গাড়িতে লেগেছে হোলির রঙ, কীভাবে পরিষ্কার করবেন? আগে থেকে কী কী সতর্কতা নিতে পারেন

দেখে নিন রঙ-আবিরের হাত থেকে নিজের গাড়িকে কীভাবে রক্ষা করবেন

গাড়িতে লেগেছে হোলির রঙ, কীভাবে পরিষ্কার করবেন? আগে থেকে কী কী সতর্কতা নিতে পারেন
যদি গাড়িতে রঙ লেগে যায়, তাহলে রঙ তোলার উপায় যেমন আছে, তেমনই আগেভাগেই সাবধান হয়ে রঙের হাত থেকে গাড়ি বাঁচানোর উপায়ও রয়েছে।
Follow Us:
| Updated on: Mar 29, 2021 | 3:00 PM

হোলি উদযাপনের মধ্যে গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আর রক্ষে নেই। এদিক ওদিক থেকে উড়ে আসতে পারে রঙ ভর্তি বেলুন। এছাড়া আবির আর পিচকিরি দিয়ে ছেঁটানো রঙ তো রয়েইছে। আপনার সাধের গাড়ির বারোটা বাজতে বেশি সময় লাগবে না। কিন্তু এই সমস্যা থেকে পরিত্রাণের উপায়ও রয়েছে। যদি গাড়িতে রঙ লেগে যায়, তাহলে রঙ তোলার উপায় যেমন আছে, তেমনই আগেভাগেই সাবধান হয়ে রঙের হাত থেকে গাড়ি বাঁচানোর উপায়ও রয়েছে।

দেখে নিন রঙ-আবিরের হাত থেকে নিজের গাড়িকে কীভাবে রক্ষা করবেন

১। রাস্তায় বেরোলে অতি অবশ্যই গাড়ির কাচ বন্ধ রাখুন। কাচ খুলে রাখলে গাড়ির ভিতরের অংশেও রঙ লেগে সমস্যা হতে পারে।

২। খোলা জায়গায় গাড়ি রাখতে হলে অর্থাৎ পার্ক করতে হলে, ওয়াটার প্রুফ শিট দিয়ে গাড়ি ঢেকে রাখুন। যাতে উপর থেকে জল, রঙ বা আবিরের গুঁড়ো পড়লেও আপনার গাড়ি ক্ষতিগ্রস্ত না হয়।

৩। আপনি নিজে যদি রঙ খেলে ভিজে পোশাকে থাকেন, তাহলে ওই অবস্থায় গাড়িতে না ওঠাই ভাল। সেক্ষেত্রে সঙ্গে শুকনো জামাকাপড় রাখুন। ভেজা পোশাক পাল্টে গাড়িতে উঠবেন। এছাড়াও গাড়ির সিটে কভার পরিয়ে রাখতে পারেন। গাড়ির ড্যাশবোর্ডও প্লাস্টিক শিট দিয়ে ঢেকে রাখতে পারেন।

৪। যদি গাড়িতে রঙ লেগে যায়, তাহলে যত দ্রুত সম্ভব গাড়ি ধুয়ে ফেলতে হবে। এক্ষেত্রে লিকুইড সোপ বা শ্যাম্পু দিয়ে গাড়ি ধুয়ে নিলে রঙ সহজে চলে যাবে।

৫। গাড়তে ‘কার ওয়াক্স’ করিয়ে রাখুন। এই ওয়াক্স কোটিং- এর ফলে রঙ সহজে ধোয়া সম্ভব। তাছাড়াও ওয়াক্স কোটিং থাকলে রঙ গাড়িতে খুব একটা ধরে না। যেকোনও দাগছোপই সহজে তোলা যায়।

৬। এছাড়া টেফলন কোটিং করাতে পারেন। সেটা অবশ্য একটু খরচ সাপেক্ষ। তবে টেফলন কোটিং থাকলে গাড়ির অরিজিনাল রঙ একই থাকে।