Mars Landscape: বায়ুর প্রবাহে কেমন প্রভাব পড়ে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে? চমৎকার ছবি প্রকাশ করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি

মাঝে মাঝেই মঙ্গলগ্রহের আশ্চর্য সব ছবি শেয়ার করে ইউরোপীয় স্পেস এজেন্সি। কিছুদিন আগে তারা এমন একটি ছবি শেয়ার করেছিল যা দেখলে একঝলকে মনে হবে যেন ওভেনে রেড ভেলভেট কেক তৈরি হয়েছে।

Mars Landscape: বায়ুর প্রবাহে কেমন প্রভাব পড়ে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে? চমৎকার ছবি প্রকাশ করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি
মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশের এই ছবিই শেয়ার করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি। Photo Credit: Instagram
TV9 Bangla Digital

| Edited By: Sohini chakrabarty

Feb 15, 2022 | 6:58 PM

মঙ্গলগ্রহের (Mars) পৃষ্ঠদেশের একটি চমৎকার ছবি শেয়ার করেছে ইউরোপীয় স্পেস এজেন্সি (European Space Agency)। সেই সঙ্গে বিস্তারিত ভাবে এও জানানো হয়েছে লালগ্রহের পৃষ্ঠদেশে বায়ুপ্রবাহ ঠিক কীভাবে প্রভাব ফেলে। বলা ভাল, বায়ুর প্রভাবে মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে (Mars Surface) কীভাবে এবং কী কী ভাস্কর্য তৈরি হয়, সেটাই এই ছবিতে দেখা গিয়েছে। লালগ্রহের দক্ষিণ ভাগের হাইল্যান্ড বা উচ্চ এলাকায় রয়েছে Hooke Crater। এই গহ্বর অঞ্চল দেখা গিয়েছে ইউরোপীয় স্পেস এজেন্সির শেয়ার করা ছবিতে। অরবিট থেকে ইএসএ এবং Roscosmos’ ExoMars Trace Gas Orbiter (TGO)– র মাধ্যমে এই ছবি তোলা হয়েছে। এই ছবিতে যে কৃত্রিম রঙ দেখা গিয়েছে সেগুলো TGO– র CaSSIS ক্যামেরার মাধ্যমে ব্যবহৃত হয়েছে। এর ফলে লালগ্রহের পৃষ্ঠদেশের খনিজ উপাদান ইনফ্রারেড ওয়েভ লেংথে দেখা গিয়েছে। আসলে অত্যন্ত পাতলা বায়ুমণ্ডল, শক্তিশালী বায়ুপ্রবাহ এবং প্রচুর পরিমাণে ধুলো একত্রিত হয়ে মঙ্গলগ্রহের উপর বিভিন্ন প্রাকৃতিক গঠন তৈরি করে।

ইউরোপীয় স্পেস এজেন্সি বা ইএসএ, এই ছবি শেয়ার করেছে ইনস্টাগ্রামে। সেখানে বায়ু প্রবাহের ফলে সৃষ্ট বিভিন্ন গঠনই দেখা গিয়েছে। এর মধ্যে রয়েছে Chaotic mounds বা এবড়োখেবড়ো টিবি জাতীয় জিনিস, wind-sculpted ripples বা বায়ুপ্রবাহের ফলে সৃষ্ট ঢেউয়ের মতো একপ্রকার জিনিস এবং ধুলোর গতিপথ। মূলত মঙ্গলগ্রহের দক্ষিণ ভাগের উঁচু এলাকায় Hooke Crater বা গহ্বরের কাছে এই চিত্র দেখা গিয়েছে। এই ধরনের বিশৃঙ্খল ভূখণ্ডের মতো দৃশ্য মঙ্গলগ্রহ জুড়েই দেখা যায়। ছড়িয়ে ছিটিয়ে থাকে বিভিন্ন আকার আয়তনের পাথর। এর ফলে টোপোগ্রাফি বিঘ্নিত হয়। মূলত এই অংশে অনিয়মিত নব। কনিকাল বা শঙ্কু আকৃতির ঢিবি, রিজ, সমতল শীর্ষ যুক্ত পাহাড় যা মেসা নামে পরিচিত, সেটাও দেখা যায়। একসঙ্গেই এইসব ফিচার লক্ষ্য করা যায়।

মাঝে মাঝেই মঙ্গলগ্রহের আশ্চর্য সব ছবি শেয়ার করে ইউরোপীয় স্পেস এজেন্সি। কিছুদিন আগে তারা এমন একটি ছবি শেয়ার করেছিল যা দেখলে একঝলকে মনে হবে যেন ওভেনে রেড ভেলভেট কেক তৈরি হয়েছে। তবে আসলে কিন্তু এই ছবি মোটেও তা নয়। বরং মঙ্গলগ্রহের পৃষ্ঠদেশে এমন দৃশ্য দেখা গিয়েছে। আর তা ধরা পড়েছে ট্রেস গ্যাস অরবিটার বা টিজিও- তে। এই ছবি দেখে অবাক হয়েছিলেন ইউরোপীয় স্পেস এজেন্সির বৈজ্ঞানিকরাও। তাঁরাও বলেছেন, একঝলক দেখলে মনে হবে যেন রেড ভেলভেট কেকের উপর মিহি চিনির গুঁড়ো ছড়ানো রয়েছে। যে সাদা গুঁড়ো বস্তুকে মিহি চিনির গুঁড়োর সঙ্গে তুলনা করা হয়েছে সেটা আসলে মঙ্গলগ্রহে থাকা ওয়াটার-আইস থেকে এসেছে। আর যে গাঢ় লালচে আভা দেখা গিয়েছে সেটা হল রুক্ষ মাটি (রাস্টি মার্সিয়ান সয়েল)।

আরও পড়ুন- ISRO’s First Mission in 2022: আর্থ অবজারভেশন স্যাটেলাইটের সঙ্গে দু’টি ছোট স্যাটেলাইট সফলভাবে লঞ্চ করেছে পিএসএলভি-সি৫২ লঞ্চ ভেহিকেল

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla