চ্যাম্পিয়ন্স লিগে রেফারি বিতর্ক,মাঠ ছাড়লেন ফুটবলাররা

বিশ্ব ফুটবলে নিন্দনীয় ঘটনা। সহকারী কোচকে বর্ণবিদ্বেষ মূলক মন্তব্যের অভিযোগ চতুর্থ রেফারির বিরুদ্ধে । প্রতিবাদে স্থগিত প্যারিস সাঁ জা বনাম ইস্তানবুল বসাকসেহিরের ম্যাচ।

চ্যাম্পিয়ন্স লিগে রেফারি বিতর্ক,মাঠ ছাড়লেন ফুটবলাররা
দুই দলের ক্ষুব্ধ ফুটবলারদের সঙ্গে কথা বলছেন রেফারি। ছবি সৌজন্যে - টুইটার - পিএসজি
Follow Us:
| Updated on: Dec 09, 2020 | 12:51 PM

TV9 বাংলা ডিজিটাল – চ্যাম্পিয়ন্স লিগের (champions league) ইতিহাসে এমন ঘটনা আগে ঘটেছে বলে কেউ মনে করতে পারছেন না। ফুটবল মাঠে বর্ণবিদ্বেষের অভিযোগ এর আগেও উঠেছে। কড়া হাতে সেটার মোকাবিলা করেছেন ম্যাচ অফিসিয়ালরা। কিন্তু এবার ম্যাচ অফিসিয়ালের বিরুদ্ধেই উঠল বর্ণবিদ্বেষী (racism) মন্তব্যের অভিযোগ। যার প্রতিবাদে মাঠ ছাড়লেন দুই দলের ফুটবলারার। পন্ড হয়ে গেল খেলা।

ঘটনা মঙ্গলবার রাতের। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ইস্তানবুল বসাকসেহির (Istanbul Basaksehir) ও প্যারিস সাঁ জাঁ (Paris Saint Germain)। খেলার ১৩ মিনিটে ইস্তানবুলের ক্লাবের সহকারি কোচকে লাল কার্ড দেখান রেফারি। অভিযোগ তারপরই ঘটে সেই নক্কারজনক ঘটনা। সাইডলাইনে থাকা চতুর্থ রেফারি বর্ণবিদ্বেষ মূলক মন্তব্য করে সেই কোচিং স্টাফকে মাঠ ছাড়তে বলেন।

মাঠেই শুরু হয় তীব্র প্রতিবাদ। বসাকসেহির ফুটবলাররা খেলা থামিয়ে দেন। গোটা দল এক সঙ্গে কথা বলে মাঠ থেকে উঠে যাওয়ার সিদ্ধান্ত নেয়। তাদের সেই সিদ্ধান্তকে সমর্থন জানায় নেইমারদের ক্লাবও। তারাও মাঠ ছাড়ার সিদ্ধান্ত নেয়। দুই ক্লাবের যৌথ দাবি, চতুর্মাথ রেফারি মাঠে থাকলে তারা খেলবেন না।

ঘটনায় ঘুম উড়েছে উয়েফার। খেলার মাঠে কোনও রকম বর্ণবিদ্বেষ মূলক মন্তব্যকে তারা সমর্থন করে না। স্পষ্ট জানিয়েছে উয়েফা। দুই দলের দাবি মেনে মঙ্গলবার রাতের ম্যাচকে স্থগিত করে দেওয়া হয়। তার বদলে বুধবার হবে খেলা। একই সঙ্গে রোমানিয়ার চতুর্থ রেফারির বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়াও শুরু করা হয়েছে।

আরও  পড়ুন – নাচ জানেন? পেতে পারেন অলিম্পিক পদক!

গোটা ফুটবল বিশ্ব থেকে সমর্থন পাচ্ছেন ইস্তানবুল বসাকসেহির ও প্যারিস সাঁ জাঁর ফুটবলাররা।  ইস্তানবুলের ক্লাব যেমন প্রতিবাদ জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে, তেমনই সেই পোস্টকে সমর্থন করেছে প্যারিস সাঁ জাঁও।