Netflix Games: ধুঁকছে নেটফ্লিক্সের গেম, মাত্র 1% সাবস্ক্রাইবার নিয়ে উদ্বিগ্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম

নেটফ্লিক্সে গেম খেলার ব্যবস্থাপনা থাকলেও খুব কম সংখ্যক সাবস্ক্রাইবার সেখান থেকে গেম খেলেন। সম্প্রতি একটি সমীক্ষা থেকে জানা গিয়েছে, নেটফ্লিক্সের মোট সাবস্ক্রাইবারের মাত্র 1% গেমস খেলেন।

Netflix Games: ধুঁকছে নেটফ্লিক্সের গেম, মাত্র 1% সাবস্ক্রাইবার নিয়ে উদ্বিগ্ন স্ট্রিমিং প্ল্যাটফর্ম
গেমস নিয়ে ভারী চিন্তায় নেটফ্লিক্স।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 10, 2022 | 11:07 PM

স্ট্রিমিং প্ল্যাটফর্মের প্রসঙ্গ উঠলে প্রথমেই আমাদের নেটফ্লিক্সের কথা মনে পড়ে। কিন্তু নেটফ্লিক্স মানেই কী সিরিজ়, অরিজিনাল বা কোনও এক সিনেমা? এহেন নেটফ্লিক্স যে বহু দিন আগেই গেমিং ব্যবসাতেও হাত দেয়। যে ভাবে আপনি নেটফ্লিক্সে সিনেমা দেখেন, ঠিক সেই ভাবেই সেখান থেকে আপনি গেমও খেলতে পারেন। শুরুর সময় থেকেই নেটফ্লিক্সের গেমিং ব্যবসা অত্যন্ত ঢিমে তালে এগোচ্ছিল। কিন্তু এখনও দেখা যাচ্ছে নেটফ্লিক্সের গেমিং ব্যবসা ঠিক যে তিমিরে ছিল, সেই তিমিরেই রয়ে গিয়েছে। সম্প্রতি একটি নতুন রিপোর্ট থেকে জানা গিয়েছে, নেটফ্লিক্সের মোট সাবস্ক্রাইবার বেসের মাত্র 1% গেম খেলেন।

অ্যাপ অ্যানালিটিক্স সংস্থা অ্যাপটোপিয়ার তরফে সাম্প্রতিকতম এই গবেষণাটি করা হয়েছে। সেখানে দেখা গিয়েছে, নেটফ্লিক্সের মোট সাবস্ক্রাইবার যেখানে 221 মিলিয়ন, সেখানে মাত্র গড়ে 1.7 মিলিয়ন সাবস্ক্রাইবার প্রাত্যহিক ভিত্তিকে নেটফ্লিক্স থেকে বিভিন্ন গেম খেলে থাকেন। যে সংখ্যাটা একবারে নগণ্য মাত্র। সংবাদমাধ্যম সিএনবিসির তরফে এই মর্মে সর্বপ্রথম রিপোর্ট প্রকাশ করা হয়।

চলতি বছরের শেষ নাগাদ নেটফ্লিক্স তার অফারের ক্যাটালগ দ্বিগুণ করার পরিকল্পনা করছে। উদ্দেশ্য, তাদের গেমগুলিকে ঢেলে সাজানো এবং সর্বোপরি অনেক গেমার যাতে নেটফ্লিক্সে গেম খেলার উদ্দেশ্য দেখান। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত হওয়ার আগেই দেখা যাচ্ছে স্ট্রিমিং জায়ান্টের গেমিং সাবস্ক্রাইবার খুবই অল্প সংখ্যক। গত বছরের নভেম্বর মাস থেকেই বিভিন্ন শো রিলিজ়ের পাশাপাশিই সংস্থাটি বিভিন্ন গেমও রোলআউট করে চলেছে। সেই গেমগুলি অ্যাক্সেস করতে গেলে আলাদা অ্যাপ হিসেবে ডাউনলোডও করতে হবে।

পরিসংখ্যান বলছে, দ্বিতীয় ত্রৈমাসিকে নেটফ্লিক্স প্রায় এক মিলিয়ন গ্রাহক হারিয়েছে। প্রথম ত্রৈমাসিকে 200,000 সাবস্ক্রাইবার হারানোর পরে এক দশকেরও বেশি সময়ের মধ্যে প্ল্যাটফর্মটির এটিই প্রথম এই বিরাট সংখ্যক হ্রাস। গত বছর একটি চিঠিতে নেটফ্লিক্স তার শেয়ারহোল্ডারদের কাছে এপিক গেমস ও টিকটকের নাম দিয়েছিল বৃহৎ প্রতিযোগী হিসেবে।

টম ফর্টের সিনিয়র অ্যানালিস্ট ডি.এ ডেভিডসন বলছেন, “গেমিংয়ে আরও বেশি সংখ্যক গ্রাহককে উৎসাহিত করার জন্য নেটফ্লিক্সের অন্য কৌশল অনুসরণ করার অনেক সুবিধার মধ্যে একটি হল, প্ল্যাটফর্মে শো’টি প্রথম প্রকাশিত হওয়ার পরেও এনগেজমেন্টকে চালিত করার ক্ষমতা।”

এই খবরটিও পড়ুন

গত বছর নেটফ্লিক্সের চিফ অপারেটিং অফিসার গ্রেগ পিটার্স বলেছিলেন, গেমের পরিষেবা দিয়ে গ্রাহকদের কীভাবে এনগেজ করে রাখা যায়, তা শিখতে সত্যি করেই অনেক বছর লেগে গিয়েছিল। কিন্তু তারপরেও নেটফ্লিক্সে গেমিং সেগমেন্টের কেন এমন করুণ দশা তা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla