Instagram Scam: ইনস্টাগ্রামে প্রোফাইল থেকে নাম-ছবি চুরি করে ব্ল্যাকমেল করছে স্ক্যামাররা, কীভাবে বাঁচবেন?

Instagram Tips: স্ক্যামাররা একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর প্রোফাইল থেকে ছবি এবং নাম চুরি করে একটি ভুয়ো আইডি তৈরি করেছে। এখানেই শেষ নয়, সেই ফেক অ্যাকাউন্ট থেকে তার ফলোয়ার্সদের বিভিন্ন মেসেজ পাঠানো হচ্ছে।

Instagram Scam: ইনস্টাগ্রামে প্রোফাইল থেকে নাম-ছবি চুরি করে ব্ল্যাকমেল করছে স্ক্যামাররা, কীভাবে বাঁচবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 12:32 PM

Avoid Instagram Scam: সোশ্যাল মিডিয়ায় প্রতিনিয়তই কোনও না কোনও স্ক্যামের মতো ঘটনা ঘটে চলেছে। স্ক্যামাররাও বিভিন্ন পথ খুঁজে নিচ্ছে মানুষদের ঠকানোর। আর সোশ্যাল মিডিয়ায় ফেক অ্যাকাউন্টের উৎপাত বহু বছর ধরেই। কোম্পানিগুলিও অনেক ধরনের পদক্ষেপ নেয় ফেক অ্যাকাউন্ট বন্ধ করার জন্য। কিন্তু তাতেও কোনও ফল পাওয়া যায় না। সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটেছে। স্ক্যামাররা একজন ইনস্টাগ্রাম ব্যবহারকারীর প্রোফাইল থেকে ছবি এবং নাম চুরি করে একটি ভুয়ো আইডি তৈরি করেছে। এখানেই শেষ নয়, সেই ফেক অ্যাকাউন্ট থেকে তার ফলোয়ার্সদের বিভিন্ন মেসেজ পাঠানো হচ্ছে। আর তাদের কাছ থেকে টাকা চাওয়া হচ্ছে। এই সম্পূর্ণ বিষয়টি ব্যবহারকারী টুইট করে জানিয়েছেন।

তিনি জানান, প্রতারক বিভিন্ন ফলোয়ারকে মেসেজ করে টাকা চাইছে। এমনকি ব্যাঙ্ক সংক্রান্ত বিভিন্ন প্রয়োজনীয় তথ্য চাইছে। অনেকেই বুঝতে পারছেন না যে, এটি ফেক অ্যাকাউন্ট। এতে কিছু ব্যবহারকারী তাকে ভুলও বুঝছেন। ফলে তিনি জানিয়েছেন, যদি এমন কিছু হয়ে থাকে, তাহলে যেন কেউ কোনও রকম তথ্য না দেয়। কারণ ব্যবহারকারীর নামে স্ক্যামার অ্যাকাউন্টটি তৈরি করেছে। এই পুরো বিষয়টি সম্পর্কে জানতে এই স্ক্রিনশটগুলি দেখুন। এতে, আপনি স্পষ্টভাবে জানতে পারবেন কীভাবে স্ক্যামাররা ইনস্টাগ্রামে নকল প্রোফাইল তৈরি করে ফলোয়ারদের কাছ থেকে টাকা চাইছে। কিন্তু আপনার সঙ্গে এমন ঘটনা ঘটতে পারে। তার জন্য সাবধান থাকা প্রয়োজন। ফলে এই ধরনের স্ক্যাম এড়ানোর উপায় জেনে নিন।

আপনি যদি এমন কোনও মেসেজ পান, তবে কোনও কিছু শেয়ার করার আগে, কল করুন এবং সরাসরি সেই ব্যক্তির সঙ্গে কথা বলুন। এটি আসল না নকল প্রোফাইল, তা নিশ্চিত করুন।

  • আপনার ইনস্টাগ্রাম প্রোফাইলের একটি স্ক্রিনশট নিন এবং একটি স্টোরি রাখুন। তাতে স্ক্যামার সতর্ক হবে।
  • যদি কোনও অ্যাকাউন্টকে নকল বলে মনে হয়, তাহলে রিপোর্ট করুন।
  • এই পুরো বিষয়টি সম্পর্কে পুলিশকে জানান। বিরাট বড় কোনও ঘটনা ঘটার আগে সাইবার ক্রাইম পোর্টালে অভিযোগ করুন। প্রয়োজনে সমস্ত স্ক্রিনশট এবং পুরো বিষয়টি সঠিকভাবে ব্যাখ্যা করুন এবং একটি ই-এফআইআর দায়ের করুন।