কোথায় পাবেন ভ্যাকসিন, কোথায় রয়েছে বেড, অক্সিজেনই বা কোথায় পাওয়া যাচ্ছে… সব উত্তর দেবে গুগল

গত বছরও করোনার প্রথম দফায় কোন কোন হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র কিংবা অন্যান্য হেলথ সেন্টারে করোনা পরীক্ষা করা হচ্ছিল, সেই সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানতে সাহায্য করেছিল গুগল।

কোথায় পাবেন ভ্যাকসিন, কোথায় রয়েছে বেড, অক্সিজেনই বা কোথায় পাওয়া যাচ্ছে... সব উত্তর দেবে গুগল
কোভিড সংক্রান্ত আমজনতার সব প্রশ্নের জবাব দেবে গুগলের সার্চ ইঞ্জিন।
Follow Us:
| Updated on: May 10, 2021 | 9:51 PM

গুগলে যুক্ত হয়েছে নতুন আপডেট। সোমবারই সংস্থার তরফে একথা ঘোষণা করা হয়েছে। গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন, ভারতের ক্ষেত্রে গুগলের সার্চ ইঞ্জিনে গিয়ে কোভিড-১৯ ভ্যাকসিন এবং তার রেজিস্ট্রেশন সংক্রান্ত যাবতীয় তথ্য পাবেন ইউজাররা। জানা গিয়েছে, গুগল ম্যাপের (ইন্ডিয়া) ক্ষেত্রেও এই ধরণের পরিষেবা চালু করার চেষ্টা চালানো হচ্ছে।

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় দেশজুড়ে চলছে হাহাকার। চারিদিকে শুধু নেই আর নেই। হাসপাতালে বেড নেই। অক্সিজেন সিলিন্ডারের যোগান নেই। এমন জটিল পরিস্থিতিতে সাধারণ মানুষ প্রয়োজনীয় তথ্যগুলোও ঠিকঠাক ভাবে পাচ্ছেন না। তাই এই উদ্যোগ নিয়েছে গুগল। হাসপাতালের বেড, কোথায় টিকাকরণ চলছে, কোন হাসপাতালে কোন স্লট খালি— ইত্যাদি অনেক তথ্যই এবার পাওয়া যাবে গুগল সার্চের মাধ্যমে।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা বেশ কিছু সংস্থা (নন-প্রফিট অর্গানাইজেশন) যেমন- গিভইন্ডিয়া, চ্যারিটিজ এইড ফাউন্ডেশন ইন্ডিয়া, গুঞ্জ— ফান্ড তোলার জন্য এদের সাহায্য করছেন। মার্কিন কোম্পানির তরফে আরও জানানো হয়েছে যে, কোউইন পোর্টালের সঙ্গে গুগলের সার্চ ইঞ্জিনের। ফলে ইউজাররা কোভিড-১৯ ভ্যাকসিন নেওয়ার জন্য রেজিস্টারও করতে পারবেন। এর পাশাপাশি গুগলের সার্চ বারে এক ক্লিকেই ইউজাররা ভ্যাকসিনের প্রভাব, এই ভ্যাকসিন কতটা নিরাপদ এইসবের পাশাপাশি আরও অনেক তথ্যই পেয়ে যাবেন।

নতুন আপডেট অনুযায়ী ভ্যাকসিন নিলে কী প্রভাব পড়তে পারে, তার জন্য কী করণীয়— এইসবের পাশাপাশি কীভাবে সতর্ক থাকা সম্ভব, নিজের যত্ন কীভাবে নেবেন, কখন ডাক্তারের পরামর্শ নেবেন— কোভিডের চিকিৎসা বিষয়ক এইসব তথ্য পাওয়া যাবে গুগলের সার্চ বার থেকেই। আর এই সমস্ত তথ্য স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে যাচাই করা তথ্য, সে কথাও জানিয়েছেন গুগল কর্তৃপক্ষ।

আরও পড়ুন- ফ্লিপকার্টের ‘ফ্ল্যাগশিপ ফেস্ট’, পাঁচদিনের উৎসবে আকর্ষণীয় ছাড় আইফোন ১১ ও ১২ সিরিজে

গত বছরও করোনার প্রথম দফায় কোন কোন হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্র কিংবা অন্যান্য হেলথ সেন্টারে করোনা পরীক্ষা করা হচ্ছিল, সেই সম্পর্কে খুঁটিনাটি তথ্য জানতে সাহায্য করেছিল গুগল। এবছর ভ্যাকসিন আবিষ্কারের পর থেকে টিকাকরণের উপরেই জোর দিয়েছে এই মার্কিন সংস্থা। ডুডলের মাধ্যমেও সাধারণ মানুষকে ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে সঠিক পদ্ধতিতে উৎসাহ এবং সাহস দিয়েছে গুগল।