মঙ্গলে বহু বছর আগে বন্যার হদিশ পেলেন বিজ্ঞানীরা

সম্প্রতি নাসার মঙ্গলযান কিউরিওসিটি যে তথ্য পাঠিয়েছে, তা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, মঙ্গলে এক সময়ে প্রাণের উপযুক্ত পরিবেশ ছিল।

মঙ্গলে বহু বছর আগে বন্যার হদিশ পেলেন বিজ্ঞানীরা
মঙ্গলগ্রহ নিয়ে সাধারণ মানুষের আলাদা আগ্রহ নতুন নয়।
Follow Us:
| Updated on: Nov 25, 2020 | 7:42 AM

TV9 বাংলা ডিজিটাল: মঙ্গলগ্রহ (Mass) নিয়ে সাধারণ মানুষের আলাদা আগ্রহ নতুন নয়। পৃথিবীর আকাশে ঈষৎ লালচে যে গ্রহের দেখা পাওয়া যায়, তার অভ্যন্তর কেমন, তা নিয়ে কৌতূহল থাকাটা স্বাভাবিক। বহু বছর ধরে নাসার (Nasa) বিজ্ঞানীরা মঙ্গল গ্রহ নিয়ে গবেষণা করছেন। সম্প্রতি নাসার মঙ্গলযান কিউরিওসিটি যে তথ্য পাঠিয়েছে, তা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, মঙ্গলে এক সময়ে প্রাণের উপযুক্ত পরিবেশ ছিল। মঙ্গলে রয়েছে অনেক শুকনো হ্রদ। যাতে অনেক বছর আগে বন্যা হয়েছিল বলে মনে করছেন বিজ্ঞানীরা।

২০১১-এর শেষ থেকে নাসার এই যানটি মঙ্গলে রয়েছে। বিজ্ঞানীদের মতে, মঙ্গলের তীব্র উত্তাপের কারণে শুকিয়ে গিয়েছিল হ্রদের জল। আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের গবেষক আলবার্টো জি বলেন, এই প্রথম মঙ্গলে বন্যার তথ্য পেয়েছি আমরা। কিন্তু প্রায় ৪০০ কোটি বছর আগে সেই জলের অস্তিত্ব শেষ হয়ে গিয়েছিল।

পৃথিবীতেও নাকি বরফ গলে জল বয়ে যাওয়ার এমন রূপ তৈরি হয়েছিল আনুমানিক ১৫০ কোটি বছর আগে। গবেষকরা জানিয়েছেন, গয়তো কোনও গ্রহাণুর সঙ্গে সংঘর্ষের কারণে মঙ্গলের মাটিতে থাকা বরফ গলে বন্যার সৃষ্টি হয়েছিল।