সপ্তাহে গড়ে সাড়ে আট ঘণ্টারও বেশি সময় ধরে ভিডিয়ো গেম খেলছেন ভারতীয় গেমাররা!

Limelight’s State of Online Gaming- এর প্রতিবেদন অনুসারে তথ্যগুলি প্রকাশ্যে এসেছে।

সপ্তাহে গড়ে সাড়ে আট ঘণ্টারও বেশি সময় ধরে ভিডিয়ো গেম খেলছেন ভারতীয় গেমাররা!
লকডাউনের মধ্যে বাড়ি থেকে বেরোন বন্ধ হওয়ায় এই আসক্তি আরও বেড়েছে। সময় কাটানোর অন্যতম মাধ্যম হয়ে গিয়েছে গেমিং।

করোনা আবহে লকডাউনের প্রভাবে স্ক্রিনের প্রতি আসক্তি বেড়েছে সব বয়সের মানুষেরই। কেউ মজেছেন টেলিভিশনে। কেউ ব্যস্ত ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা-সিরিজ দেখতে। আর ‘ইয়ং জেনারেশন’ মেতেছে গেমিংয়ে। স্মার্টফোন হোক বা ডেস্কটপ কিংবা প্লেস্টেশন, যার কাছে যে মাধ্যম সহজলভ্য, সে সেটা নিয়েই ব্যস্ত গেম খেলতে। প্যান্ডেমিক পরিস্থিতিতে ভারতীয়দের গেমের প্রতি আসক্তি এতই বেড়েছে যে সপ্তাহে ৮ ঘণ্টা ৩৬ মিনিট গেম খেলতে খরচ করছেন ইন্ডিয়ান গেমাররা। বিশ্বের দরবারে গড়ে এই পরিসংখ্যান সপ্তাহে ৮ ঘণ্টা ২৭ মিনিট।

লকডাউনে বাড়ি বসে থাকায় হাতে অফুরান সময় পাওয়া গিয়েছে। সেই সঙ্গে লঞ্চ হয়েছে নতুন অনেক গেম। মুঠোফোনে সহজেই তা ডাউনলোডও হয়ে গিয়েছে। আর তারপর খেলায় মগ্ন হয়েছেন গেম প্রেমীরা। Limelight’s State of Online Gaming- এর প্রতিবেদন অনুসারে উপরের তথ্যগুলি প্রকাশ্যে এসেছে। বিশেষজ্ঞরা বলছেন, এমনিতেই আজকাল আউটডোর গেমের তুলনায় ইনডোর এবং বিশেষ করে ভিডিয়ো গেমের প্রতি আসক্তি রয়েছে তরুণ প্রজন্মের। তার মধ্যে লকডাউনের মধ্যে বাড়ি থেকে বেরোন বন্ধ হওয়ায় এই আসক্তি আরও বেড়েছে। সময় কাটানোর অন্যতম মাধ্যম হয়ে গিয়েছে গেমিং।

Limelight’s State of Online Gaming- এর প্রতিবেদনে এও বলা হয়েছে যে, প্রাক-করোনা পর্বে গেমের প্রতি আসক্তি এভাবে হু হু করে বাড়েনি। তবে করোনার দাপটে লকডাউন চালু হওয়ার পর আগের সময়ের তুলনায় গেমের প্রতি আকর্ষণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে। শুধু যে গেমের প্রতি আকর্ষণ বেড়েছে তা নয়, গেমিং করতে গিয়েই অনলাইনে অনেকে নতুন বন্ধুও বানিয়ে ফেলেছেন। সমীক্ষা বলছে ৫৩ শতাংশ গেমার জানিয়েছেন, গতবছর অর্থাৎ ২০২০ সালে অনলাইনে গেম খেলতে গিয়ে নতুন বন্ধু হয়েছে তাঁদের। এমনিতেই অনলাইন গেম খেলার সময় অন্যান্য গেমারদের সঙ্গে সঠিকভাবে ‘ইন্টার‍্যাক্ট’ করা গেম খেলার জন্য অত্যন্ত প্রয়োজনীয় বিষয়। এক্ষেত্রে সেই ইন্টার‌্যাকশন স্কিলও বেড়েছে। এমনটাই মত ৩৬ শতাংশ গেমারের।

‘বিঞ্জ গেমিং’ এবং নতুন গেমার 

পরিসংখ্যান অনুযায়ী, ৬০ শতাংশ ভারতীয় গেমার টানা তিন ঘণ্টা গেম খেলেছেন অনলাইনে। ২০২০ সাল থেকে ২০২১ সালের মধ্যে ভারতে ‘বঞ্জ গেমিং’- এর গড় সময় ৪.১ ঘণ্টা থেকে বেড়ে হয়েছে ৫.৫ ঘণ্টা। এমনিতে গেমাররা টানা ৫ ঘণ্টা ৬ মিনিট ধরে ভিডিয়ো গেম খেলেছেন। গত বছরের তুলনায় এই সংখ্যা ১৩ শতাংশ বেড়েছে। শুধু তাই নয়, ইয়ং গেমার (১৮ থেকে ২৫ বছর বয়স) সবচেয়ে বেশি বিঞ্জ গেমিং করেছেন। গড়ে প্রায় ৬ ঘণ্টা।

Click on your DTH Provider to Add TV9 Bangla