সাম্প্রতিক অতীতে যথেষ্ট ভালো খেলছে।

কোন স্প্যানিশ টিম চ্যাম্পিয়ন্স লিগ জিততে পারে?

রিয়াল মাদ্রিদ সব সময় লড়াকু টিম। আতলেতি সম্পর্কেও তাই বলতে হবে। দু’দফার ম্যাচে ওরা সব সময় কঠিন প্রতিপক্ষ। সবচেয়ে বড় কথা হল, ওরা এই টুর্নামেন্টটা খুব ভালো বোঝে। সেই কারণেই চমৎকার খেলেও। ওরা এ বারও ফেভারিট। বার্সেলোনা এখন একটা নতুন টিম গড়ার মধ্যে দিয়ে যাচ্ছে। প্রচুর নতুন মুখ। তার মানে কিন্তু এই নয় যে, ওরা ট্রফির জন্য লড়াই করবে না। বিশেষ করে জাভির মতো ফুটবলার আসার পর তো আরওই বলা যাবে না।

রোনাল্ডোর পারফরম্যান্স নিয়ে মত?

ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ভীষণ কঠিন প্রতিপক্ষ। বেশ কিছু ভালো প্লেয়ার আছে ওদের টিমে। ক্রিশ্চিয়ানো ম্যাঞ্চেস্টারকে খুব ভালো করে চেনে। কিন্তু এই পর্যায়ে ও দারুণ ভাবে মানিয়ে নিয়েছে টিমের সঙ্গে। যে ভাবে শুরু থেকে ও গোল করছে টিমের হয়ে, তাতে মনে হচ্ছে ওর মানিয়ে নিতে কোনও সমস্যাই হয়নি। তবে ইপিএলে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সে ভাবে খেলতে পারছে না। সমান তালে দুটো টুর্নামেন্টে খেলাটা খুব কঠিন কাজ। ডিসেম্বরের পর কিন্তু অনেক কিছুই ঘটতে পারে।

রোনাল্ডোর সঙ্গে দ্বৈরথটা মিস করেন না?

অনেক দিন আগেই একই লিগে আমাদের দ্বৈরথটা বন্ধ হয়ে গিয়েছে। এখন আমাদের ব্যক্তিগত ভাবে তুলনা চলে। ওই সময়টা কিন্তু আমাদের কাছে ভীষণ উপভোগ্য ছিল। সমর্থকরাও সেটা এনজয় করত। সে সব দারুণ স্মৃতি ইতিহাসে থেকে যাবে।

নেইমার, রোনাল্ডো, মেসি… লা লিগা একের পর এক তারকা হারাচ্ছে কেন?

গত দশকের মতো সেরা তারকাদের ওরা আশা করি আবার ফিরিয়ে আনবে। কারণ লা লিগা বিশ্বের অন্যতম সেরা লিগ। আমার বিশ্বাস আবার লা লিগা সেরার আসনে ফিরে যাবে। এটা ঘটনা যে, লা লিগার তারকারা নানান কারণে স্প্যানিশ ক্লাব ছেড়েছে। তবে মনে হয় এই লিগ আগের মতোই আকর্ষণীয় হয়ে উঠবে।

Click on your DTH Provider to Add TV9 Bangla