BGMI Ban Update: সবার জন্য সমান আচরণ, বিজিএমআই ব্যানে উদ্বিগ্ন দেশের গেমিং সংস্থাগুলির চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে

BGMI ব্যান হওয়ার পর স্বাভাবিক ভাবেই উদ্বিগ্ন দেশের গেমিং মহল। এদিন বেশ কয়েকটি গেমিং কোম্পানি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে একটি চিঠি লিখে জানিয়েছে যে, তাদের সঙ্গে যেন ন্যায্য ও অভিন্ন আচরণ করা হয়।

BGMI Ban Update: সবার জন্য সমান আচরণ, বিজিএমআই ব্যানে উদ্বিগ্ন দেশের গেমিং সংস্থাগুলির চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে
বিজিএমআই ব্যানের পর উদ্বিগ্ন দেশের গেমিং মহল।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 10, 2022 | 2:01 PM

সম্প্রতি ভারতে গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে জনপ্রিয় ব্যাটল রয়্যাল গেম ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া বা বিজিএমআই (BGMI) গেমটি সরিয়ে নেওয়া হয়েছে। তারপরই দেশের গেমিং মহলের মধ্যে এক আকাশ চিন্তার উদয় হয়েছে। সেই চিন্তা থেকেই দেশের গেমিং সংস্থাগুলি (Gaming Companies) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) একটি চিঠি লিখেছে। সেই চিঠিতে দেশের গেমিং ইকোসিস্টেমকে উৎসাহিত করার জন্য প্রধানমন্ত্রী ও সর্বোপরি সরকারের কাছে ‘ন্যায্য আচরণ’-এর অনুরোধ করা হয়েছে। একটি সূত্র থেকে জানা গিয়েছে, “ভারতে পরিচালিত সমস্ত গেমিং সত্তার জন্য অভিন্ন এবং ন্যায্য আচরণের” অনুরোধেই চিঠিটি লেখা হয়েছে।

প্রধানমন্ত্রীর কাছে দেশের উদ্বিগ্ন গেমিং মহলের তরফে লেখা চিঠিটি উল্লেখ করা হয়েছে, “শিল্পের বেঁচে থাকা এবং বিকাশের জন্য মূলধন ও পরিকাঠামো গুরুত্বপূর্ণ। ভারতে একটি শক্তিশালী গেমিং ইকোসিস্টেম প্রতিষ্ঠার লক্ষ্যে শীর্ষস্থানীয় বিশ্বব্যাপী ভিডিয়ো গেমিং কোম্পানিগুলির প্রয়োজন। তার থেকেও বেশি প্রয়োজন সকল স্টেকহোল্ডারদের জন্য ন্যায্যতা এবং অভিন্নতা নিশ্চিত করার জন্য একটি সুস্পষ্ট মান এবং কাঠামোর। এই শিল্পকে উন্নত করতে হলে বিশ্বব্যাপী সর্বোত্তম অনুশীলনের উপর ভিত্তি করে ভিডিয়ো গেম-কেন্দ্রিক নীতিগুলির একটি শক্তিশালী সেট গঠনে সরকারের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত হওয়া দরকার।”

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের তরফে এই খবরটি সর্বপ্রথম প্রকাশ করা হয়। প্রসঙ্গত, গত জুলাই মাসের একবারে শেষ দিকে ভারত সরকারের 2000 সালের তথ্য প্রযুক্তি আইনের আওতায় 69A-র অধীনে গুগল ও অ্যাপলকে তাদের নিজস্ব অ্যাপ স্টোরগুলি থেকে ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া গেমটিকে ব্লক করার নির্দেশ দেওয়া হয়েছে।

তার ঠিক কয়েক দিন আগেই বিজিএমআই গেম ডেভেলপার ক্রাফটন ঘোষণা করেছিল যে, ভারতে এই গেমের ব্যবহারকারী-সংখ্যা 100 মিলিয়ন ছাপিয়ে গিয়েছে। এখন গেমিং সংস্থাগুলির তরফে প্রধানমন্ত্রীর কাছে লেখা চিঠিতে বলা হয়েছে, “ভবিষ্যতে দেশের গেমিং শিল্পকে চাঙ্গা করার জন্য আরও বেশি করে আলোচনার পরামর্শ এবং নির্দেশনা” চেয়ে এই বিষয়ে জরুরি হস্তক্ষেপের অনুরোধ করা হয়েছে।

বিজিএমআই-এর আগে ভারতে পাবজি মোবাইল গেমটি ব্যান করা হয়েছিল। বিজিএমআই ছিল সেই পাবজি মোবাইলেরই ভারতীয় সংস্করণ। গোপনে চিনের সার্ভারে ভারতীয়দের তথ্য পাঠানোর অভিযোগেই এই দুটি গেমকে ব্যান করা হয়েছে বলে খবর।