সত্যিই কি রামধনু দেখা গিয়েছে মঙ্গল গ্রহে! কী বলছে নাসা?

আপাতত মঙ্গল গ্রহে রয়েছে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স। প্রাণ এবং জলের সন্ধান করছে এই রোভার।

  • TV9 Bangla
  • Published On - 17:55 PM, 7 Apr 2021
সত্যিই কি রামধনু দেখা গিয়েছে মঙ্গল গ্রহে! কী বলছে নাসা?
টুইট করে কী জানাল নাসা?

পৃথিবী পৃষ্ঠে রামধনু দেখা সাধারণ ব্যাপার। একইসঙ্গে বৃষ্টি হলে আর রোদ উঠলে, তবেই দেখা যায় রামধনু। কিন্তু তা বলে মঙ্গল গ্রহে রামধনু! সম্প্রতি টুইটারে একটি ছবি দেখা গিয়েছে। সেখানে লাল গ্রহের পাথুরে পৃষ্ঠদেশের উপর দেখা গিয়েছে রামধনুর মতো রঙের আভা। আর তাই দেখেই সকলে ধরে নিয়েছেন মঙ্গল গ্রহে রামধনু দেখা গিয়েছে।

যদিও বিষয়টা বাস্তবে তা নয়। এ ব্যাপারে স্পষ্ট করে জানিয়ে দিয়েছে নাসা। আপাতত মঙ্গল গ্রহে রয়েছে নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স। প্রাণ এবং জলের সন্ধান করছে এই রোভার। নাসার তরফে টুইট করে জানানো হয়েছে, “অনেকেই জিজ্ঞাসা করছেন ওটা রামধনু কিনা। না। রামধনু তৈরি হওয়া মঙ্গল গ্রহে সম্ভব নয়। কারণ জলকণার উপর আলোর প্রতিচ্ছবি তৈরি হলে রামধনু দেখা যায়। কিন্তু মঙ্গল গ্রহের আবহাওয়া অত্যন্ত শীতল। ফলে জলকণা জমাটবদ্ধ অবস্থা ছাড়া তরল ভাবে থাকা অসম্ভব। তাই লাল গ্রহের আবহাওয়ায় রামধনু তৈরি হয়নি। বরং এই ‘আর্ক’ লেন্সের উপর প্রতিচ্ছবি তৈরি হয়েছে বলে দেখা গিয়েছে।”

আরও পড়ুন- রোভার পারসিভের‍্যান্স থেকে মঙ্গলের বুকে নেমেছে নাসার Ingenuity মিনি-হেলিকপ্টার

অন্যদিকে উল্লেখ্য, কয়েকদিন আগেই নাসার Ingenuity মিনি-হেলিকপ্টার লাল গ্রহের মাটি ছুঁয়েছে। প্রথম উড়ানের জন্য এখন তৈরি হচ্ছে এই হেলিকপ্টার। আপাতত, পরীক্ষা-নিরীক্ষা চলছে হেলিকপ্টারের যন্ত্রাংশের। গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গল গ্রহে সফলভাবে অবতরণ করেছিল নাসার পাঠানো রোভার পারসিভের‍্যান্স। এরপর গত শনিবার নাসার Jet Propulsion Laboratory- এর তরফে টুইট করে জানানো হয়েছিল যে, মার্স-হেলিকপ্টার মঙ্গল গ্রহের মাটি ছুঁয়েছে। সব ঠিক থাকলে আগামী ১১ এপ্রিল মার্স হেলিকপ্টার উড়ান শুরু করবে বলে অনুমান করা হচ্ছে।