Xiaomi Electric Car: অনলাইনে ঝড় তুলছে Xiaomi-র প্রথম ইলেকট্রিক কার MS11, স্পোর্টি লুকের গাড়ির লঞ্চ কবে?

Xiaomi First EV: Xiaomi যে প্রথম ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসতে চলেছে, তার নাম MS11। সম্প্রতি চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঝড় তুলছে শাওমি-র বৈদ্যুতিক গাড়ির একটি ছবি। সেই ছবিটিকে নিয়েই নতুন করে জল্পনা শুরু হয়েছে।

Xiaomi Electric Car: অনলাইনে ঝড় তুলছে Xiaomi-র প্রথম ইলেকট্রিক কার MS11, স্পোর্টি লুকের গাড়ির লঞ্চ কবে?
শাওমির ইলেকট্রিক গাড়ি লঞ্চ এখন শুধুই সময়ের অপেক্ষা।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 12:46 PM

Xiaomi-র ইলেকট্রিক গাড়ির নিয়ে বহু দিন ধরেই জল্পনা চলছে। 2021 সালেই জানা গিয়েছিল, Xiaomi তাদের প্রথম EV নিয়ে হাজির হবে। কিন্তু তারপর Xiaomi EV সম্পর্কিত কোনও খবর অনেক দিন ধরেই আসেনি। সম্প্রতি চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ঝড় তুলছে শাওমি-র বৈদ্যুতিক গাড়ির একটি ছবি। চিনে এখন ICE ভেহিকলের জায়গা যেভাবে বিদ্যুচ্চালিত গাড়িগুলি দখল করেছে, সেই জায়গাটা ধরতে দ্রুত ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসার চিন্তাভাবনা করছে Xioami।

স্মার্টফোন ছাড়াও যে Xiaomi গাড়ির বাজারে প্রবেশ করবে, তার ইঙ্গিত মিলেছিল অনেক আগেই। সেই গাড়িটিই এবার বাজারে নিয়ে আসার তোড়জোড় শুরু করে দিয়েছে স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাটি। গাড়িটি এখনও বাজারে আসেনি, তবে এর মধ্যেই Xiaomi-র ইলেকট্রিক গাড়িটির নকশা অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে। অভিযোগ, বেইজিং মোল্ডিং টেকনোলজি কোম্পানি এই ডিজ়াইন ফাঁস করেছে। আর সেই ডিজ়াইন ফাঁস করার জন্য ক্ষতিপূরণ এবং জরিমানা হিসেবে সংস্থাটি বেইজিং মোল্ডিং টেকনোলজি কোম্পানি লিমিটেডের কাছ থেকে 1 মিলিয়ন ইউয়ান (1,21,58,177 টাকা) দাবি করেছে।

প্রথম Xiaomi EV-র নাম কী?

Xiaomi যে প্রথম ইলেকট্রিক গাড়িটি নিয়ে আসতে চলেছে, তার নাম MS11। গত 22 জানুয়ারি বেইজিং মোল্ডিং টেকনোলজি দুর্ঘটনাক্রমে এই বৈদ্যুতিক গাড়ির সামনের এবং পিছনের বাম্পারগুলির ডিজ়াইন অনলাইনে লিক করে দেয়। যদিও বেইজিং মোল্ডিং টেকনোলজি জানিয়েছে যে, এই ড্রাফ্ট ছবিগুলি ফাঁস করেছে সাব-ভেন্ডাররা। এই ঘটনার সঙ্গে তারা কোনও ভাবে জড়িত নয় বলে জানিয়েছে এই সংস্থা।

Xiaomi First EV MS11 Leaked Images

Xiaomi EV-র এই ছবিগুলি অনলাইনে লিক হয়েছে।

1 মিলিয়ন ইউয়ান জরিমানা

ইতিমধ্যেই বেইজিং মোল্ডিং টেকনোলজি এবং Xiaomi Auto-র মধ্যে একটি সমঝোতা হয়েছে। বেইজিং মোল্ডিং কোম্পানিকে ছবি ফাঁসের জন্য শাওমি অটো-কে 1 মিলিয়ন ইউয়ান জরিমানা দিতে হবে। পাশাপাশি তাদের নিরাপত্তা ব্যবস্থায় আরও জোর দেওয়ার কথাও বলা হয়েছে। তবে Xiaomi-র প্রথম ইলেকট্রিক গাড়ি MS11 কবে নাগাদ লঞ্চ করবে, সে বিষয়ে এখনও পর্যন্ত কোনও তথ্য জানা যায়নি। মনে করা হচ্ছে, গাড়িটি প্রথমে চিনের বাজারে লঞ্চ করার পর ধীরে-ধীরে তা ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে লঞ্চ করা হবে।

Xiaomi CEO কী বলছেন

Xiaomi CEO Lei Jun বলেছেন, ডিজ়াইন বা গাড়িটির অন্য কোনও তথ্য ফাঁসের বিষয়ে জ়িরো টলারেন্স নীতি নেওয়া হয়েছে। পার্টনার এবং ডিলাররা এই গোপনীয়তা পালন করবে বলেই আশা করেছেন তিনি। Xiaomi এই ধরনের ফাঁসের ঘটনার কঠোর ভাবে মোকাবিলা করবে বলে জানিয়েছেন লেই জুন। জরিমানা ছাড়াও Xiaomi বেইজিং মোল্ডিং টেকনোলজির কাছ থেকে একটি রিপোর্ট চেয়েছে, যা সংস্থার নিরাপত্তা ব্যবস্থাকে আরও উন্নত করার উপায় ব্যাখ্যা করবে।

গাড়িটির যে ছবি সোশ্যাল মিডিয়ায় ফাঁস হয়েছে, সেখান থেকে তার স্পোর্টি ডিজ়াইন লক্ষ্য করা গিয়েছে। ছবিতেই গাড়িটির নাম MS11 নজরে এসেছে। তবে টেস্টিংয়ের সময়ও চিনে এই গাড়িটিকে একাধিক বার দেখা গিয়েছে। যদিও টেস্ট ড্রাইভের বিষয় নিয়ে যতটা সম্ভব তা গোপন রাখা হয়েছে। 2021 সালে Xiaomi ঘোষণা করেছিল যে, শীঘ্রই তারা EV সেক্টরে প্রবেশ করছে এবং আগামী 10 বছরে 10 বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করছে।