Hyundai Affordable EV: সুখবর! ভারতে এবার খুব কম দামের ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে হুন্ডাই, লুক হবে ছোট্ট-কিউট

Hyundai Low Cost Electric Vehicle: এবার সস্তার ইলেকট্রিক গাড়ি দিয়ে ভারতের মার্কেটে ঝড় তুলতে চলেছে হুন্ডাই। গাড়িটি তৈরির কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। কবে নাগাদ এই গাড়িটি লঞ্চ হবে, সে বিষয়ে কোনও তথ্য এখনও পর্যন্ত জানা যায়নি।

Hyundai Affordable EV: সুখবর! ভারতে এবার খুব কম দামের ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে হুন্ডাই, লুক হবে ছোট্ট-কিউট
না, গাড়িটির এমন লুক হওয়ার কোনও সম্ভাবনা নেই। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jun 17, 2022 | 4:53 PM

না, শুধুই প্রিমিয়াম গাড়ি নয়। সস্তার গাড়িও ভারতীয়দের জন্য নিয়ে আসতে চায় হুন্ডাই মোটর (Hyundai Motor)। ইঙ্গিত আগেই মিলেছিল, এবার মিলল নিশ্চিত বার্তা। কেবল মাত্র ভারতীয়দের জন্যই একটি ছোট ইলেকট্রিক গাড়ি (Electric Vehicle) নিয়ে আসতে হুন্ডাই মোটর, যার দাম হবে খুবই কম। চলতি বছরের শেষ দিকে দেশের বাজারে বেশ কিছু প্রিমিয়াম গাড়ি নিয়ে আসে হুন্ডাই, যার শুরুটা হবে আয়োনিক 5 (Hyundai Ioniq 5) ইলেকট্রিক গাড়িটি দিয়ে। সেই সঙ্গেই লঞ্চ করা হবে সেই কম দামি ছোট ইভিটি। সংবাদমাধ্যম রয়টার্সের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, আপাতত হুন্ডাই চার্জিং ইকোসিস্টেম ডেভেলপ করছে। তারপরই সেই গাড়ির ম্যানুফ্যাকচারিং, অ্যাসেম্বলি প্রসেসিং এবং সেলস নেটওয়ার্ক নিয়ে কাজ শুরু হয়ে যাবে।

হুন্ডাই ইন্ডিয়ার মার্কেটিং ও সার্ভিস ডিপার্টমেন্টের ডিরেক্টর সেলস তরুণ গর্গ বলছেন, এই গাড়িটির সোর্সিং এবং বিভিন্ন উপাদানের প্রোডাকশন যেহেতু স্থানীয় লেভেলেই করা হবে, সেখানেই গাড়িটির দাম অনেকখানি কমে যাবে। তাঁর কথায়, “যতটা বেশি সম্ভব আমাদের আরও লোকালাইজেশনে নজর দিতে হবে।” যদিও গাড়িটি কবে নাগাদ দেশে লঞ্চ হতে পারে, তা নিয়ে গর্গ নীরবতা বজায় রেখে দিয়েছেন। তিনি জানিয়েছেন, গাড়িটি যথার্থ সময়ে লঞ্চ করতে হবে যাতে তার দামটিও সেই সময়ের জন্য যথার্থ হয়। তিনি আরও যোগ করলেন, “ইকোসিস্টেমটা একবার তৈরি হয়ে গেলেই আমাদের কাছে যথেষ্ট চার্জিংয়ের অপশন উপলব্ধ হয়ে যাবে।”

2028 সালের মধ্যে ভারতে অন্তত ছয়টি ইলেকট্রিক গাড়ি লঞ্চের লক্ষ্যমাত্রা বেঁধে দিয়েছে হুন্ডাই। তার জন্য সংস্থাটি 40 বিলিয়ন অর্থ বিনিয়োগ করেছে। আর হুন্ডাই-এর এই বিরাট ইভি প্রজেক্টের আওতায় নিয়ে আসা হবে ছোট্ট এবং সস্তার ইলেকট্রিক গাড়িটি। তবে আপাতত হুন্ডাই-এর পাখির চোখ দেশে তাদের প্রথম ইভি লঞ্চ করে দেওয়া। আয়োনিক 5 নামক সেই প্রিমিয়াম মডেলটি শীঘ্রই ভারতের বাজারে হাতির হয়ে যেতে পারে। গর্গ জানিয়েছেন, এই প্রিমিয়াম গাড়িটি লঞ্চের পরই ধীরে ধীরে কম দামি ইলেকট্রিক ভেহিকলগুলি লঞ্চ করতে থাকবে। প্রসঙ্গত, হুন্ডাই আয়োনিক 5 গাড়িটি ভারতে একটি CKD মডেল হিসেবে লঞ্চ করা হবে এবং সেটি ইলেকট্রিক গ্লোবাল মডিউলার প্ল্যাটফর্ম (E-GMP)এর উপরে ভিত্তি করে তৈরি হবে। আয়োনিক 5 ইলেকট্রিক গাড়িটি একবার চার্জে 480Km রেঞ্জ দিতে পারবে।

গর্গ দাবি করেছেন, ইলেকট্রিক ভেহিকলের ক্ষেত্রে টপ-ডাউন অ্যাপ্রচ নিয়ে এগোতে চাইছে হুন্ডাই। ইন্টারনাল কমবাস্টন ইঞ্জিন ভেহিকল সেগমেন্টের বটম-আপ অ্যাপ্রোচের থেকে তা অনেকটাই আলাদা হতে চলেছে। তিনি জোর দিয়ে আরও বলছেন, তার আগে ভারতে দরকার একটি বিস্তৃত চার্জিং নেটওয়ার্কের। তার থেকেও বড় কথা হল, ব্যাটারির দামও ভারতে কম হওয়া সর্বাগ্রে প্রয়োজন।

এই খবরটিও পড়ুন

2019 সালেই ভারতের মার্কেটে একটি ইলেকট্রিক গাড়ি নিয়ে এসেছিল হুন্ডাই। মূলত দেশের ইলেকট্রিক ভেহিকল সেগমেন্ট টেস্ট করাই ছিল হুন্ডাই কোনা গাড়িটি লঞ্চ করার অন্যতম প্রধান উদ্দেশ্য। তবে হুন্ডাই কোনা ইলেকট্রিক ভেহিকলটি ভারতের বাজারে সে ভাবে সাড়া জাগাতে পারেনি। গর্গ দাবি করেছেন, “কোনা ইলেকট্রিক গাড়িটি আমাদের বড় শিক্ষা দিয়েছে। এই গাড়িটিই আমাদের ভারতে পরবর্তী ইভি লঞ্চের স্ট্যাটেজি ঠিক করে দিয়েছে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla