5G Phone Buying Guide: 5G এসে গেল, এবার যথাযথ স্পিড পেতে নিজের জন্য সঠিক 5G ফোন বাছবেন কীভাবে?

Tips To Choose 5G Smartphone: ভারতে 5G পরিষেবা চালু হওয়ার অনেক আগে থেকেই 5G স্মার্টফোনগুলি লঞ্চ করতে শুরু করেছে। তাই আপনার জন্য একটা সঠিক 5G হ্যান্ডসেট বাছতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন, এখনই জেনে নিন।

5G Phone Buying Guide: 5G এসে গেল, এবার যথাযথ স্পিড পেতে নিজের জন্য সঠিক 5G ফোন বাছবেন কীভাবে?
প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 7:04 PM

5G Smartphone Buying Guide: ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস 2022 অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের আনুষ্ঠানিক সূচনা করেছেন। এবার পরবর্তী ধাপে টেলিকম অপারেটররা এক-এক করে তাদের 5G নেটওয়ার্ক চালু করবে। Airtel সর্বপ্রথম দেশে 5G পরিষেবা লঞ্চ করেছে। দীপাবলির সময় Jio তাদের 5G নেটওয়ার্ক চালু করবে এবং তারপরে Vi তথা ভোডাফোন আইডিয়া। তবে যখনই টেলিকম অপারেটররা 5G পরিষেবা চালু করুক না কেন, 5G-র মজা উপভোগ করতে সর্বাগ্রে আপনার প্রয়োজন একটি 5G সক্রিয় হ্যান্ডসেট। এ প্রসঙ্গে জেনে রাখা ভাল যে, ভারতে 5G পরিষেবা চালু হওয়ার অনেক আগে থেকেই 5G স্মার্টফোনগুলি লঞ্চ করতে শুরু করেছে। তাই আপনার জন্য একটা সঠিক 5G হ্যান্ডসেট বাছতে কোন কোন বিষয়গুলি মাথায় রাখবেন, এখনই জেনে নিন।

1) 5G চিপসেট

5G নেটওয়ার্ক সাপোর্ট করতে আপনার ফোনে সবার প্রথমে দরকার একটি 5G চিপসেট। একটি 5G চিপসেটে 5G রিসেপশন সনাক্ত করার জন্য একটি অন্তর্নির্মিত মডিউল থাকবে। ভাল খবর হল যে, বেশিরভাগ নতুন চিপসেটগুলি মধ্য-পরিসর এবং ফ্ল্যাগশিপ বিভাগে 5G সক্ষম। Qualcomm-চালিত ফোনের জন্য, নতুন চিপ যেমন Snapdragon 695 এবং তার উপরে Snapdragon 765G এবং তার উপরে এবং Snapdragon 865- এগুলি ডিফল্টরূপে 5G সমর্থন করবে।

MediaTek-চালিত ফোনগুলি অর্থাৎ মিডিয়াটেক ডাইমেনসিটি-সিরিজের চিপসেটের ফোনগুলির মধ্যেও অনেক 5G-সক্ষম ফোন রয়েছে। ডাইমেনসিটি 700 এর মতো লো-এন্ড ফোনের পাশাপাশি হাই-এন্ড ডাইমেনসিটি 8100 এবং ডাইমেনসিটি 9000। তবে পুরনো জি-সিরিজ এবং হেলিও-সিরিজ ফোনগুলি 5G সাপোর্ট করে না।

2) 5G ব্যান্ড

যদিও ফোনের চিপসেট নির্ধারণ করে যে ডিভাইসটি 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে কি না, তবে একটি ডিভাইসে 5G ব্যান্ড সাপোর্ট আপনার পরবর্তী-জেন সংযোগ কতটা নির্ভরযোগ্য, হবে তা নির্ধারণ করবে। বাজারে মাত্র এক বা দুটি 5G ব্যান্ড সহ ‘5G ফোন’ খুঁজে পাওয়া অস্বাভাবিক কিছু নয়। আপনি যে ফোন কিনতে চান তাতে সর্বদা 5G ব্যান্ডের সাপোর্ট চেক করুন। স্পেসিফিকেশন বিভাগের অধীনে ওয়েবসাইটটিতে ডিভাইসের পণ্য পৃষ্ঠায় ব্যান্ডগুলি দৃশ্যমান হওয়া উচিত। একটি ভাল, স্থিতিশীল এবং নির্ভরযোগ্য 5G সংযোগের জন্য, 8-12 5G ব্যান্ড আছে এমন একটি ফোন সন্ধান করুন – এটি সর্বাধিক বহুমুখিতা প্রদান করবে।

3) সময়োপযোগী আপডেট

বেশ কয়েকটি ফোন 5G সাপোর্টন করবে, তবে SA (স্ট্যান্ডালোন) নেটওয়ার্কগুলির জন্য সফ্টওয়্যার সীমাবদ্ধতার সঙ্গে চালু হতে পারে। এই ব্র্যান্ডগুলি আগামী সপ্তাহগুলিতে ঝক্কিহীন 5G রিসেপশন নিশ্চিত করতে OTA (ওভার-দ্য-এয়ার) আপডেটগুলি পুশ করবে। 5G নেটওয়ার্কগুলিতে দ্রুত অ্যাক্সেস পেতে এবং আপনি আপনার ফোনের 5G ক্ষমতার সর্বাধিক ব্যবহার করছেন তা নিশ্চিত করতে আপনাকে এমন ব্র্যান্ডগুলির ডিভাইসগুলি দেখতে হবে, যেগুলির সময়মত আপডেটের একটি ভাল ট্র্যাক রেকর্ড রয়েছে।

এর মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে, আপনি যে ফোনটি ব্যবহার করেন সেটি আপডেটের সঙ্গে আসে এবং আপনার পরিষেবাটি ব্যবহার করার জন্য সময়মতো সম্পূর্ণ 5G সাপোর্ট এনাবল/আনলক করে, সেই সঙ্গে 5G নেটওয়ার্ক রিসেপশনের যে কোনও বাগ সংশোধন করতে প্রয়োজনীয় হটফিক্স আপডেট। যদিও সাধারণভাবে যে কোনও স্মার্টফোন কেনার সময় সময়মত আপডেটের জন্য আপনার অপেক্ষা করা উচিত, 5G ফোন বেছে নেওয়ার ক্ষেত্রে যে বিষয়টি আরও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।