এবার WhatsApp, Facebook এবং Insta ব্যবহার করতে টাকা লাগবে?

Meta Platforms Paid Features: চলতি বছরে মেটার প্ল্যাটফর্মগুলির ব্যবসা ভাল হয়নি। তাই মার্ক জ়াকারবার্গের সংস্থাটি WhatsApp, Facebook এবং Insta-র জন্য কিছু পেইড ফিচার নিয়ে আসতে চলেছে।

এবার WhatsApp, Facebook এবং Insta ব্যবহার করতে টাকা লাগবে?
বেশ কিছু ফেসবুত, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টা ফিচার ব্যবহার করতে এবার খবসে গাঁটের কড়ি। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 03, 2022 | 6:03 PM

Facebook, Insta, WhatsApp Paid Features: অ্যাপল আইওএস ডিভাইসের জন্য তার অ্যাপ ট্র্য়াকিং ফিচার এবং প্রাইভেসি পলিসি আপডেট করার পর মেটার ফেসবুক, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের মতো প্ল্যাটফর্মগুলির অ্যাড রেভিনিউ তরতর করে নামতে থাকে। ব্লুমবার্গের একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, সেই কারণেই মার্ক জ়াকারবার্গের সংস্থা চলতি বছরে আর্থিক দিক থেকে বেশ ডামাডোলের মধ্যে দিয়ে যাচ্ছে। এবার সেই আর্থিক সংকটেই কিছুটা বাড়তি অক্সিজেন যোগ করতে মেটা তার জনপ্রিয় সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং সাইটগুলির জন্য কিছু ‘পেইড’ ফিচার্স নিয়ে আসতে চলেছে। খুব সহজে বলতে গেলে, হোয়াটসঅ্যাপ, ফেসবুক এবং ইনস্টাগ্রামের কিছু বিশেষ বৈশিষ্ট্য ব্যবহারকারীদের কাছে তুলে দিতে টাকা চার্জ করবে মেটা।

প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ সর্বপ্রথম এই খবরটি প্রকাশ করে। প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মেটা এই মর্মে তার কর্মচারীদের কাছে একটি ইন্টার্নাল মেমোও পাঠিয়ে দিয়েছে। সেখান থেক মনে করা হচ্ছে, ফিচারগুলি নিয়ে ইতিমধ্যে কাজও শুরু করে দিয়েছে মেটা। চলতি বছরের জুন মাসেই মেটা সিইও মার্ক জ়াকারবার্গ দাবি করেছিলেন, 2024 সাল পর্যন্ত তাঁর সংস্থা এই সব পেইড ফিচারগুলির মাধ্যমে কোনও কমিশন পাবে না।

রিপোর্ট অনুযায়ী, মেটা এই পেইড ফিচার কার্যকর করার জন্য ইতিমধ্যে ‘নিউ মানিটাইজেশন এক্সপিরিয়েন্সেস’ নামক একটি নতুন পণ্য সংস্থা স্থাপন করেছে। সংবাদমাধ্যম দ্য ভার্জের কাছে দেওয়া একটি সাক্ষাৎকারে মেটা-র ভাইস প্রেসিডেন্ট জন হেগেম্যান দাবি করেছেন, “আমি মনে করি, আমরা নতুন ধরনের পণ্য, বৈশিষ্ট্য এবং অভিজ্ঞতা তৈরি হওয়া সুযোগ দেখতে পাচ্ছি, যেগুলির জন্য মানুষজন অর্থ প্রদানে আগ্রহী।” তবে প্ল্যাটফর্মগুলির মূল অ্যাপ-জুড়ে বিজ্ঞাপনগুলি থাকার কথা জানালেও মেটা ভিপি একটা বিষয় পরিষ্কার করেননি যে, এই পেইড ফিচারগুলি কবে নাগাদ নিয়ে আসা হবে।

চলতি বছরে মেটার প্রায় সমস্ত প্ল্যাটফর্মে ডিজিটাল বিজ্ঞাপন ব্যবসায় উল্লেখযোগ্য পতনের পর বিজ্ঞাপনগুলিতেই সংস্থার ফোকাস এখন যথেষ্ট অর্থপূর্ণ। এটি বিবেচনা করে যে মেটা-র বেশিরভাগ রাজস্ব চালানোর মূলে রয়েছে ডিজিটাল বিজ্ঞাপন। তবে মেটা-র মূল পণ্যগুলিতে অর্থ প্রদানের বৈশিষ্ট্যগুলির এহেন ধারণাও যথেষ্ট আকর্ষণীয় হতে চলেছে। WSJ দ্বারা আগে রিপোর্ট করা হয়েছিল যে, অ্যাপল তার ‘অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি’ চালু করার আগে অ্যাপ স্টোরে ফেসবুক অ্যাপটির সম্ভাব্য অর্থপ্রদানের সংস্করণ সম্পর্কে আইফোন নির্মাতার সঙ্গে আলোচনা করেছিল।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির এহেন সাবস্ক্রিপশন মডেল প্রবর্তন করার বিষয়টি নতুন নয়। এটি এমনই একটি ধারণা যা আরও বেশি বিশ্বাস অর্জন করছে বলে মনে হচ্ছে, বিশেষ করে বিজ্ঞাপনের আয় কমে যাওয়ার কারণে। উদাহরণস্বরূপ, টুইটারের ‘টুইটার ব্লু’ পেইড সাবস্ক্রিপশন পরিষেবা রয়েছে, যেখানে ব্যবহারকারীরা এর জন্য অর্থ প্রদান করে বিশেষ বৈশিষ্ট্যগুলিতে অ্যাক্সেস পান। যদিও এই বৈশিষ্ট্যটি টুইটার সারা বিশ্বে উপলব্ধ করেনি। তবে মেটা-র কোটি কোটি ব্যবহারকারী এবং তার অ্যাপ্লিকেশনগুলির জন্য এই অর্থপ্রদানের ফিচারগুলি রাজস্বের একটি নতুন স্থিতিশীল উৎস হিসাবে প্রমাণিত হতে পারে। আর সেই দিক থেকে দেখতে গেলে কোম্পানি শেষ পর্যন্ত সেগুলি রোল আউট করলে অবাক হওয়ারও কিছু থাকবে না।