Jio 5G স্মার্টফোনের কোডনেম ‘গঙ্গা’, কম দামে একাধিক আকর্ষণীয় ফিচার

JioPhone 5G Codename: জিও-র আসন্ন ফোনের কোডনেম 'গঙ্গা' এবং তার মডেল নম্বর LS1654QB5। সেই রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, জিও তার ডিভাইসটি লঞ্চ করতে চলেছে LYF-এর সঙ্গে জুটি বেঁধে।

Jio 5G স্মার্টফোনের কোডনেম 'গঙ্গা', কম দামে একাধিক আকর্ষণীয় ফিচার
JioPhone 5G-র কোডনেম গঙ্গা। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 5:07 PM

JioPhone 5G Codename: দেশে 5G পরিষেবার আনুষ্ঠানিক ভাবে পথচলা শুরু হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হাত ধরে। আগামী দুই বছরের মধ্যে দেশের প্রতিটা প্রান্তে পৌঁছে যাবে 5G নেটওয়ার্ক। পঞ্চম প্রজন্মের প্রযুক্তি এ দেশে চালু হলে একাধিক সার্ভিস ও প্রডাক্ট দিনের আলো দেখতে শুরু করবে। তার মধ্যেই অন্যতম হল রিলায়েন্স জিও-র 5G রেডি স্মার্টফোন। দেশে 5G নেটওয়ার্ক লঞ্চ হওয়ার পরেই রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোন বা JioPhone 5G সম্পর্কে একাধিক তথ্য প্রকাশ্যে এসেছে।

Jio 5G ফোনটি ভারতে খুবই কম দামে লঞ্চ করা হবে। টার্গেট করা হচ্ছে সেই সব কাস্টমারদের, যাঁরা নিজেদের 4G থেকে 5G-তে আপগ্রেড করিয়ে নিতে পারবেন খুবই কম খরচে। প্রসঙ্গত, ভারতে প্রথম 4G নেটওয়ার্ক নিয়ে এসেছিল রিলায়েন্স জিও। তারপর থেকেই 2G থেকে 4G-তে গ্রাহকদের আপগ্রেড করিয়ে নেওয়ার তৎপরতা লক্ষ্য করা গিয়েছিল সংস্থার মধ্যে। আর সেই কারণেই আজ JioPhone-এর বিভিন্ন মডেলগুলি ভারতে এতটা জনপ্রিয়তা লাভ করেছে। এখন রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোনটিও সংস্থার 5G ইউজ়ার বেসই আখেরে বাড়াতে চলেছে।

সংবাদমাধ্যম লাইভ হিন্দুস্তান-এর একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, জিও-র আসন্ন ফোনের কোডনেম ‘গঙ্গা’ এবং তার মডেল নম্বর LS1654QB5। সেই রিপোর্টে এ-ও উল্লেখ করা হয়েছে যে, জিও তার ডিভাইসটি লঞ্চ করতে চলেছে LYF-এর সঙ্গে জুটি বেঁধে।

জিও-র 5G স্মার্টফোনে থাকছে 6.5 ইঞ্চির HD + LCD স্ক্রিন, যার রিফ্রেশ রেট 90Hz। পারফরম্যান্সের দিক থেকে ফোনটি চালিত হবে Qualcomm Snapdragon 480 প্রসেসরের সঙ্গে, যা পেয়ার করা থাকছে 4GB পর্যন্ত RAM এবং 32GB পর্যন্ত স্টোরেজের সঙ্গে।

JioPhone 5G-তে দেওয়া হচ্ছে ডুয়াল রিয়ার ক্যামেরা সিস্টেম। প্রাইমারি সেন্সর হিসেবে সেখানে থাকছে একটি 12 MP লেন্স এবং তার যোগ্য সঙ্গতে একটি 2MP সেকেন্ডারি সেন্সর থাকছে। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য 8MP ফ্রন্ট ফেসিং ক্যামেরাও থাকবে বলে জানা গিয়েছে।

রিপোর্টে উল্লেখ করা হয়েছে রিলায়েন্স জিও-র 5G স্মার্টফোনটি সফটওয়্যারের দিক থেকে Android 12 ভিত্তিক অপারেটিং সিস্টেম দ্বারা চালিত হবে। কানেক্টিভিটি ফিচারের মধ্যে এই ফোনে থাকবে Wi-Fi 802.11 a / b / g / n এবং Bluetooth 5.1 কানেক্টিভিটি।

ওই রিপোর্ট থেকে আরও জানা গিয়েছে, ইকোনমিক্যাল হলেও জিওফোন 5G ভারতে লঞ্চ করা হতে পারে 12,000 টাকার মধ্যেই। এদিকে সম্প্রতি কাউন্টারপয়েন্ট রিসার্চের একটি রিপোর্টে দাবি করা হয়েছে যে, JioPhone 5G-র দাম ভারতে 8,000 টাকা থেকে 12,000 টাকার মধ্যে হতে পারে।