Pair of Interacting Galaxies: মহাকাশে জ্বলজ্বল করছে ‘১০’ সংখ্যা, একজোড়া ছায়াপথের ছবি দেখে মুগ্ধ নেট দুনিয়া

Galaxy: Arp 147-, দুই ছায়াপথের এই সমন্বয় পৃথিবী থেকে ৪৪০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। Cetus নক্ষত্রপুঞ্জে রয়েছে এই interacting galaxy pair।

Pair of Interacting Galaxies: মহাকাশে জ্বলজ্বল করছে '১০' সংখ্যা, একজোড়া ছায়াপথের ছবি দেখে মুগ্ধ নেট দুনিয়া
মহাকাশে জ্বলজ্বল করছে ১০ সংখ্যা।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 10:02 PM

মহাকাশে জ্বলজ্বল করছে ১০ সংখ্যা। একঝলক দেখলে মনে হবে মহাকাশের উজ্জ্বল আলোকময় কোনও বস্তু দিয়ে তৈরি হয়েছে এই ১০ নম্বর (Interacting Galaxy Pair)। সম্প্রতি নাসার হাব্বল স্পেস টেলিস্কোপ (Hubble Space Telescope) এমনই একটি ছবি প্রকাশ করেছে। বিগত ৩০ বছর ধরে মহাকাশ পর্যবেক্ষণ করছে হাব্বল স্পেস টেলিস্কোপ। ইতিমধ্যেই ১.৩ মিলিয়নের বেশি জিনিস পর্যবেক্ষণ করে ফেলেছে নাসার এই স্পেস টেলিস্কোপ। একাধিক মহাজাগতিক ইভেন্ট এবং মহাজাগতিক বস্তু এই স্পেস টেলিস্কোপ পর্যবেক্ষণ করেছে। আর এই পর্যবেক্ষণের মধ্যেই এই স্পেস টেলিস্কোপ দু’টি ছায়াপথ দেখতে পেয়েছে যারা একে অন্যকে মহাকর্ষীয় বলের সাহায্যে আকর্ষণ করে রেখেছে বা টেনে রেখেছে। অর্থাৎ এই একজোড়া ছায়াপথ একে অন্যের সঙ্গে আকর্ষণ বলের মাধ্যমেই সংযুক্ত রয়েছে। এই ছায়াপথের নাম Arp 147। আর তারা এমনভাবে অবস্থান করছে যে একঝলক দেখে মনে হবে ১০ সংখ্যাকে প্রদর্শন করছে।

View this post on Instagram

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

নাসার হাব্বল স্পেস টেলিস্কোপ প্রায় সবসময়েই বিভিন্ন বিস্ময়কর ছবি শেয়ার করে থাকে। এই ‘১০’ সংখ্যার মতো ছবি হাব্বল স্পেস টেলিস্কোপের প্রাইম ওয়ার্কিং ক্যামেরা বা the Wide Field Planetary Camera 2 (WFPC2)- এর সাহায্যে তোলা হয়েছে। এই ছবিটি ইনস্টাগ্রামে ‘নাসা হাব্বল’ অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে। ঘন কালো আকাশের মাঝে জ্বলজ্বল করছে দু’টি ছায়াপথ। বাঁদিকের গ্যালাক্সি ‘এক’ এবং ডানদিকের গ্যালাক্সি ‘শূন্য’ সংখ্যাটি প্রদর্শন করেছে। ডানদিকের ছায়াপথের ক্ষেত্রে নক্ষত্রের উজ্জ্বল আলোর মতো বলয় দেখা যাচ্ছে। অনেকে আবার একে প্যানকেকের আকৃতির ডিস্কও বলেছেন।

এবার এই interacting galaxy pair সম্পর্কে জেনে নেওয়া যাক

Arp 147-, দুই ছায়াপথের এই সমন্বয় পৃথিবী থেকে ৪৪০ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত। Cetus নক্ষত্রপুঞ্জে রয়েছে এই interacting galaxy pair। জানা গিয়েছে, হাব্বল স্পেস টেলিস্কোপের WFPC2 ক্যামেরার সাহায্যে তিনটি আলাদা ফিল্টারের মাধ্যমে এই ছবি তোলা হয়েছে। এই Hubble Classic ছবিটির ডানদিকে একটি লম্বাটে অংশ লক্ষ্য করা গিয়েছে যাকে তুলনা করা হয়েছে ‘এক’ সংখ্যার সঙ্গে। অন্যদিকে পাশে রয়েছে একটি আলোক বলয়। এখানে নক্ষত্র ঘটনের একটি নীলাভ বলয় দেখা যাচ্ছে।

Hubble টেলিস্কোপ আসলে মার্কিন স্পেস এজেন্সি নাসা এবং ইউরোপীয়ান স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে নির্মিত একটি স্পেস টেলিস্কোপ। ১৯৯০ সালে প্রথম এটি লঞ্চ করা হয়েছিল। তারপর থেকে বর্তমানকাল পর্যন্ত ১.৩ মিলিয়নেরও বেশি পর্যবেক্ষণ করেছে এই স্পেস টেলিস্কোপ। নতুন যে ছবি প্রকাশ হয়েছে সেই ছবি তোলা হয়েছে ২০০৮ সালে।

আরও পড়ুন- First eclipse of 2022: বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে? কী বলছেন বিজ্ঞানীরা

আরও পড়ুন- Aliens: এলিয়েনরা তুলে নিয়ে যাবে! এই ভয়ে বাড়ি ছেড়েই বেরোচ্ছেন না মহিলা