মাত্র ৪৬ দিনের মধ্যে ৩০ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছে ভারতে!

যে সময়সীমার মধ্যে হোয়াটসঅ্যাপ সংস্থা এত বিপুল সংখ্যক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে, সেই সময়ের মধ্যে ৫৯৪টি অভিযোগ জমা পড়েছিল সংস্থার Grievance Officer (ভারত)- এর কাছে।

মাত্র ৪৬ দিনের মধ্যে ৩০ লক্ষেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছে ভারতে!
ছবি প্রতীকী।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2021 | 9:18 AM

ভারতে ৩০ লক্ষের বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে হোয়াটসঅ্যাপ। তাও আবার মাত্র ৪৬ দিনের মধ্যে। ফেসবুক অধিকৃত এই মেসেজিং অ্যাপ সংস্থা তাদের প্রথম monthly safety report (ভারতের নিরিখে) পেশ করেছিল গত মাসে। আর সেখানেই দেখা গিয়েছে যে, ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ৩ মিলিয়নেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এর আগে হোয়াটসঅ্যাপ সংস্থা জানিয়েছিল যে ১৫ মে থেকে ১৫ জুনের মধ্যে ২ মিলিয়ন অর্থাৎ ২০ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল তারা। আর তারপর ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে ৩০,২৭,০০০ অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে যে বিগত কয়েক বছর ধরেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং অন্যান্য আর্ট টেকনোলজির ভিত্তিতে এবং ডেটা সায়েন্টিস্ট এবং এক্সপার্টদের সহায়তায় ইউজারদের সুরক্ষিত রাখার কাজ করে চলেছে তাদের সংস্থা। হোয়াটসঅ্যাপ মাধ্যমে ইউজাররা যাতে সুরক্ষিত এবং নিরাপদে থাকতে পারেন, সেজন্য ব্যবহারকারীদের বিভিন্ন অভিযোগের ভিত্তিতে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার চেষ্টা করেছে হোয়াটসঅ্যাপ সংস্থা। আর সেই সবেরই খতিয়ান রিপোর্ট আকারে পেশ করা হয়েছে। সেখানেই দেখা গিয়েছে যে এই বিপুল সংখ্যক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। IT Rules 2021 অনুসারে এইসব রিপোর্ট পেশ করা হয়েছে। শুধুমাত্র যে ইউজারদের অভিযোগের ভিত্তিতেই এত অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছে, তা কিন্তু নয়। বরং হোয়াটসঅ্যাপের নিজস্ব কিছু নিয়ম রয়েছে ইউজারদের সুরক্ষা এবং নিরাপত্তার জন্য। তার ভিত্তিতেও অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে।

যে সময়সীমার মধ্যে হোয়াটসঅ্যাপ সংস্থা এত বিপুল সংখ্যক অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছে, সেই সময়ের মধ্যে ৫৯৪টি অভিযোগ জমা পড়েছিল সংস্থার Grievance Officer (ভারত)- এর কাছে। দু’টি পদ্ধতিতে জমা হয়েছিল অভিযোগ। সরাসরি ই-মেলে Grievance Officer- কে জানানো হয়েছিল সমস্যা। বাকি অভিযোগ জমা হয়েছিল পোস্টের মাধ্যমে। বেশিরভাগ প্রশ্নই ছিল হোয়াটসঅ্যাপের টার্মস অফ সার্ভিস এবং পলিসির নিরাপত্তা সংক্রান্ত। এইসব ক্ষেত্রেই সবচেয়ে বেশি বেনিয়ম হয়েছে বলে অভিযোগ জমা পড়েছিল। উক্ত উল্লিখিত ৫৯৪টি অভিযোগের ভিত্তিতে ৭৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ তাঁদের সাম্প্রতিক রিপোর্টে জানিয়েছে, ১৬ জুন থেকে ৩১ জুলাইয়ের মধ্যে তাঁদের কাছে যে ৫৯৪টি অভিযোগ জমা পড়েছিল, তার মধ্যে ১৩৭টি ছিল অ্যাকাউন্ট সাপোর্ট বিষয়ক। এছাড়াও হোয়াটসঅ্যাপের ভারত ভিত্তিক Grievance Officer- এর কাছে জমা পড়েছিল ৩১৬টি ব্যান অ্যাপিল। এর পাশাপাশি other support সংক্রান্ত ৪৫টি, প্রোডাক্ট সাপোর্ট বিষয়ে ৬৪টি এবং নিরাপত্তা সংক্রান্ত ৩২টি অভিযোগ জমা পড়েছিল। এই সমস্তভিযোগের ভিত্তিতে ৭৪টি অ্যাকাউন্টের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

আরও পড়ুন- জিওর নতুন প্রিপেড রিচার্জ প্ল্যানে ফ্রিতে Disney+ Hotstar- এর সুবিধা! জেনে নিন অন্যান্য অফার