Jeff Bezos Space: মহাকাশে ঘুরে এসে অ্যামাজনের কর্মী-ক্রেতাদের ধন্যবাদ জানালেন জেফ বেজোস

Blue Origin Space Flight: মহাকাশে ঘুরে আসার এই ঘটনাকে 'জীবনের সেরা দিন' অ্যাখ্যা দিয়েছেন জেফ বেজোস। New Shepard স্পেসক্র্যাফটে পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উঁচুতে উঠেছিলেন জেফ ও তাঁর সঙ্গীরা।

  • Publish Date - 2:25 pm, Wed, 21 July 21 Edited By: Sohini chakrabarty
Jeff Bezos Space: মহাকাশে ঘুরে এসে অ্যামাজনের কর্মী-ক্রেতাদের ধন্যবাদ জানালেন জেফ বেজোস
জেফ বেজোস ও তাঁর সঙ্গীরা।

সদ্য মহাকাশ থেকে ঘুরে এসেছেন প্রাক্তন অ্যামাজন কর্তা জেফ বেজোস। স্বভাবতই উচ্ছ্বসিত তিনি। মহাকাশে পাড়ি দেওয়ার আগেই জানিয়েছিলেন, ছোটবেলার স্বপ্নপূরণ করতে যাচ্ছেন। ফিরে এ সে এবার জানালেন নিজের অভিজ্ঞতা। তবে সবকিছুর আগে নিজের প্রাক্তন সংস্থার সঙ্গে যুক্ত প্রত্যেককে অর্থাৎ অ্যামাজনের প্রত্যেক কর্মী এবং ক্রেতাকে এই সফর মহাকাশ সফরের জন্য ধন্যবাদ জানিয়েছেন জেফ বেজোস। উল্লেখ্য, অ্যামাজনের প্রাক্তন সিইও জেফ বেজোস তাঁর আর একটি সংস্থা ব্লু অতিজিনের তৈরি স্পেসক্র্যাফটে চড়ে পাড়ি দিয়েছিলেন। সঙ্গে ছিলেন তাঁর ভাই, ১৮ বছরের এক তরুণ এবং এক বৃদ্ধা প্রাক্তন পাইলট।

মহাকাশে ঘুরে আসার এই ঘটনাকে ‘জীবনের সেরা দিন’ অ্যাখ্যা দিয়েছেন জেফ বেজোস। New Shepard স্পেসক্র্যাফটে পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উঁচুতে উঠেছিলেন জেফ ও তাঁর সঙ্গীরা। জেফের কথায়, “আমার সাংঘাতিক প্রত্যাশা ছিল। আর সবটাই সাফল্যের সঙ্গে পূরণ হয়েছে।” টুইটারে একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। সেখানে দেখা গিয়েছে, জিরো গ্র্যাভিটি পার করার পরই স্পেসক্র্যাফটের ক্যাপস্যুলের ভিতর চার সদস্য শূন্যে ভাসতে শুরু করেছেন। বারবারই জেফের কথায় উঠে এসেছে পৃথিবীর বাইরে থেকে ধরিত্রীর অপরূপ সৌন্দর্য্যের কথা। এমনকি জেফ এও বলেছেন যে, ওই সৌন্দর্য্য বর্ণণা করার সাধ্য তাঁর নেই। সেই সঙ্গে তিনি বলেছেন, পৃথিবীর বাইরে থেকে পৃথিবী ঠিক কতটা সুন্দর তা বুঝতে হলে বোধহয় কোনও কবিকে সেখানে পাঠানো উচিত। তিনি হয়তো আরও ভালভাবে বর্ণণা দিতে পারবেন।

জেফ জানিয়েছেন, জিরো গ্র্যাভিটি জোনের অভিজ্ঞতাও বেশ আনন্দের, একদম অন্যরকম। তবে সবচেয়ে আশ্চর্য্য অনুভূতি হল পৃথিবীর বাইরে থেকে পৃথিবীক দেখা। এই অভিজ্ঞতা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। মহাকাশ থেকে ঘুরে এসে জেফ বেজোস বলেছেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য মহাকাশে যাওয়ার রাস্তা তৈরি করা উচিত আমাদের। উল্লেখ্য, ২০ জুলাই মহাকাশে পাড়ি দিয়েছিলেন জেফ বেজোস ও তাঁর তিন সঙ্গী। Karman line বা edge of space পার করার পর মিনিট ১০ পৃথিবী থেকে ১০০ কিলোমিটার উচ্চতায় ছিল জেফ বেজোসদের স্পেসক্র্যাফট।

আরও পড়ুন- তাজমহলের থেকে আকার-আয়তনে তিনগুণ! পৃথিবীর পাশ কাটিয়ে যাবে সুবিশাল এই গ্রহাণু

Click on your DTH Provider to Add TV9 Bangla