আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তোলা হয়েছে সুবিশাল হিমবাহ গলনের মুহূর্ত, ছবি শেয়ার করল নাসা

Thomas Pesquet নামের এক ফরাসি নভশ্চর এই ছবি তুলেছেন আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) থেকে। ৪৩ বছরের এই নভশ্চর ৬ মাসের মহাকাশ সফর সেরে চলতি বছর এপ্রিলের পৃথিবীতে ফিরেছেন। তারপর থেকেই এইসব দারুণ ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন তিনি। এই ছবি Upsala Glacier- এর।

আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তোলা হয়েছে সুবিশাল হিমবাহ গলনের মুহূর্ত, ছবি শেয়ার করল নাসা
এই ছবি Upsala Glacier- এর।

হিমবাহ গলে যাওয়ার দৃশ্য মহাকাশ থেকে ঠিক কেমন লাগে? এক কথায় বলা যায় নৈসর্গিক। নিঃসন্দেহে হিমবাহের গলন পরিবেশের অবক্ষয়ের প্রকৃষ্ট উদাহরণ। এর প্রভাবে অসংখ্য প্রাকৃতিক দুর্যোগ হওয়ার সম্ভাবনাও থাকে। কিন্তু ভয়ঙ্কর সুন্দরের মধ্যে এক অদ্ভুত আকর্ষণীয় হাতছানি থাকে। হিমবাহের গলনও অনেকটা তেমনই। মহাকাশ থেকে হিমবাহের গলন দেখতে ঠিক কেমন লাগে, এবার তার ছবিই প্রকাশ করেছে নাসা।

Thomas Pesquet নামের এক ফরাসি নভশ্চর এই ছবি তুলেছেন আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) থেকে। ৪৩ বছরের এই নভশ্চর ৬ মাসের মহাকাশ সফর সেরে চলতি বছর এপ্রিলের পৃথিবীতে ফিরেছেন। তারপর থেকেই এইসব দারুণ ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করছেন তিনি। এই ছবি Upsala Glacier- এর। এই হিমবাহ দক্ষিণ প্যাটাগোনিয়ান আইসফিল্ডের তৃতীয় বৃহত্তম হিমবাহ। আর্জেন্টিনা এবং চিলিতে রয়েছে বিখ্যাত প্যাটাগোনিয়ান আইসফিল্ড। মার্কিন স্পেস এজেন্সি জানিয়েছে এই Upsala Glacier ক্রমশ আয়তনে কমছে। অর্থাৎ এর অবক্ষয় হচ্ছে। শুধুমাত্র মহাকাশ নয়, পৃথিবীর দিকে যেসব স্যাটেলাইট সর্বক্ষণ নজর রাখে, তাদের তরফেও আবহবিদদের একথা জানানো হচ্ছে। এই সুবিশাল হিমবাহের গলন আদৌ কোনও অশনি সংকেতের আভাস দিচ্ছে কি না, তা অবশ্য জানা যায়নি।

 

View this post on Instagram

 

A post shared by NASA (@nasa)

নাসার শেয়ার করা ছবিতেও বোঝা গিয়েছে Upsala Glacier- এর বড় একটা চাংড় ভেঙে পড়েছে। আবহাওয়ার পরিবর্তনই এর জন্য দায়ী বলে জানিয়েছেন বৈজ্ঞানিকরা। ইনস্টাগ্রামে নাসার হ্যান্ডেল থেকে এই ছবি শেয়ার করে ক্যাপশনে লেখা হয়েছে, ‘পৃথিবীর আবহাওয়া এবং জলবায়ুর পরিবর্তন হচ্ছে, আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে এই ধরনের পর্যবেক্ষণ আমাদের সঠিক বার্তা দেবে। আমরা আমাদের ধরিত্রীকে সুরক্ষিত রাখতে পারব।’

আরও পড়ুন- মঙ্গলগ্রহ থেকে প্রথমবার ছবি পাঠিয়েছে চিনের রোভার ঝুরং

প্যাটাগোনিয়া আইস শিট বা বরফ আচ্ছাদিত অঞ্চলের অন্যতম বিখ্যাত এই Upsala Glacier। আন্দিজ পর্বতের দক্ষিণ ভাগ জুড়ে রয়েছে এই হিমবাহ। শেষ তুষার যুগের সময়েই আন্দিজ পর্বতের দক্ষিণ অংশ এই Upsala Glacier- এ ঢাকা পড়েছিল। বরফের চাদরে ঢেকে গিয়ে পুরো এলাকা। ২০০১ থেকে ২০১৬ সালের মধ্যে এই হিমবাহ ৩ কিলোমিটার কমেছে। এমনটাই জানাচ্ছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি।