Krafton: শুধু গেমিং নয়, অন্য আরও কিছু করতে ভারতের বাজারে 800 কোটি টাকা বিনিয়োগ পাবজি-মেকার ক্রাফটনের

Krafton Huge Investment In India: না, শুধু আর গেমিং কোম্পানি হিসেবে ব্র্যাকেট-আবদ্ধ থাকতে চায় না ক্রাফটন। নতুন আরও কিছু করতে ভারতে 100 মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করল পাবজি ও বিজিএমআই মেকার এই দক্ষিণ কোরিয়ান সংস্থাটি।

Krafton: শুধু গেমিং নয়, অন্য আরও কিছু করতে ভারতের বাজারে 800 কোটি টাকা বিনিয়োগ পাবজি-মেকার ক্রাফটনের
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 6:22 AM

পাবজি গেমটি ভারতে ব্যান করা হয়েছে। বিকল্প ভারতীয় ভার্সন ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া নিয়ে এসেছে মেকার ক্রাফটন। কিন্তু ভারতে এতটাই মধু রয়েছে যে, শুধু একটা গেমে ক্ষান্ত থাকতে চায় না গেম ডেভেলপার সংস্থাটি। গেমিংয়ের বাইরেও অন্য কিছু করতে ভারতে এক ধাক্কায় 100 মিলিয়ন মার্কিন ডলার বা ভারতীয় মুদ্রায় প্রায় 800 কোটি টাকা বিনিয়োগ করল দক্ষিণ কোরিয়ান গেম ডেভেলপার সংস্থা ক্রাফটন।

দক্ষিণ কোরিয়ান সংস্থাটির বয়স এখন মাত্র চার বছর। 2007 সালে সংস্থার পথচলা শুরু। তবে জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যায় 2017 সালে। সেই বছরই তারা পাবজি গেমটি লঞ্চ করে। তারপরের বছর নিয়ে আসে সেই গেমের মোবাইল ভার্সন পাবজি মোবাইল। একটা সময়ে ভারতে পাবজি মোবাইলের ভিউয়ার সংখ্যা হয়ে যায় 50 মিলিয়নেরও বেশি। কিন্তু চিনা টেনসেন্টের সঙ্গে ডিস্ট্রিবিউশন সংক্রান্ত চুক্তি থাকার ফলে ভারত থেকে গেমটিকে ব্যান করা হয়। 2020 সালের শেষ দিকে ভারত থেকে তল্পিতল্পা গুটিয়ে বিদায় নেয় দক্ষিণ কোরিয়ান ক্রাফটন।

কিন্তু ফিরে আসার অদম্য ইচ্ছে নিয়েই তারা ভারতে পাবজি মোবাইল বন্ধ করে। খুব স্বাভাবিকও, কারণ এ দেশে যে মধু রয়েছে, তা অন্য দেশে নেই। গেমিংয়ের মার্কেট খুব অল্প সময়েই প্রলুব্ধ করে ক্রাফটনকে। তাই, খুব বেশি দেরি না করে ব্লক লিস্টে থাকা সত্ত্বেও পাবজি-র একটা পুরোদস্তুর ভারতীয় ভার্সন নিয়ে আসে সংস্থাটি। চিনা টেনসেন্টের সঙ্গেও সমস্ত সম্পর্ক ছিন্ন করে তারা। বেঙ্গালুরুকে ঝাঁ চকচকে নতুন অফিস খুলে তার ঠিক পরের বছরই অর্থাৎ 2021 সালে বিজিএমআই তথা ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া লঞ্চ করে। আর সেই গেমও আত্মপ্রকাশের মুহূর্তেই জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যায়।

সে বছরই নভেম্বরে পাবজি নিউ স্টেটও নিয়ে আসে ক্রাফটন। লাস্ট ম্যান স্ট্যান্ডিং গেমপ্লের উপরে ভিত্তি করে পাবজি মোবাইল এবং বিজিএমআই উভয় খেলোয়াড়ের জন্যই নতুন ব্যাটল রয়্যাল মোড পাবজি নিউ স্টেট লঞ্চ করা হয়, যা ভারতীয়রাও খেলতে পারে। নামে পাবজি থাকার কারণে খানিক সমস্যায় পড়তে হয় ক্রাফটনকে। আর সেই সমস্যার কারণেই চলতি বছরের জানুয়ারি মাসে ওই গেমের নাম বদলে নিউ স্টেট মোবাইল রাখা হয়।

একেরক পর এক গেম লঞ্চ। আর তার প্রতিটিতেই প্রায় আকাশছোঁয়া সাফল্য, ব্যাপক হারে ব্যবসা। সেই ক্রাফটন এখন গেমের মধ্যেই নিজেদের ব্র্যাকেটে আবদ্ধ করে রাখতে চায় না। তারও কয়েক ধাপ এগিয়ে আরও অনেক কিছু করতে চায় সংস্থাটি। কিন্তু কী করতে চায় তারা, সে ব্যাপারে এখনও পর্যন্ত খোলসা করেনি ক্রাফটন। তবে 100 মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা করেছে।

প্রযুক্তি-বিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চের কাছে একটি সাক্ষাৎকারে ভারতে ক্রাফটনের সিইও শন হিউনিল বলছেন, বিজিএমআই-এর মতো পাবজি নিউ স্টেট এতটা শক্তিশালী হয়নি, তার গ্রোথও সেরকম নয়। তিনিও আরও যোগ করেছেন, বিজিএমআই এখন ভারতের আইটি নিয়ম সম্পূর্ণ ভাবে মেনে চলে, তিন ডজনেরও বেশি লোক নিয়োগ করা হয়েছে।

তবে এই বিনিয়োগের একটা অংশ একটি স্টার্টআপের জন্য এবং বাকি অংশ দিয়ে ক্রাফটন বিনোদন জগতেই কিছু করতে চলেছে বলে জানা গিয়েছে।