পাসওয়ার্ডের সাতকাহন: তৈরি করা এবং মনে রাখার জন্য রইল কিছু সহজ টিপস

পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে ভীষণ ভাবে যেটা মনে রাখবেন যে- নাম, জন্ম তারিখ, ফোন নম্বর এগুলো এড়িয়ে যাবেন।

পাসওয়ার্ডের সাতকাহন: তৈরি করা এবং মনে রাখার জন্য রইল কিছু সহজ টিপস
ছবি প্রতীকী।
Follow Us:
| Updated on: May 06, 2021 | 9:35 PM

আমাদের জীবন এখন অ্যাপ নির্ভর। পছন্দের খাবার খাওয়া থেকে শুরু করে জমিয়ে শপিং করা, এমনকি বিনোদন এবং প্রয়োজনীয় জিনিসের ক্ষেত্রেও আমরা অ্যাপ নির্ভরশীল হয়ে পড়েছি। স্মার্টফোনে রয়েছে অসংখ্য অ্যাপ। তার মধ্যে বেশিরভাগই পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত করা। এছাড়া অনেক অ্যাপ, যেখানে নিজের অ্যাকাউন্ট খুলতে হয় (প্রায় সব অ্যাপেই), সেখানে তো পাসওয়ার্ড দেওয়া বাধ্যতামূলক।

এবার এতগুলো অ্যাপের পাসওয়ার্ড নিয়ে আপনার যদি একদম জেরবার অবস্থা হয় তাহলে রয়েছে কিছু সহজ টিপস। যার সাহায্যে আপনি আপনার পাসওয়ার্ড মনেও রাখতে পারবেন। সেই সঙ্গে সুরক্ষিতও রাখতে পারবেন আপনার ফোনে থাকা বিভিন্ন ধরণের অ্যাপ।

জরুরি টিপস-

১। ফেসবুক এবং জিমেলের ক্ষেত্রে পাসওয়ার্ড একই রাখতে পারেন। এক্ষেত্রে আপনার মনে রাখতে সুবিধা হবে। চাইলে আলাদাও রাখতে পারেন। চেষ্টা করবেন ফোন থেকে এইসব অ্যাপ লগআউট না করার। যদি একান্তই করতে হয়, তাহলে অন্তত এই দুটো অ্যাপের পাসওয়ার্ড কোথাও সযত্নে লিখে রাখুন।

২। যেসমস্ত শপিং অ্যাপ আপনি ব্যবহার করেন, সেগুলোর পাসওয়ার্ড একই বা কাছাকাছি অর্থাৎ এক ধরণের রাখতে পারেন।

৩। অনলাইন স্ট্রিমিংয়ের ক্ষেত্রে বিশাল বড় বা জটিল পাসওয়ার্ড কখনই দেবেন না। সাধারণ স্বাভাবিক পাসওয়ার্ড দিন। কিন্তু তাই বলে সব ক্ষেত্রেই নিজের জন্ম তারিখ আর ফোন নম্বর দেবেন না। এরকম করলে হ্যাকারদের সুবিধা করে দেওয়া হয়।

৪। যদি অনেক অ্যাপ ব্যবহার করার অভ্যাস থাকে, তাহলে অতি অবশ্যই একটা ডায়েরি রাখুন। সেখানে অ্যাপ অনুযায়ী পাসওয়ার্ড লিখে রাখুন। এই ডায়েরিটা যত্নে রাখতে হবে। হারিয়ে ফেললেই কিন্তু বিপদ।

৫। ভরসাযোগ্য কাউকে পাসওয়ার্ড শেয়ার করতে পারেন। তবে কাকে কতটা ভরসা করার যায় সেটা কিন্তু আপনাকেই ঠিক করতে হবে। যাকে তাকে নিজের পাসওয়ার্ড বলে বেড়াবেন না।

আরও পড়ুন- ইউজারের টাইপ অনুসারে ‘স্টিকার সাজেশন’ দেবে হোয়াটসঅ্যাপ, নতুন ফিচার আসছে মেসেজিং অ্যাপে

৬। পাসওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে ভীষণ ভাবে যেটা মনে রাখবেন যে- নাম, জন্ম তারিখ, ফোন নম্বর এগুলো এড়িয়ে যাবেন। ক্যারেক্টার দিলে যেগুলো সচারচর ব্যবহার হয় যেমন @ কিংবা _ অথবা #, এইসব ব্যবহার করুন। মনে রাখতে সুবিধা হবে।

৭। যদি ডবল পাসওয়ার্ড দিয়ে অ্যাপ সুরক্ষিত করার অপশন থাকে, তাহলে অবশ্যই সেটা ব্যবহার করুন। আর পাসওয়ার্ড রিট্রিভ করার সময় ওটিপি দেওয়ার ক্ষেত্রে মেল বা ফোন নম্বর দুটোই ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রে ইমেলের অপশন অনেক বেশি নিরাপদ।