India vs South Africa: হঠাৎ চোটে নেই রাহুল-কুলদীপ, প্রোটিয়া সিরিজে নেতা পন্থ

রাহুলের বিকল্প হিসেবে কে টিমে আসবেন, তার থেকেও বড় প্রশ্ন হল, তাঁর বদলে কে টিমের নেতৃত্ব দেবেন?

India vs South Africa: হঠাৎ চোটে নেই রাহুল-কুলদীপ, প্রোটিয়া সিরিজে নেতা পন্থ
হঠাৎ চোটে নেই রাহুল, প্রোটিয়া সিরিজে নেতা কি হার্দিক?
Follow Us:
| Updated on: Jun 08, 2022 | 6:31 PM

নয়াদিল্লি: দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগেই বড় ধাক্কা ভারতীয় শিবিরে। চোটে ছিটকে গেলেন ক্যাপ্টেন লোকেশ রাহুল (KL Rahul)। তাঁর চোট নিয়ে মৃদু সংশয় আগে থেকেই ছিল। তবে মঙ্গলবার টিমের সঙ্গে প্র্যাক্টিসও করেছিলেন। সেই ছবি বিসিসিআইয়ের তরফে পোস্টও করা হয়। বৃহস্পতিবার নয়াদিল্লিতে প্রোটিয়াদের বিরুদ্ধে সিরিজ শুরু ভারতের। তার আগে ক্যাপ্টেন চোটে ছিটকে যাওয়ায় বেশ সমস্যায় পড়ল ভারতীয় টিম। রাহুলের বিকল্প হিসেবে কে টিমে আসবেন, তার থেকেও বড় প্রশ্ন হল, তাঁর বদলে কে টিমের নেতৃত্ব দেবেন? ভারতীয় টিমের ভাইস ক্যাপ্টেন ঋষভ পন্থকে নেতা হিসেবে বেছে নেওয়া হল। তাঁর ডেপুটি হলেন আইপিএলে গুজরাত টাইটান্সকে চ্যাম্পিয়ন করা হার্দিক পান্ডিয়া।

রোহিত শর্মা, বিরাট কোহলি, জশপ্রীত বুমরাদের মতো সিনিয়রদের বিশ্রাম দেওয়া হয়েছে। তার বদলে নতুন প্রজন্মের একঝাঁক তারকা, যাঁরা আইপিএলে দারুণ পারফর্ম করেছেন, তাঁদের সুযোগ দেওয়া হয়েছে ভারতীয় টিমে। এই টিমেরই নেতা করা হয়েছিল রাহুলকে। কিন্তু রোহিতের ডেপুটি শেষ পর্যন্ত এই সিরিজ থেকে ছিটকে গেলেন। রাহুলও দীর্ঘদিন ধরে টানা ক্রিকেট খেলছেন। আইপিএলেও খেলেছেন নতুন টিম লখনউ সুপার জায়েন্টের হয়ে। যথেষ্ট ফর্মেই ছিলেন। কুঁচকির চোটে ছিটকে গেলেন তিনি। টানা খেলার ধকলের কারণেই কি চোট লেগেছে তাঁর, তা অবশ্য পরিষ্কার নয়। টুইটারে বোর্ড জানাল, একা রাহুল নন, চোটে প্রোটিয়া সিরিজ থেকে ছিটকে গেলেন চায়নাম্যান বোলার কুলদীপ যাদবও। মঙ্গলবার বিকেলে, নেটে ব্যাট করার সময় ডান হাতে চোট লাগে তাঁর। রাহুলের মতো কুলদীপও পুরো সিরিজে খেলতে পারবেন না।

এই মুহূর্তে আলোচনার বিষয় হল, কে নেতৃত্ব দেবেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে? আইপিএল শুরুর আগে থেকে বলা হচ্ছিল, রোহিত শর্মার পর ভারতের আগামী নেতা হিসেবে তিনজনকে নিয়ে ভাবনা-চিন্তা করছে বোর্ড। রাহুলের সঙ্গে এই তালিকায় রয়েছেন শ্রেয়স আইয়ার ও ঋষভ পন্থ। কিন্তু আইপিএলে এই দু’জনের কারওরই পারফরম্যান্স ভালো নয়। নেতা হিসেবে টিমকে টানতে পারেননি। তারই মধ্যে আশ্চর্য উত্থান হয়েছে ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়ার। ব্যাটে-বলে দুরন্ত ফর্মে থাকার পাশাপাশি ক্যাপ্টেন হিসেবে চ্যাম্পিয়ন করেছেন গুজরাত টাইটান্সকে। আয়ার্ল্যান্ড সফরে ভারতের নেতা হিসেবে তাঁকে দেখা যেতে পারে, এমনও বলা হচ্ছে। অবশ্য এই সিরিজে ভাইস ক্যাপ্টেন ঋষভ পন্থ। নেতৃত্বের দায়িত্ব তাঁকেও দেওয়া হতে পারে। তাঁরই সহকারী হিসেবে দেখা যাবে হার্দিককে।