অ্যাপেল ‘স্প্রিং লোডেড’ ইভেন্ট: দেখে নিন নতুন আইম্যাক, আইপ্যাড প্রো এবং অ্যাপেল টিভির ফিচার

আইপ্যাড প্রো, আইম্যাক, অ্যাপেল টিভি, এয়ার ট্যাগস, সিরি রিমোটের পাশাপাশি এই 'স্প্রিং লোডেড' ইভেন্টে আইফোন ১২- র নতুন বেগুনি রঙ এবং অ্যাপেলের পডকাস্ট সাবস্ক্রিপশন লঞ্চ হয়েছে। এছাড়া অ্যাপেল কার্ডের নতুন ভার্সান লঞ্চ হয়েছে এই ইভেন্টে।

অ্যাপেল 'স্প্রিং লোডেড' ইভেন্ট: দেখে নিন নতুন আইম্যাক, আইপ্যাড প্রো এবং অ্যাপেল টিভির ফিচার
একাধিক রঙে পাওয়া যাবে অ্যাপেলের নতুন আইম্যাক।
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 10:04 AM

মঙ্গলবার ২০ এপ্রিল অনুষ্ঠিত হয়েছে অ্যাপেলের ‘স্প্রিং লোডেড’ ইভেন্টে। যেরকম শোনা গিয়েছিল, ঠিক তেমন ভাবেই একগুচ্ছ গ্যাজেট লঞ্চ করেছে এই টেক জায়ান্ট।

দেখে নেওয়া যাক কী কী রয়েছে সেই তালিকায়-

আইপ্যাড প্রো, আইম্যাক, অ্যাপেল টিভি, এয়ার ট্যাগস, সিরি রিমোটের পাশাপাশি এই ‘স্প্রিং লোডেড’ ইভেন্টে আইফোন ১২- র নতুন বেগুনি রঙ এবং অ্যাপেলের পডকাস্ট সাবস্ক্রিপশন লঞ্চ হয়েছে। এছাড়া অ্যাপেল কার্ডের নতুন ভার্সান লঞ্চ হয়েছে এই ইভেন্টে।

আইপ্যাড প্রো- অবশেষে লঞ্চ হয়েছে আইপ্যাড প্রো- এর নতুন ভার্সান। এই আইপ্যাড প্রো- তে রয়েছে এম১ প্রসেসর। ১১ ইঞ্চি এবং ১২.৯ ইঞ্চি, এই দুই ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে নতুন ভার্সানের আইপ্যাড প্রো। ১২.৯ ইঞ্চির ভ্যারিয়েন্টে রয়েছে Liquid Retina XDR display। আর ১১ ইঞ্চির ভ্যারিয়েন্টে রয়েছে Liquid Retina display। অন্যদিকে ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো- এর ক্ষেত্রেই রয়েছে মিনি এলইডি ডিজাইন, যেখানে ১০ হাজার এলইডি ব্যাবহার করা হয়েছে ডিসপ্লের ব্যাকগ্রাউন্ডে। আইপ্যাড প্রো- এর ১১ ইঞ্চি ভ্যারিয়েন্টের ১২৮ জিবি স্টোরেজের দাম ভারতে ৭১,৯০০ টাকা। ১২.৯ ইঞ্চি ভ্যারিয়েন্টের ১২৮ জিবি স্টোরেজের দাম ৯৯.৯০০ টাকা। এই ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো- এর ক্ষেত্রে ২টিবি পর্যন্ত স্টোরেজ বাড়ানোর সুবিধা রয়েছে। সেক্ষেত্রে দাম হবে ১,৯৮,৯০০ টাকা। প্রি-অর্ডার শুরু হবে ৩০ এপ্রিল থেকে। আর সেল শুরু হবে মে মাসের দ্বিতীয় ভাগ থেকে।

অ্যাপেল টিভি এবং সিরি রিমোট- অ্যাপেলের ৪কে টিভিতে রয়েছে A12 Bionic SoC প্রসেসর। ৩২ জিবি এবং ৬৪ জিবি দু’টি ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে এই টিভি। এর সঙ্গেই লঞ্চ হয়েছে নতুন সিরি রিমোট। ভারতে এই টিভির দাম শুরু হবে ১৮,৯০০ টাকা থেকে। এরপর ২০,৯০০ টাকার টিভিও থাকছে। সিরি রিমোটের দাম আলাদা করে ৮৫০০ টাকা। এক্ষেত্রেও প্রি-বুকিং শুরু হবে ৩০ এপ্রিল থেকে। আর সেল শুরু হবে মে মাসে মাঝামাঝি সময় থেকে।

আরও পড়ুন- আইফোন ১২ এবং ১২ মিনি আসছে বেগুনি রঙে, চালু হচ্ছে অ্যাপেল পডকাস্ট সাবস্ক্রিপশনও

আইম্যাক- নতুন আইম্যাক লঞ্চ করেছে অ্যাপেল। এই কম্পিউটারে রয়েছে এম১ চিপ। ২৪ ইঞ্চি মনিটরের এই আইম্যাক মাত্র ১১.৫ মিলিমিটার চওড়া। স্লিক ডিজাইনের এই আইম্যাকে রয়েছে ১০৮০পি ফেসটাইম এইচডি ক্যামেরা, স্টুডিয়ো কোয়ালিটির মাইক, ছয় স্পিকারের সাউন্ড সিস্টেম। অনেক রঙে যেমন- সবুজ, হলুদ, কমলা, গোলাপি, বেগুনি, নীল এবং রুপোলি— এইসব রঙে পাওয়া যাবে নতুন আইম্যাক। এর সঙ্গে লঞ্চ হয়েছে ম্যাজিক কিবোর্ডের তিনটি মডেল এবং ম্যাজিক মাউস। ভারতে 7-core GPU সমেত আইম্যাকের দাম শুরু হবে ১,১৯,৯০০ টাকা থেকে। এটাই বেস ভ্যারিয়েন্ট। পাওয়া যাবে চারটি রঙে। অন্যদিকে হায়ার কনফিগারেশনে 8-core GPU সমেত ২৫৬ জিবি এবং ৫১২ জিবি, এই দু’টি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে আইম্যাক। সেক্ষেত্রে দাম যথাক্রমে ১,৩৯,৯০০ টাকা এবং ১,৫৯,৯০০ টাকা। পাওয়া যাবে সাতটি রঙে।