Motorola Edge x30 India Launch: এবার ভারতেও আসছে মোটোরোলার সবথেকে শক্তিশালী ফোন এজ এক্স৩০

Motorola Edge x30 India Launch: এবার ভারতেও আসছে মোটোরোলার সবথেকে শক্তিশালী ফোন এজ এক্স৩০
মোটোরোলার সবথেকে শক্তিশালী ফোন

মোটোরোলা এজ এক্স৩০ ফোনটি চিনে লঞ্চ হয়েছিল ২০২১ সালের ডিসেম্বরে। এই ফোনে রয়েছে কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপ (Snapdragon 8 Gen 1 Chip)। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য এই মুহূর্তের সবথেকে শক্তিশালী চিপসেট এটি।

TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Jan 08, 2022 | 4:14 PM

গত ডিসেম্বরেই চমক নিয়ে হাজির হয়েছিল মোটোরোলা। ফ্ল্যাগশিপ স্মার্টফোন মোটোরোলা এজ এক্স৩০ (Motorola Edge x30) মডেলটি নিয়ে এসেছিল বিশ্বের দরবারে। এবার ভারতেও এই ফোন নিয়ে আসছে মোটোরোলা। সম্প্রতি আইকিউওও-র তরফ থেকেও জানানো হয়েছে, ভারতে শীঘ্রই লঞ্চ করা হবে আইকিউওও ৯ সিরিজ। খুব সম্প্রতি বিশ্ব বাজারে লঞ্চ হওয়া এই দুটি ফোনই ভারতে খুব কম সময়ের ব্যবধানে নিয়ে আসা হচ্ছে। এর অর্থ হল, দেশের স্মার্টফোন মার্কেট ক্রমান্বয়ে বাড়তে থাকার কারণে সংস্থাগুলিও ফ্ল্যাগশিপ মডেলের স্বাদ ভারতীয়দের আস্বাদন করতে দিতে দেরি করার পথেই হাঁটছে না।

ভারতে কবে নাগাদ লঞ্চ হবে ফোনটি?

91মোবাইলসের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, মোটোরোলা এজ এক্স৩০ ফোনটি বিআইএস সার্টিফিকেশন সাইটে হাজির হয়েছিল। আর ভারতে ফোন লঞ্চ করার জন্য এই বিশেষ সার্টিফিকেশন এক বার পেয়ে যাওয়ার অর্থ হল ফোন লঞ্চ শুধু সময়ের অপেক্ষা। কবে নাগাদ ফোনটি লঞ্চ হতে পারে? জানা গিয়েছে, জানুয়ারি মাসের শেষে বা ফেব্রুয়ারির প্রথমেই ভারতে লঞ্চ হয়ে যেতে পারে মোটোরোলা এজ এক্স৩০। প্রসঙ্গত, এই ফোনটি এই মুহূর্তে মোটোরোলার সবথেকে শক্তিশালী স্মার্টফোন।

এই ফোনের বিশেষত্ব কী?

মোটোরোলা এজ এক্স৩০ ফোনটি চিনে লঞ্চ হয়েছিল ২০২১ সালের ডিসেম্বরে। এই ফোনে রয়েছে কোয়ালকমের লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপ (Snapdragon 8 Gen 1 Chip)। অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য এই মুহূর্তের সবথেকে শক্তিশালী চিপসেট এটি। আর মাত্র গুটিকয়েক ফোনে এই চিপসেট রয়েছে। সেগুলি হল, রিয়েলমি জিটি২ প্রো, আইকিউওও ৯ এবং আইকিউওও ৯ প্রো।

মোটোরোলা এজ এক্স৩০ ফোনে রয়েছে একটি ৬.৭ ইঞ্চির AMOLED ডিসপ্লে যার রিফ্রেশ রেট ১৪৪Hz, টাচ স্যাম্পলিং রেট ৫৭৬Hz এবং FHD+ রেজোলিউশন। এই ডিসপ্লে ১০০ শতাংশ DCI-P3 কালার গ্যামুট দিতে সক্ষম। সেই সঙ্গেই আবার পাওয়া যাবে, HDR10+ কালার, ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং একটি পাঞ্চ-হোল কাটআউট। অন্যান্য কানেক্টিভিটির দিক থেকে ফোনটিতে রয়েছে ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬ই, এনএফসি, ব্লুটুথ ৫.২, জিপিএস এবং একটি ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট।

ক্যামেরা ডিপার্টমেন্টেও ফোনটি ঢেলে সাজানো হয়েছে। এই মোটোরোলা এজ এক্স৩০ ফোনে রয়েছে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। প্রাইমারি ক্যামেরা হিসেবে রয়েছে একটি ৫০ মেগাপিক্সেল OV50A40 সেন্সর, একটি ৫০ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং একটি ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। সেলফি ও ভিডিয়ো কলিংয়ের জন্য ফোনটিতে রয়েছে একটি ৬০ মেগাপিক্সেল ফ্রন্ট ফেসিং সেন্সর।

এদিকে আবার সম্প্রতি মোটো জি২০০ নামক একটি ফোনও লঞ্চ করেছে মোটোরোলা। হাই-এন্ড সেই মোটো জি মডেলে রয়েছে একটি স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট। ২০২১ সালের অ্যান্ড্রয়েড ফোনগুলির জন্য এটি ছিল সেরা একটি প্রসেসর।

আরও পড়ুন: চিনের পর এবার ভারতে আসছে আইকিউওও ৯, আইকিউওও ৯ প্রো, ফিচার্স থাকবে একই, দাম হবে আরও কম

আরও পড়ুন: বছর ঘুরতেই অ্যামাজনের প্রথম সেল, ধামাকা অফারে স্মার্টফোন-টিভি!

আরও পড়ুন: জল্পনার অবসান ঘটিয়ে লঞ্চ হল নোকিয়া ২৭৬০ ফ্লিপ ফোন, দাম কত জানেন?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA