Winter Bike Care Tips: টায়ার থেকে ইঞ্জিন, চেন থেকে সিট! শীতে এই সব টোটকায় যত্নে রাখুন নিজের বাইক

Tips and Tricks: যে কোনও গাড়ি কিংবা বাইকের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময় অন্তর তার সম্পূর্ণ চেকআপ করানো উচিৎ। এই শীতে আপনার বাইকটির ভালভাবে রক্ষণাবেক্ষণের জন্য এখানে কিছু টিপস দেওয়া হল।

Winter Bike Care Tips: টায়ার থেকে ইঞ্জিন, চেন থেকে সিট! শীতে এই সব টোটকায় যত্নে রাখুন নিজের বাইক
আপনার বাইকের যত্ন নিন।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 23, 2022 | 6:07 PM

শীতের সময় বাইক চালানোর ঝুঁকি বেড়ে যায়, যা দুর্ঘটনাকে আরও বাড়িয়ে তোলে, বিশেষ করে শীতপ্রধান অঞ্চলে। এই দুর্ঘটনাগুলির বেশিরভাগই ঘন কুয়াশা এবং তুষারপাতের কারণে হয়। তাই তা উপেক্ষা না করে শীতকালে আপনার বাইকের যত্ন নিন। তবে শুধু শীতকাল বলেই নয়, যে কোনও গাড়ি কিংবা বাইকের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময় অন্তর তার সম্পূর্ণ চেক-আপ করানো উচিত। এই শীতে আপনার বাইকের রক্ষণাবেক্ষণের জন্য এখানে কিছু টিপস দেওয়া হল:

ইঞ্জিনের যত্ন নিন:

শীতের সময় ইঞ্জিনের একটু বেশি যত্ন নিতে হবে। দিনের প্রথমেই বাইকটি স্টার্ট দিয়েই চালাবেন না। চেষ্টা করবেন স্টার্টের পর কিছুক্ষণ বাইকটি আইডল আর পি এম এ রাখার। এর 4-5 মিনিট পর চালাবেন। এতে ইঞ্জিন ভাল থাকবে। বাইকে শুধু পেট্রল নয়, এর সঙ্গে কিছুটা অকটেন মিশিয়ে নিন। পেট্রল ব্যবহার করলে শীতকালে বাইকের স্টার্টে সমস্যা হতে পারে।

বাইকের চেন পরিষ্কার করুন:

বাইকের চেন নিয়মিত পরিষ্কার রাখুন। বাইকের চেন শীতকালে ধুলোবালির কারণে খুব ময়লা হয়। তাই চেষ্টা করবেন প্রতি 200 কিমি পর পর চেন পরিষ্কার করার। চেন নিয়মিত পরিষ্কার না করলে এর ভেতরে জমে থাকা ধুলোবালির কারণে তা জ্যাম হয়ে যেতে পারে।

ব্যাটারি চেক আপ করুন:

নিয়মিত ব্যাটারি চেক করুন, যাদের বাইকে কিক অপশন নেই, তাদের জন্য ব্যাটারি খুব গুরুত্বপূর্ণ। শীতে বাইকের ব্যাটারির দিকে একটু বাড়তি নজর দিতেই হবে আপনাকে। বাইক অতিরিক্ত গরম হয়ে গেলে তা ব্যাটারির পক্ষে ক্ষতিকর। যদিও নতুন ব্যাটারি সাধারণত শীতকালে সমস্যার সম্মুখীন হয় না। তাও অতিরিক্ত ঠান্ডায় দেখা যেতে পারে বেশ কিছু সমস্যা। যদি আপনার বাইকের ব্যাটারি 4 থেকে 5 বছরের বেশি পুরনো হয় কিংবা তাতে অল্প চার্জ থাকে, তবে দীর্ঘক্ষণ অতিরিক্ত ঠান্ডার সংস্পর্শে থাকার ফলে সেই ব্যাটারি সম্পূর্ণ ‘ডেড’ হয়ে যেতে পারে। তাই ব্যাটারির ক্ষমতা পরীক্ষা করে নিন যাতে আপনি কোনও রকম সমস্যার সম্মুখীন না হন।

বাইকটি ঢেকে রাখুন:

শীতকালে কুয়াশা পড়ে যা বাইকের জন্য ক্ষতিকর। তাই বাইক সরাসরি খোলা আকাশে নীচে রাখবেন না এতে কুয়াশায় বাইক সম্পূর্ন ভিজে যায়, যা ব্যাটারীর উপর প্রভাব পরে। তাই চেষ্টা করবেন বাইক ফাঁকা জায়গায় না রাখতে। যদি একান্তই রাখতে হয়, তাহলে অবশ্যই ঢেকে রাখবেন।

এছাড়া বাইকের যে অন্য়ান্য় যন্ত্রাংশ আছে যেমন ক্লাচ ক্যাবল, চেন, ব্রেক ও গিয়ার লিভার ইত্যাদি। সাধারণত এসব জায়গায় গ্রিজ দেওয়া থাকে, আপনি গ্রিজ না দিয়ে ইঞ্জিন ওয়েলও দিতে পারেন, কারন শীতকালে গ্রিজ আরও জমে যায়। বাইকের প্লাগটি সব সময় পরিষ্কার রাখতে চেষ্টা করুন। শীতের শুরুতে ফিল্টার পরিবর্তন করে নেওয়াই ভাল। তবে সম্ভব না হলে যে কোনও সময় বদলে নিন। সেই সঙ্গে ইঞ্জিনে ভাল মানের তেল ব্যবহার করুন।