অনলাইন গেম খেলতে মানতে হবে ৭ সতর্কতা

কীভাবে গেম খেলার সময় নিজেদের সুরক্ষিত রাখবেন গেমার্স। সাত ছোট অথচ সহজ উপায় বলেন সুশোভন মুখোপাধ্যায় (সাইবার বিশেষজ্ঞ)।

অনলাইন গেম খেলতে মানতে হবে ৭ সতর্কতা
পাবজি ও ডার্ক ওয়েব
Follow Us:
| Updated on: Dec 10, 2020 | 3:56 PM

পাবজি ভারতে ফিরছে। গেমার্সের জন্য সুখবর হলেও আরও এক কঠিন সত্যি লুকিয়ে আছে অনলাইন গেমের অন্ধকার দিকে। আপনি কি জানেন অনলাইন গেমসে ডার্ক ওয়েবের হাতছানি রয়েছে? নিমেষের মধ্যে আপনার যাবতীয় ব্যক্তিগত তথ্য চলে যেতে পারে এক অপরিচিতর কাছে। তাহলে গেমারদের ব্যক্তিগত তথ্য কি আর সুরক্ষিত থাকছে? উত্তর—একেবারেই নয়।

তাহলে উপায়? কীভাবে গেম খেলার সময় নিজেদের সুরক্ষিত রাখবেন গেমার্স। সাত ছোট অথচ সহজ উপায় বলেন সুশোভন মুখোপাধ্যায় (সাইবার বিশেষজ্ঞ)।

আরও পড়ুন বাচ্চাদের পাবজি আসক্তি, কীভাবে দূর করতে পারেন অভিভাবক

১. গেম খেলার সময় চ্যাট কিংবা অনলাইনে টাকাপয়সার লেনদেন করবেন না। ২. জিমেল-ফেসবুক লগ ইন করে গেম খেলবেন না। পাসওয়ার্ড সেভ রাখবেন না। পাসওয়ার্ড ব্যবহার করেই সোশ্যাল মিডিয়া লগ-ইন করবেন। ৩. লাইসেনসড্ অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন। ৪. যখন মোবাইলে গেম খেলছেন না। ওয়াইফাই, ইন্টারনেট ডেটা এমনকি ব্লুটুথও অফ রাখবেন। সব কানেক্টিভিটি বন্ধ রাখতে হবে। আপনিও টেরও পাননি, প্রচুর পরিমাণে ডেটা ট্রান্সফার হয়ে গেছে। ৫. খেলার সময় কোনও পপ আপ অথবা কোনও লিঙ্কে খবরদার ক্লিক করবেন না। ৬. বাচ্চাদের যদি মোবাইল ব্যবহার করে। তাহলে অবশ্যই প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপের ইনস্টল করে নিন। আপনার বাচ্চা কী দেখছে তা আপনি জানতে পারবেন। ৭. গেম খেলতে খেলতে অপরিচিত কারওর সঙ্গে কথাবার্তা এবং ব্যক্তিগত তথ্য দেবেন না।