Ola Electric Scooter: টুইটারে প্রকাশ হল ওলার ইলেকট্রিক স্কুটারের বেশ কিছু ফিচার

প্রাথমিক ভাবে ২০০০ লোকের কর্মসংস্থা হবে এই কারখানায়। আগামী দিনে ১০ হাজার কর্মী নিয়ে পুরোদমে কারখানা চালুর পরিকল্পনা রয়েছে ওলা কর্তৃপক্ষর।

Ola Electric Scooter: টুইটারে প্রকাশ হল ওলার ইলেকট্রিক স্কুটারের বেশ কিছু ফিচার
ওলা ইলেকট্রিক স্কুটার।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2021 | 2:33 PM

খুব তাড়াতাড়ি ভারতে লঞ্চ হতে চলেছে ওলার ইলেকট্রিক স্কুটার। সম্প্রতি এই ই-স্কুটারের বেশ কিছু ফিচার প্রকাশ্যে এনেছেন ওলা সংস্থা গ্রুপ সিইও এবং চেয়ারম্যান ভাবিশ আগরওয়াল। তাঁর টুইট থেকে জানা গিয়েছে যে, ওলার ইলেকট্রিক স্কুটারের আন্ডারসিট স্টোওয়েজ আক্ষরিক অর্থে ‘বেস্ট ইন ক্লাস’। দুটো হেলমেট রাখা সম্ভব সিটের নীচের অংশে। এছাড়া চাবি ছাড়া অ্যাপের মাধ্যমে (কি-লেস অ্যাপ বেসড অ্যাকসেস) রয়েছে ওলার ই-স্কুটারে। এর পাশাপাশি ‘লং রেঞ্জ চার্জ’ ফিচারও পেতে চলেছে এই ইলেকট্রিক স্কুটার। সেই সঙ্গে ওলার ই-স্কুটারে যুক্ত হবে রিমুভেবল লিথিয়াম-আয়ন ব্যাটারি, ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ক্লাউড কানেকটিভিটি, অ্যালয় হুইল, টেলিস্কোপিক সাসপেনশন আপ ফ্রন্ট ও আরও অনেক অত্যাধুনিক ফিচার।

তামিলনাড়ুতে তৈরি হচ্ছে ওলার ইলেকট্রিক স্কুটি তৈরির কারখানা। প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষ হয়ে এসেছে। মাত্র চার মাসেই অসাধ্য সাধন করেছে ওলা সংস্থা। বলা হচ্ছে, উৎপাদন শুরু হলে এই কারখানাকে ‘মোস্ট অ্যাডভান্সড গ্রিন ফ্যাক্টরি’ খেতাব দেওয়া হবে। ২৪০০ কোটি টাকা বিনিয়োগ করা হয়েছে তামিলনাড়ুর এই কারখানায়। প্রাথমিক ভাবে ২০০০ লোকের কর্মসংস্থা হবে এই কারখানায়। আগামী দিনে ১০ হাজার কর্মী নিয়ে পুরোদমে কারখানা চালুর পরিকল্পনা রয়েছে ওলা কর্তৃপক্ষর। এর পাশাপাশি সংস্থার দাবি, অন্তত ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষ ইলেকট্রিক স্কুটার নির্মাণের ক্ষমতা রয়েছে তামিলনাড়ুর এই কারখানার।

দেখুন ভাবিশ আগরওয়ালের টুইট

উল্লেখ্য, জুলাই মাসের প্রথম দিকে টুইটারে একটি টিজার ভিডিয়ো প্রকাশ করেছিলেন ভাবিশ আগরওয়াল। সেখানে দেখা গিয়েছিল, নেদারল্যান্ডের সংস্থা ওলার তৈরি ইলেকট্রিক স্কুটার চড়ে বেঙ্গালুরুর রাস্তাতে সফরে বেরিয়েছেন ভাবিশ নিজেই। Etergo Appscooter ভিত্তিক ওলার এই ই-স্কুটারের রেঞ্জ ১০০ থেকে ১৫০ কিলোমিটার। অ্যাকসিলারেশন ০ থেকে ৬০ কিলোমিটার/ঘণ্টা। কালো রঙের স্কুটির ডিজাইন একদম ঝকঝকে। সিটের নীচে দুটো হাফ-ফেস অর্থাৎ অর্ধেক মুখ ঢাকা পড়বে এমন ডিজাইনের হেলমেট রাখার জায়গা রয়েছে। ওলার এই ই-স্কুটারের ইলেকট্রিক মোটর এবং ব্যাটারির আকার আয়তনও যথেষ্ট উপযুক্ত। বিশেষজ্ঞদের একাংশের মতে, সমসাময়িক অন্যান্য অনেক ইলেকট্রিক স্কুটার যেমন- Ather 450X, TVS iQube, Bajaj Chetak EV— এদেরকে টক্কর দেবে ওলার এই ই-স্কুটার।

আরও পড়ুন- Mahindra XUV700: একনজরে দেখে নিন মহিন্দ্রার নতুন প্রিমিয়াম এসইউভির বিভিন্ন অত্যাধুনিক ফিচার