Google Stadia: 18 জানুয়ারি অফিসিয়ালি বন্ধ হচ্ছে Google-এর ক্লাউড গেমিং পরিষেবা Stadia

Google Stadia Shut Down News: গুগলের নিজস্ব ক্লাউড গেমিং সার্ভিস Google Stadia বন্ধ হয়ে যাচ্ছে চলতি বছরের 18 জানুয়ারি থেকে। কিন্তু কেন বন্ধ করে দেওয়া হচ্ছে গুগল স্ট্যাডিয়া? অঙ্কটা খুব পরিষ্কার। ক্লাউড গেমিং সার্ভিসটি যতটা জনপ্রিয় হবে বলে মনে করা হয়েছিল, তার সিকিভাগও হয়নি।

Google Stadia: 18 জানুয়ারি অফিসিয়ালি বন্ধ হচ্ছে Google-এর ক্লাউড গেমিং পরিষেবা Stadia
বন্ধ হয়ে যাচ্ছে Google Stadia। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 08, 2023 | 6:40 PM

Google-এর তরফ থেকে আগেই জানানো হয়েছিল। এবার চূড়ান্ত দিনক্ষণও ঘোষিত হয়ে গেল। গুগলের নিজস্ব ক্লাউড গেমিং সার্ভিস Google Stadia বন্ধ হয়ে যাচ্ছে চলতি বছরের 18 জানুয়ারি থেকে। কিন্তু কেন বন্ধ করে দেওয়া হচ্ছে গুগল স্ট্যাডিয়া? অঙ্কটা খুব পরিষ্কার। ক্লাউড গেমিং সার্ভিসটি যতটা জনপ্রিয় হবে বলে মনে করা হয়েছিল, তার সিকিভাগও হয়নি। অগত্যা পরিষেবাটি বন্ধ করতে বাধ্য হল Google। যদিও সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, যারা Google Stadia-র জন্য টাকা দিয়ে রেখেছেন, তাদের সব টাকাই ফেরত দেওয়া হবে।

প্রসঙ্গত, 2018 সালের অক্টোবরে Google Stadia-র বিটা ভার্সনটি লঞ্চ করা হয়েছিল। পরবর্তীতে তা জনসমক্ষে নিয়ে আসা হয় 2019 সালে।

Google Stadia বন্ধ হওয়ার সঙ্গে-সঙ্গেই ব্যবহারকারীরা তাদের সমস্ত টাইটেলের অ্যাক্সেস হারাতে চলেছেন এবং স্ট্যাডিয়াতেই সেগুলি সংরক্ষণ করতে চলেছেন। সংবাদমাধ্যম দ্য ভার্জের একটি রিপোর্ট অনুযায়ী, অনেক গেম পাবলিশার অন্যান্য প্ল্যাটফর্মে তাদের গেমগুলি শেয়ার করতে চলেছেন। যদিও সেই সব প্ল্যাটফর্ম থেকে গেমগুলি খেলার জন্য প্লেয়ারদের আলাদা করে টাকা খরচ করতে হবে।

তাছাড়া,Google Store-এর মাধ্যমে কেনা সমস্ত Stadia হার্ডওয়্যারের পাশাপাশি Stadia স্টোর থেকে কেনা সমস্ত গেম, অর্থ এবং অ্যাড-অন সামগ্রীও ফেরত দিচ্ছে। এই ফেরত দেওয়ার প্রক্রিয়াটি অনেক দিন আগেই শুরু হয়ে গিয়েছিল।

নভেম্বর থেকে গুগল তার স্ট্যাডিয়া ইউজারদের জন্য রিফান্ডের প্রক্রিয়াকরণ শুরু করে দিয়েছিল। কোম্পানিটি 18 জানুয়ারির মধ্যে বেশিরভাগ রিফান্ড প্রক্রিয়া করার আশা করছে বলে একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে।

এদিকে, গুগল ক্রস-ডিভাইস নোটিফিকেশন-সহ নতুন মিডিয়া প্লেব্যাক বৈশিষ্ট্যগুলিতে কাজ করছে। প্লেয়াররা অন্য কোনও সাইটে গেলে বা অনলাইনে অন্য কিছু করলে পুনরায় মিডিয়া প্লেব্যাক শুরু হয়ে যাবে এর মাধ্যমে। এছাড়াও এটি স্পটিফাই কানেক্ট-কম্প্যাটিবল ডিভাইসগুলির জন্য আরও ভাল প্লেব্যাক অপশনগুলিকে চালানোর অনুমতিও দেবে।

টেকক্রাঞ্চের একটি রিপোর্ট অনুযায়ী, ক্রস-ডিভাইস নোটিফিকেশনগুলির মাধ্যমে ব্যবহারকারীরা তাঁদের গাড়িতে একটি প্লেলিস্ট বা পডকাস্ট চালাতে এবং পরবর্তীতে তা তাদের ফোন বা টিভিতে পুনরায় চালু করতে পারবেন।