Cloud Gaming From Google Search: এবার গুগল সার্চ করলেই আপনি সরাসরি ক্লাউড গেম খেলতে পারবেন

লেটেস্ট আপডেটের মাধ্যমে গুগল সার্চ থেকে সরাসরি ব্যবহারকারীরা ক্লাউড গেমস খেলতে পারবেন। আপাতত ফিচারটি টেস্টিংয়ের পর্যায়ে থাকলেও ক্লাউড গেমিং সার্ভিস থেকে এর জন্য একটা 'প্লে' অপশন উপলব্ধ করা হয়েছে, যা গেমাররা পরখ করে দেখতে পারেন।

Cloud Gaming From Google Search: এবার গুগল সার্চ করলেই আপনি সরাসরি ক্লাউড গেম খেলতে পারবেন
গুগল সার্চ থেকেই এবার ক্লাউড গেমিং। প্রতীকী ছবি।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 14, 2022 | 11:36 PM

একটি নতুন বৈশিষ্ট্যের পরীক্ষা করছে গুগল, যা গেমারদের জন্য চরম আনন্দদায়ক হতে চলেছে। কী সেই বৈশিষ্ট্য? এবার আপনি গুগলে (Google Search) কোনও গেম সার্চ করলে তৎক্ষণাৎ সেটি লঞ্চ করে খেলার অভিজ্ঞতা সঞ্চয় করতে পারবেন। অর্থাৎ আলাদা করে আপনার আর সেই গেমটি ডাউনলোড করার প্রয়োজন হবে না। দ্য নার্ফ রিপোর্টের ব্রায়ান্ট চ্যাপেল এই পরিবর্তনটি সর্বপ্রথম লক্ষ্য করেন, একটি ট্যুইটও করেন তিনি। ব্রায়ান্ট জানাচ্ছেন, সমস্ত ক্লাউড গেমিং (Cloud Gaming) সার্ভিস তার মধ্যে স্ট্যাডিয়া এবং লুনাও রয়েছে, সেগুলি ব্যবহার করে গেমগুলি লঞ্চ করতে পারেন আপনি।

এই লেটেস্ট আপডেটের মাধ্যমে গুগল সার্চ থেকে সরাসরি ব্যবহারকারীরা ক্লাউড গেমস খেলতে পারবেন। আপাতত ফিচারটি টেস্টিংয়ের পর্যায়ে থাকলেও ক্লাউড গেমিং সার্ভিস থেকে এর জন্য একটা ‘প্লে’ অপশন উপলব্ধ করা হয়েছে, যা গেমাররা পরখ করে দেখতে পারেন। গুগল স্ট্যাডিয়া, অ্যামাজ়ন লুনা, এক্সবক্স ক্লাউড গেমিং এবং এনভিডিয়ার জিফোর্স নাও থেকে বিভিন্ন অপশনগুলি বেছে নিতে পারবেন।

হ্যাঁ, গেমিং অ্যাক্সেস করার জন্য এই বৈশিষ্ট্যটি যথেষ্ট সুবিধাজনক ঠিকই। তবে, গুগল সার্চ থেকে এক ক্লিকে গেম অ্যাক্সেস করার জন্য আপনাকে আনুষঙ্গিক গেমিং সার্ভিসটিতে লগইন করে রাখতে হবে। তা না হলে আপনাকে নিয়ে যাওয়া হবে সাইনআপ পেজে। সেখানে ইন্টারমিডিয়ারি প্রম্পটও থাকতে পারে। রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই বৈশিষ্ট্যটি সমস্ত গেমের সঙ্গেই কাজ করবে।

তবে জিফোর্স নাও এখানে উপলব্ধ হলেও, তার সমস্ত গেম খেলা যাবে না। উদাহরণস্বরূপ, ব্রায়ান্ট চ্যাপেল লক্ষ্য করেছেন, ফর্টনাইট এখানে খেলা গেলেও অন্য আর একটি টাইটেল ফার ক্রাই সিক্স কিন্তু উপলব্ধ নেই। এটা ডেভেলপারের পছন্দের বিষয়ও হতে পারে যে, তিনি কোন গেমটি গুগল সার্চ থেকে খেলতে দেবেন আর কোনটি দেবেন না। পাশাপাশি ফিচারটি যতটা নির্বিঘ্নে স্ট্যাডিয়া থেকে খেলা যাচ্ছে, ততটা কিন্তু অ্যামাজ়ন লুনা থেকে সম্ভব হচ্ছে না।

আনুষ্ঠানিক ভাবে এই ফিচারটি শীঘ্রই ঘোষণা করতে পারে গুগল। রিপোর্ট থেকে জানা গিয়েছে, একজন ব্যবহারকারী এই বৈশিষ্ট্যের প্রয়োগ তার একটাই গুগল অ্যাকাউন্ট থেকে করতে পারছেন, অন্যটা থেকে নয়। কিছু ক্ষেত্রে আবার সার্চ রেজ়াল্টে একবার দেখে গেলেও পরবর্তীতে তা গায়েব হয়ে গিয়েছে। মনে করা হচ্ছে, এই ফিচারের উপরে ব্যবহারকারীরা কেমন প্রতিক্রিয়া দেন, তার ভিত্তিতে A/B টেস্ট করে দেখছে গুগল।

এই খবরটিও পড়ুন

ক্লাউড গেমিং এই মুহূর্তে সারা বিশ্বেই অন্যতম একটি লাভজনক মার্কেট। 2022 সালে 3.24 বিলিয়ন মার্কিন ডলারের মার্কেট সাইজ় থেকে 43.6 কমপাউন্ড অ্যানুয়াল গ্রোথ রেটে 2029 সালে 40.81 বিলিয়ন মার্কিন ডলার হতে চলেছে। তবে শিল্পের বৃদ্ধি এবং একাধিক বড় নাম থাকা সত্ত্বেও ক্লাউড গেমিংয়ের মার্কেট সাইজ় লাফিয়ে লাফিয়ে বেড়েছে এমনটা বলা যায় না। এখন গুগলের এই নতুন কার্যকারিতা যা সার্চের ভিত্তিতে ক্লাউড গেমিংকে এক ছাতার তলায় নিয়ে আসার চেষ্টা করছে, তা নতুন কিছুর সূচনা করতে পারে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla