লালগ্রহে পাড়ি দিতে চান? সাহায্য করতে পারে অ্যাকোরিয়ামের এই পুঁচকে মাছ

অ্যাকোরিয়ামে এই মাছ রাখতে অনেকেই ভালবাসেন। কিন্তু জানেন কী, নয়া গবেষণায় বাঁদর, গিনিপিগ, ব্যাঙের পাশাপাশি বিকল্প হিসেবে ব্যবহার করা হচ্ছে জেব্রাফিশকেও। লাল গ্রহে পাড়ি দিতে এই মাছের ভূমিকা কী?

  • Updated On - 10:10 pm, Fri, 21 May 21 Edited By: amartya mukhopadhaya
লালগ্রহে পাড়ি দিতে চান? সাহায্য করতে পারে অ্যাকোরিয়ামের এই পুঁচকে মাছ
সমুদ্রের জেব্রাফিশ মানুষকে লালগ্রহে পৌঁছাতে সাহায্য করবে।

লালগ্রহে বসতি স্থাপনের পরিকল্পনা রয়েছে অনেকেরই। অলীক হলেও ভাবতে ক্ষতি কী? মার্কিন যুক্তরাষ্ট্র, চিন, ভারত, রাশিয়া- সব দেশই মঙ্গলে প্রাণের সন্ধান পেতে বদ্ধপরিকর। তাই কত বছর পর আপনি মঙ্গলে নিজের কেনা জমিতে পা দিতে পারবেন, তা এখনই বলা না গেলেও প্রস্তুতি তো নিতেই পারেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের কুইন্স ইউনিভার্সিটি বেলফাস্টের বিজ্ঞানীরা নতুন গবেষণায় জানিয়েছেন, সমুদ্রের জেব্রাফিশ মানুষকে লালগ্রহে পৌঁছাতে সাহায্য করবে। হাইবারনেশন পদ্ধতিতে কঠিন ও প্রতিকূল পরিবেশে রেডিয়ো প্রতিরোধমূলক উপাদান হিসেবে এই জেব্রাফিশ অত্যন্ত উপকারী! মার্কিন বিশ্ববিদ্যালয়ের এই নয়া আবিষ্কারে সাড়া পড়ে গিয়েছে বিজ্ঞানমহলে।

আরও পড়ুন: মঙ্গলগ্রহ থেকে প্রথমবার ছবি পাঠিয়েছে চিনের রোভার ঝুরং

হাইবারনেশন হল এমন একটি শারীরবৃত্তীয় অপাদান বা অবস্থান যা অনেক সামদ্রিক প্রাণীর মধ্যেই পাওয়া যায়। প্রতিকূল পরিবেশে খাদ্যের ঘাটতি হলে বা কম তাপমাত্রায় কঠিন অবস্থার সম্মুখীন হলে তাদের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা জোগায়। মহাকাশযানেও বহবু কঠিন পরিস্থিতির সামনে পড়তে হয় মহাকাশ্চারীদের। রেডিয়েশন এক্সপোজার, হাড় ও পেশীর ক্ষয়, আগাম বয়সের ছাপ ও ভাসকুলার সমস্যার সম্মুখীন হতে হয়। গবেষকদের মতে, মহাকাশ্চারীরা যদি এই সমস্যা থেকে মুক্তি পেতেও হাইবারনেড করা দরকার।।

আরও পড়ুন: আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে তোলা হয়েছে সুবিশাল হিমবাহ গলনের মুহূর্ত, ছবি শেয়ার করল নাসা

দীর্ঘমেয়াদি মহাকাশভ্রমণ মানব স্বাস্থ্যের জন্য অবিশ্বাস্যরকমের ক্ষতিকর ছিল। সম্প্রতি প্রযুক্তিগত বিবর্তনের ফলে সেই সমস্যা অনেকটাই দূর করা গিয়েছে। কিন্তু স্পেস সেন্টার নয়, অন্যগ্রহে পাড়ি দেওয়ার জন্য প্রস্তুত হচ্ছেন মহাকাশ্চারীরাও। তাই তাঁদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই অভিনব গবেষণা বলে জানা গিয়েছে।

স্পেসফ্লাইটে হাইবারনেট করা মানুষের মস্তিষ্কের কার্যকারিতা অনেকটাই বৃদ্ধি করে। মানসিক চাপকে হ্রাস করতে সাহায্য করে। সমীক্ষায় জানা গিয়েছে, জেব্রাফিশের বিকিরণের ফলে লালগ্রহে দীর্ঘ ছয়মাসে যাত্রায় জীবনের সেরা অভিজ্ঞতা লাভ করতে সক্ষম হবেন মহাকাশযাত্রীরা।