First eclipse of 2022: বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে? কী বলছেন বিজ্ঞানীরা

Partial Solar Eclipse: মার্কিন স্পেস এজেন্সি নাসার মতে ৩০ এপ্রিলের আংশিক সূর্য গ্রহণের সময় সূর্যের গোলকের ৬৪ শতাংশ চাঁদের দ্বারা বাধাপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।

First eclipse of 2022: বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ কবে? ভারত থেকে কি দেখা যাবে? কী বলছেন বিজ্ঞানীরা
আংশিক সূর্য গ্রহণ।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 1:30 PM

সদ্যই মঙ্গলগ্রহে গ্রহণের (Eclipse) ছবি ভাইরাল হয়েছে। এবার চলতি বছর পৃথিবীর প্রথম গ্রহণের কথাও জানা গেল। ২০২২ সালের প্রথম গ্রহণ হবে আগামী ৩০ এপ্রিল। বিজ্ঞানীরা জানিয়েছেন এবার সূর্যগ্রহণ (Solar Eclipse) দেখা যাবে। অর্থাৎ সূর্যের সামনে দিয়ে যাওয়ার সময় পৃথিবীতে সূর্যালোক প্রবেশে বাধা দেবে চাঁদ। তবে জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এবছরের প্রথম সূর্যগ্রহণ আংশিক (Partial Solar Eclipse) হবে। অর্থাৎ আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তার মানে সূর্যের কিছুটা অংশ চাঁদের দ্বারা বাধাপ্রাপ্ত হবে। মার্কিন স্পেস এজেন্সি নাসার মতে ৩০ এপ্রিলের আংশিক সূর্য গ্রহণের সময় সূর্যের গোলকের ৬৪ শতাংশ চাঁদের দ্বারা বাধাপ্রাপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। বৈজ্ঞানিকরা জানিয়েছেন পৃথিবীতে থেকে যেভাবে ৩০ এপ্রিলে সূর্যগ্রহণ দেখা যাবে সেখানে এভাবেই আংশিক গ্রহণ বোঝা যাবে। আর এই গ্রহণের সময় চাঁদ, সূর্য এবং পৃথিবী কখনই একই সরলরেখায় অবস্থান করবে না। চাঁদের বাইরের অংশের ছায়া যাকে penumbra বলে, সেই ছায়ায় সূর্যের উপর পড়বে। তার ফলে সূর্যের আলো পৃথিবীতে আসার পথে আংশিক ভাবে বাধাপ্রাপ্ত।

আংশিক সূর্যগ্রহণ বা পার্সিয়াল সোলার ইক্লিপস কাকে বলে?

নাসার মতে, সূর্যগ্রহণ হল সেই পরিস্থিতি যখন সূর্য এবং পৃথিবীর মাঝখানে চাঁদ অবস্থান করে। এর ফলে সূর্যের উপর ছায়া সৃষ্টি হয়। সূর্যের আলো আংশিক বা পূর্ণরূপে পৃথিবীতে আসার পথে বাধাপ্রাপ্ত হয়। আংশিক গ্রহণের ক্ষেত্রে চাঁদ কখনই সূর্যকে পুরোপুরি আচ্ছাদিত করে না বা ঢেকে ফেলে না। একঝলক দেখলে মনে হবে যেন কেউ এক টুকরো কামড়ে নিয়েছে। একে ক্রিসেন্ট শেপ বলে।

বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ কখন দেখা যাবে?

৩০ এপ্রিলের আংশিক সূর্যগ্রহণ সেদিন মধ্যরাতে দেখা যাবে। অর্থাৎ ৩০ এপ্রিল থেকে পয়লা মে পর্যন্ত এই গ্রহণ দেখা যাবে। কলকাতার এমপি বিড়লা প্ল্যানেটরিয়াম জানিয়েছে, ভারতীয় সময় অনুসারে, ৩০ এপ্রিল রাত ১২টা ১৫মিনিটে এই গ্রহণ শুরু হবে। আর চলবে ভোর ৪টে ৭মিনিটে।

বিশ্বের কোন কোন জায়গা থেকে এই আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে?

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, এই মহাজাগতিক ঘটনা দেখা যাবে চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ের বেশিরভাগ অংশ, পশ্চিম প্যারাগুয়ে, দক্ষিণ-পশ্চিম বলিভিয়া, দক্ষিণ-পূর্ব পেরু এবং দক্ষিণ-পশ্চিম ব্রাজিলের খুব সামান্য একটি অংশ থেকে। এর পাশাপাশি আন্টার্কটিকার উত্তর-পশ্চিম উপকূলীয় এলাকা, দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পূর্ব উপকূল (আটলান্টিক মহাসাগর), ফকল্যান্ড আইল্যান্ড এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরের বেশিরভাগ অংশ ও দক্ষিণ মহাসাগরে ৩০ এপ্রিলের এই আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীররা।

ভারত থেকে কি চলতি বছরের প্রথম আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে?

এই আংশিক সূর্যগ্রহণ দেখার ক্ষেত্রে ভারতবাসীর ভাগ্য সহায় নেই। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন ২০২২ সালের প্রথম আংশিক সূর্যগ্রহণ ভারত থেকে দেখা যাবে না।

আরও পড়ুন- Aliens: এলিয়েনরা তুলে নিয়ে যাবে! এই ভয়ে বাড়ি ছেড়েই বেরোচ্ছেন না মহিলা