WhatsApp Group Past Participants: হোয়াটসঅ্যাপ গ্রুপের পুরনো সদস্য কারা? যোগ দিয়েই জানতে পারবেন নতুনরা

WhatsApp Group Feature: হোয়াটসঅ্যাপ এবার তার যে কোনও গ্রুপ সদস্যকে জানতে দেবে, সেই নির্দিষ্ট গ্রুপে আগে কারা সদস্য ছিলেন। আপাতত এই ফিচারটি আইফোনের জন্য টেস্টিং চললেও অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ ভার্সনেও আসবে বলে খবর।

WhatsApp Group Past Participants: হোয়াটসঅ্যাপ গ্রুপের পুরনো সদস্য কারা? যোগ দিয়েই জানতে পারবেন নতুনরা
হোয়াটসঅ্যাপ গ্রুপের জন্য অত্যন্ত জরুরি বৈশিষ্ট্য।
TV9 Bangla Digital

| Edited By: Sayantan Mukherjee

Aug 06, 2022 | 4:40 PM

গ্রুপ চ্যাটকে আরও বড় করার পরিকল্পনা নিয়েছে হোয়াটসঅ্যাপ (WhatsApp)। সেই মোতাবেক কাজও শুরু হয়ে গিয়েছে। একটা হোয়াটসঅ্যাপ গ্রুপের আরও বড় রূপ কমিউনিটি এসেছে। হোয়াটসঅ্যাপ কমিউনিটিজ়ও অনেকটাই গ্রুপের মতো, একই মনোভাবাপন্ন মানুষজন সেখানে কথাবার্তা বলতে পারবেন, ছবি-ভিডিয়ো ইত্যাদির সব কিছুই শেয়ার করতে পারবেন। একটা কমিউনিটিতে 512 জন ব্যক্তি যোগ দিতে পারেন। আর সেই কমিউনিটিকে ঢেলে সাজানোর সম্পূর্ণ দায়িত্ব তুলে দেওয়া হয়েছে অ্যাডমিনের হাতে। তিনি মেসেজ ডিলিট করতে পারবেন সকলের জন্য, গ্রুপ থেকে কাউকে বাদ দিতে হলে, তাও পারবেন। এবার হোয়াটসঅ্যাপ গ্রুপ এবং কমিউনিটির জন্য আরও একটি গুরুত্বপূর্ণ ফিচার যুক্ত হতে চলেছে। সেই নতুন ক্যাটেলগ ফিচারে (Catalog Feature) দেখে নেওয়া যাবে, এই গ্রুপের আগের সদস্য (Participants) কারা ছিলেন বা কোনও ব্যক্তি গ্রুপ লেফট করলে, তাও দেখে নেওয়া যাবে।

হোয়ায়টসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লুএবিটাইনফো-র একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, এই ধরনের বড়সড় গ্রুপের অ্যাডমিনিস্ট্রেটররা ট্র্যাক বজায় রাখতে পারবেন যে, কারা সম্প্রতি গ্রুপ লেফট করেছেন। আপাতত এই ফিচারটি বিটা-টেস্টিং পর্যায়ে রয়েছে বলে জানা গিয়েছে। পাশাপাশি এ-ও জানা গিয়েছে যে, এই ফিচারটি আপাতত আইফোনের জন্যই টেস্টিং পর্যায়ে রয়েছে।

আইফোনের ক্ষেত্রে হোয়াটসঅ্যাপ বিটা ভার্সন 22.16.0.75-তে দেখা গিয়েছে, গ্রুপ ম্যানেজার এবং সদস্যরা এবার থেকে দেখতে পাবেন বিগত 60 দিনে কতজন গ্রুপ ছেড়ে বেরিয়ে গিয়েছেন। ক্যাটেলগ ফিচারে এই বিষয়টি গ্রুপ সদস্যরা দেখতে পাবেন ‘সি পাস্ট পার্টিসিপ্যান্টস’ অপশন থেকে। হোয়াটসঅ্যাপের গ্রুপ ডিটেলস ট্যাবের ঠিক যেখানে কারেন্ট পার্টিসিপ্যান্স অপশনটি দেখা যায়, সেখানেই এই সি পাস্ট পার্টিসিপ্যান্টস অপশনটিও দেখা যাবে।

আলাদা করে আরও একটি সার্চ বক্স দেওয়া হচ্ছে, যেখানে দেখা যাবে কাদের হোয়াটসঅ্যাপ সম্প্রতি ব্যান করেছে। যে সব ইউজাররা ঘনঘন গ্রুপ লেফট ও জয়েন করেন, তাঁদের দেখে নেওয়ার জন্য এই ফিচারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। পাশাপাশি ছোটখাটো বিভিন্ন সংস্থা যারা নিজেদের অভ্যন্তরীণ যোগাযোগ বা ক্লায়েন্ট/কাস্টমারের সঙ্গে যোগাযোগ করেন গ্রুপের মাধ্যমে, তাদের জন্যও এই বৈশিষ্ট্য অত্যন্ত সহায়ক হতে চলেছে।

কোনও হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে একজন সদস্য চলে গেলে কথোপকথনকে সতর্ক করার বর্তমান পদ্ধতিটিও পরিত্যাগ করা হচ্ছে। এই ধরনের ঘটনার জন্য ইন-চ্যাট নোটিফিকেশন পাঠানো হবে না ঠিকই। তবে সদস্যরা না পেলেও অ্যাডমিনরা কিন্তু সেই নোটিফিকেশন পাবেন। আর নতুন যে ‘পাস্ট পার্টিসিপ্যান্টস’-এর তালিকাটি নিয়ে আসা হচ্ছে, সেখানে কেবল মাত্র 60 দিনের সময়কালে যে সব সদস্যরা বেরিয়ে গিয়েছেন, তাঁদের নাম দেখা যাবে।

এই খবরটিও পড়ুন

আপাতত আইওএস অর্থাৎ আইফোনের জন্য এই ফিচারের টেস্টিং চললেও শীঘ্রই তা অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ ভার্সনের জন্যও নিয়ে আসা হবে বলে জানা গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla