বিশ্বব্যাপী লঞ্চ হল ভারতের নিজস্ব গেম FAU-G

লঞ্চের আগে প্রি-রেজিস্ট্রেশনের ক্ষেত্রেই ছক্কা হাঁকিয়েছিল এই গেম

বিশ্বব্যাপী লঞ্চ হল ভারতের নিজস্ব গেম FAU-G
পাবজি নিষিদ্ধ হওয়ার পরই FAU-G তৈরির কথা ভাবেন নির্মাতারা।

গত ২৬ জানুয়ারি ভারতে লঞ্চ হয়েছিল নতুন ভিডিয়ো গেম FAU-G। এবার সারা বিশ্বে লঞ্চ হল এই গেম। অর্থাৎ পৃথিবীর যেকোনও প্রান্তেই এবার থেকে FAU-G গেম ডাউনলোড করতে পারবেন গেমাররা। তবে ভারতের মতোই অন্যান্য দেশেও কেবল অ্যানড্রয়েড ইউজাররাই এই গেম প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। আইওএস ভারসান অর্থাৎ আইফোন ব্যবহারকারীরা কবে থেকে এই গেম ডাউনলোড করতে পারবেন, সে ব্যাপারে এখনও কিছু জানা যায়নি।

প্রাথমিক ভাবে সিঙ্গেল প্লেয়ার মোডের গেম পাওয়া যাচ্ছে প্লে স্টোরে। Battle royale mode এবং PvP [player versus player] mode আগামী দিনে পাওয়া যাবে বলে জানিয়েছেন নির্মাতারা। এনকোরের তরফে এও জানানো হয়েছে যে ভবিষ্যতে গেম আপডেট করা হবে এবং তখন বিভিন্ন মোড যুক্ত করা হবে। আপাতত, অ্যানড্রয়েড ৮ বা তার থেকে বেশি ভারসানের স্মার্টফোনের ক্ষেত্রে এই গেম সাপোর্ট করবে।

তবে আইওএস ইউজাররা এখনও এই গেমের মজা নিতে না পারলেও সারা বিশ্বের অ্যানড্রয়েড ব্যবহারকারীরা এই গেম খেলতে পারবেন। তাও আবার একদম বিনামূল্যে। গতবছরই অর্থাৎ ২০২০ সালে এই গেম লঞ্চ হওয়ার কথা ছিল। তবে তা পিছিয়ে যায়। যদিও লঞ্চের আগে প্রি-রেজিস্ট্রেশনের ক্ষেত্রেই ছক্কা হাঁকিয়েছিল বেঙ্গালুরুর এনকোর সংস্থার তৈরি ভারতের নিজস্ব গেম FAU-G।

মূলত, একজন সেনা জওয়ানের জীবন দেখানো হয়েছে এই গেমের মাধ্যমে। এনকোর সংস্থার সিইও এবং FAU-G -র প্রতিষ্ঠাতা বিশাল গোন্দাল জানিয়েছেন, একজন জওয়ানের জীবনযাত্রা দেখানোর চেষ্টা করা হয়েছে এই গেমে। সীমান্তে একজন ফৌজি কীভাবে দেশের সাধারণ মানুষের জন্য লড়াই করেন সেটাই দেখানো হয়েছে। গতবছর লাদাখের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে চিনের লাল ফৌজের সংঘর্ষের কথা সকলেরই জানা। এই ঘটনার পরই একাধিক চিনা অ্যাপ নিষিদ্ধ হয় ভারতে। সেই তালিকাতেই ছিল জনপ্রিয় চিনা গেমিং অ্যাপ পাবজি। এর পর শোনা গিয়েছিল পাবজি ইন্ডিয়া লঞ্চ হবে। যদিও ওই গেম ভারতে লঞ্চ হওয়ার ছাড়পত্র পায়নি।

পাবজি নিষিদ্ধ হওয়ার পরই FAU-G তৈরির কথা ভাবেন নির্মাতারা। এই গেমের হয়ে টুইটে জোরদার প্রচার করেছেন বলিউড অভিনেতা অক্ষয় কুমার। গেমের ট্রেলর লঞ্চের পাশাপাশি গেম রিলিজের দিনক্ষণও নিজের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকেই জানান অক্ষয়। এছাড়াও তিনি জানান, FAU-G গেম থেকে যে লভ্যাংশ আসবে তার ২০ শতাংশ Bharat Ke Veer ট্রাস্টে দান করা হবে। নির্মাতারা জানিয়েছেন, আগামী দিনে কার্গিলের যুদ্ধ, ১৯৭১-এর ভারত-পাক যুদ্ধ, সার্জিকাল স্ট্রাইক সব নিয়েই তৈরি হবে এক একটি আলাদা এপিসোড।

Click on your DTH Provider to Add TV9 Bangla