করোনা আবহে অন্য দেশে সফর? গন্তব্যের কোভিড বিধিনিষেধের খুঁটিনাটি জানাবে গুগল

কেবল নির্দিষ্ট দেশের কোভিড গাইডলাইন নয় বরং ইউজার তার সফরের খুঁটিনাটি প্ল্যানও করতে পারবে গুগলের সাহায্যে। যেমন কোন রুটে গন্তব্যে গেলে ভাল হয়। কোন বিমানের টিকিটের দাম কত--- এইসবও জানা যাবে গুগলের মাধ্যমেই।

করোনা আবহে অন্য দেশে সফর? গন্তব্যের কোভিড বিধিনিষেধের খুঁটিনাটি জানাবে গুগল
চাইলে ইউজাররা নোটিফিকেশন অ্যালার্টও দিয়ে রাখতে পারবেন।
Follow Us:
| Updated on: Apr 29, 2021 | 4:05 PM

করোনার জেরে গত এক বছর ধরে কার্যত ভগ্নদশা চলছে পর্যটন শিল্পে। কেবল ভারত নয়, বিশ্বের প্রায় সর্বত্রই ‘ট্র্যাভেল অ্যান্ড ট্যুরিজম’- এর ক্ষেত্রে প্রভাব পড়েছে করোনাভাইরাসের। তবে কিছু দেশে পরিস্থিতি সামান্য হলেও পাল্টাচ্ছিল। মূলত ভ্যাকসিনেশন বা টিকাকরণ প্রক্রিয়া শুরুর পরই হাল ফিরছিল। সুদিনের আশা দেখতে শুরু করেছিলেন পর্যটন ব্যবসায়ীরা। খানিকটা স্বস্তি পেয়েছিলেন পর্যটকরা।

কিন্তু করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ের প্রভাব শুরু হতে না হতেই ফের মুখ থুবড়ে পড়েছে পর্যটন শিল্প। বিভিন্ন দেশে কোভিড বিধিনিষেধ মেনে জারি হয়েছে নতুন ট্র্যাভেল অ্যাডভাইসরি। অনেক দেশেই আন্তর্জাতিক বিমান (নির্দিষ্ট কিছু দেশ থেকে) বাতিল করা হয়েছে। এই পরিস্থিতিতে যাঁরা কর্মসূত্রে অন্য কোনও দেশে যাবেন কিংবা বেড়াতেই যাবেন, তাঁদের জন্য গুগল একটি নতুন পরিষেবা চালু করেছে। ইউজাররা এবার থেকে গুগলের মাধ্যমেই জেনে নিতে পারবেন কোন দেশে কোভিড বিধিনিষেধ কেমন। কী কী সতর্কতা নিতে হবে। ভ্যাকসিনেশন ছাড়া কোন কোন দেশে যাওয়া যাবে না। কতদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। বিমানবন্দরে কী কী সতর্কতা নিতে হবে। কোন নথি সঙ্গে রাখতে হবে। অর্থাৎ ট্র্যাভেল করলে সার্বিক ভাবে ঠিক কোন কোন বিষয় খেয়াল রাখতে হবে, তার সমস্ত খুঁটিনাটিই পাওয়া যাবে গুগলের মাধ্যমে।

বিভিন্ন দেশের ট্র্যাভেল অ্যাডভাইসরিতে যদি কোনও পরিবর্তন আসে সেটাও ট্র্যাক করতে পারবেন ইউজাররা। বুধবার এই নতুন পরিষেবা কথা ঘোষণা করেছেন গুগল কর্তৃপক্ষ। এমনকি চাইলে ইউজাররা নোটিফিকেশন অ্যালার্টও দিয়ে রাখতে পারবেন। এক্ষেত্রে নির্দিষ্ট জায়গার উপর থেকে কোভিড বিধিনিষেধ উঠে গেলে বা বদলে গেলে, সঙ্গে সঙ্গেই জানতে পারবেন ইউজার। তবে আপাতত কেবল আমেরিকার ইউজারদের জন্যই এই পরিষেবা চালু করেছেন গুগল কর্তৃপক্ষ। আগামী দিনে দ্রুত অন্যান্য দেশেও এই পরিষেবা চালু হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন- স্যামসাং গ্যালাক্সি আনপ্যাকড ২০২১: বুক প্রো সিরিজের দু’টি ল্যাপটপ লঞ্চ করল দক্ষিণ কোরিয়ার সংস্থা

তবে কেবল নির্দিষ্ট দেশের কোভিড গাইডলাইন নয় বরং ইউজার তার সফরের খুঁটিনাটি প্ল্যানও করতে পারবে গুগলের সাহায্যে। যেমন কোন রুটে গন্তব্যে গেলে ভাল হয়। কোন বিমানের টিকিটের দাম কত— এইসবও জানা যাবে গুগলের মাধ্যমেই।