Seat Belt Alarm: এবার গাড়ির পিছনে বসেও সিট বেল্ট না বাঁধলে বাজবে অ্যালার্ম, আসছে নতুন নিয়ম

Rear Seat Belt Alarm Mandatory: সিট বেল্ট রিমাইন্ডার বা অ্যালার্ম বাধ্যতামূলক করা হয়েছে মূলত M ও N ক্যাটেগরির গাড়িগুলির জন্য। সেই সঙ্গেই আবার সিট বেল্ট পরে না-থাকলে অডিও-ভিডিয়ো ওয়ার্নিংও দেওয়া হবে চালকদের।

Seat Belt Alarm: এবার গাড়ির পিছনে বসেও সিট বেল্ট না বাঁধলে বাজবে অ্যালার্ম, আসছে নতুন নিয়ম
গাড়ির পিছনে বসে সিট বেল্ট না বাঁধলে এখন ভয়ঙ্কর বিপদ!
Follow Us:
| Edited By: | Updated on: Sep 21, 2022 | 7:05 PM

গাড়ির সমস্ত আসনে অ্যালার্ম সিস্টেম স্থাপন বাধ্যতামূলক করে কেন্দ্রের সড়ক ও পরিবহন মন্ত্রক নতুন আইন চালু করতে চলেছে। তার জন্য একটি খসড়া প্রস্তাবও প্রকাশ করা হয়েছে। সেই আইনে সিট বেল্ট রিমাইন্ডার বা অ্যালার্ম বাধ্যতামূলক করা হয়েছে মূলত M ও N ক্যাটেগরির গাড়িগুলির জন্য। সেই সঙ্গেই আবার সিট বেল্ট পরে না-থাকলে অডিও-ভিডিয়ো ওয়ার্নিংও দেওয়া হবে চালকদের। পাশাপাশি স্পিড অ্যালার্ট সিস্টেম থাকছে, যার মাধ্যমে অতিরিক্ত গতির বিষয়টি চেক করা হবে এবং সেন্ট্রাল লকিং সিস্টেমের জন্য ম্যানুয়াল ওভাররাইডের ব্যবস্থাপনাও নিয়ে আসা হচ্ছে।

‘সেফটি-বেল্ট রিমাইন্ডার’-এর অর্থ হল ড্রাইভারকে সতর্ক করার জন্য নিবেদিত একটি সিস্টেম, যখন ড্রাইভার এবং সামনের সিট দখলকারী সেফটি-বেল্ট ব্যবহার না করে। এই সিস্টেমটি আলগা সেফটি-বেল্ট ডিটেক্ট করবে খুব সহজেই ড্রাইভারের অ্যালার্টের মাধ্যমে, যা আসলে প্রথম ও দ্বিতীয় স্তরের ওয়ার্নিং।

‘প্রথম স্তরের সতর্কীকরণ’ এর অর্থ হল একটি চাক্ষুষ সতর্কীকরণ সক্রিয় করা হয়, যখন ইগনিশন সুইচটি নিযুক্ত থাকে (ইঞ্জিন চলমান থাকে বা না থাকে) এবং ড্রাইভার ও সামনের সিটে বসা ব্যক্তি সেফটি-বেল্ট বেঁধে না থাকেন। এছাড়াও, একটি শ্রবণযোগ্য সতর্কতা বিকল্প হিসাবে যোগ করা যেতে পারে, প্রস্তাবটিতে বলা হয়েছে। ‘দ্বিতীয় স্তরের সতর্কীকরণ’ মানে একটি চাক্ষুষ এবং শ্রবণযোগ্য সতর্কীকরণ সক্রিয় করা হয়, যখন একজন চালক এবং সামনের দিকের সিটে বসা ব্যক্তি সেফটি-বেল্ট না বেঁধে গাড়ি চালান।

খসড়া বিধিতে আরও বলা হয়েছে যে, M ও N শ্রেণির যানবাহনের জন্য বিপরীত পার্কিং সতর্কতা ব্যবস্থা প্রযোজ্য হবে। ‘M’ ক্যাটেগরির যানবাহন হল সেই চার-চাকা গাড়িগুলি, যেগুলি যাত্রীদের বহন করার জন্য ব্যবহার করা হয়। অন্য দিকে ‘N’ ক্যাটেগরির যানবাহনগুলিতেও চারটি চাকা থাকে, তবে সেগুলি পণ্য বহন এবং যাত্রী বহন- দুই কাজেই ব্যবহার করা যেতে পারে।

বিজ্ঞপ্তি অনুসারে, তিন-চাকা গাড়ি নির্মাতাদের জন্য খসড়া নিয়ম সম্পর্কে জনসাধারণের মন্তব্য জানানোর শেষ তারিখ 5 অক্টোবর। বারংবার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নিতিন গড়করি জোর দিয়েছেন, গাড়িতে থাকা সমস্ত যাত্রীদের জন্য সিট বেল্টের প্রয়োজনীয়তার উপরে।