First Maruti 800: স্মৃতির অলিগলি ঘুরে এসে বৃদ্ধ বয়সে নিজের বাড়ি খুঁজে পেল দেশের প্রথম মারুতি 800

দেশের প্রথম Maruti 800 গাড়িটিকে পুনরুদ্ধার করে ডিসপ্লে করা হল মারুতি সুজ়ুকি হেডকোয়ার্টার্সে। এই গাড়ির সঙ্গে যে কাহিনি জড়িয়ে রয়েছে, তাই একবার জেনে নিন।

First Maruti 800: স্মৃতির অলিগলি ঘুরে এসে বৃদ্ধ বয়সে নিজের বাড়ি খুঁজে পেল দেশের প্রথম মারুতি 800
বাঁ-দিকে হরপাল সিং ও তাঁর স্ত্রীর সামনে প্রথম মারুতি 800 গাড়িটি। ডানদিকে মারুতি সুজ়ুকি হেডকোয়ার্টারে সেই মডেল ডিসপ্লে করার পর। ছবি: RushLane।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 30, 2022 | 6:07 PM

India’s First Maruti 800: একটা সময়ে বেশির ভাগ ভারতীয় পরিবারের সদস্য ছিল সে। এক সময়ের অত্যন্ত জরুরি গাড়ি, যা বহু ভারতীয় পরিবারকে সাশ্রয়ী মূল্যে চাকা দিয়েছিল। আজও সেই গাড়ি যেন দেশের অটোমোটিভ ইন্ডাস্ট্রির লেজেন্ড। কথা হচ্ছে মারুতি 800-র, যে গাড়িটার কথা মনে করলে আজও অনেকে স্মৃতির অলিগলি পথ বেয়ে হাঁটতে থাকেন! সেই মারুতি 800 প্রেমীদের জন্য রয়েছে একটি সুখবর! দেশের এক্কেবারে প্রথম মারুতি 800 গাড়িটি রিস্টোর করা হয়েছে। আর তাকে রাখা হয়েছে মারুতি সুজ়ুকির হেডকোয়ার্টারে। মারুতি সুজ়ুকি ইন্ডিয়া লিমিটেডের সেলস ও মার্কেটিং ডিপার্টমেন্টের এগজ়িকিউটিভ ডিরেক্টর শশাঙ্ক শ্রীবাস্তব টুইট করে সম্প্রতি এই খবরটি জানিয়েছেন।

টুইটারে শ্রীবাস্তব লিখছেন, “75 বছর আগে স্বাধীন জাতি হিসেবে ভারত তার প্রথম পদক্ষেপটি নেয়। আর 40 বছর আগে প্রথম মারুতি 800-র সঙ্গেও আমরা সেই একই কাজটা করি। আমরা গর্বিত যে সেই সময় দেশকে গতিশীলতা প্রদান করতে পেরেছিলাম এই ছোট্ট মডেলটার মধ্যে দিয়ে। আজও আমরা সেই কাজটা চালিয়ে যাচ্ছি।”

ভারতের প্রথম মারুতি 800 মডেলটি রোল আউট করেছিল তৎকালীন সংস্থা মারুতি উদ্যোগ লিমিটেড, যা আজকের মারুতি সুজ়ুকি ইন্ডিয়া লিমিটেড। হরিয়ানায় সংস্থার ফেসিলিটি থেকেই মডেলটি লঞ্চ করা হয়েছিল। দেশের তদানিন্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ওই ফেসিলিটিতে গিয়ে হরপাল সিং নামের এক ব্যক্তির হাতে প্রথম মারুতি 800-র চাবি তুলে দিয়েছিলেন। 2010 সালে মৃত্যুর আগে পর্যন্ত হরপাল সিংয়ের কাছেই ছিল গাড়িটি, যার লাইসেন্স নম্বর DIA 6479।

গাড়িটি দীর্ঘদিন ধরে হরপাল সিংয়ের বাড়িতে পড়ে ছিল। আর তাতে একাধিক ক্ষয়ক্ষতি সম্মুখীনও হয় প্রথম মারুতি 800 গাড়িটি। গাড়ির মালিক অর্থাৎ হরপাল সিংয়ের পরিবারের সদস্যরা গাড়িটি সারান কিন্তু কোনও মূল্যে সেটিকে কারও হাতে তুলে দিতে প্রস্তুত ছিলেন না তাঁরা। গাড়িটির বেশ কিছু ছবি অনলাইনে খুব ভাইরাল হয়, যা মারুতি সুজ়ুকির নজর কেড়ে নেয়। আর তারপরেই প্রথম মারুতি 800 গাড়িটি রেস্টরেশনের প্রক্রিয়াকরণ শুরু করা হয় মারুতি সুজ়ুকির তরফে।

পরবর্তীতে একাধিক কাজ ও অরিজিনাল পার্টস এবং কম্পোনেন্টস ঢেলে সাজানোর পরে গাড়িটিকে তার পূর্ববর্তী অবস্থানে ফিরিয়ে দেওয়া হয়। কিন্তু, যেহেতু তার অনেকটাই বয়স হয়েছে, সেটিকে আর রাস্তায় ছোটানো সম্ভব নয়। আর সেই কারণেই মারুতি সুজ়ুকি প্রথম মারুতি 800 গাড়িটিকে তাদের হেডকোয়ার্টার্সেই ডিসপ্লে করার সিদ্ধান্তে উপনীত হয়।