হোম গ্যালাক্সির স্বর্গীয় ছবি শেয়ার নাসার, আপ্লুত নেটপাড়া!

এ যে সিনেমার কল্পবিজ্ঞানের কথাই ঠিক হতে চলল। স্টার ওয়ার্স সিনেমার সিরিজগুলি দেখে থাকলে এই ছবির সঙ্গে অনেক মিল খুঁজে পেতে পারেন। যাঁরা স্টার ওয়ার্সের ভক্ত তাঁদের জন্য নাসার হাবল স্পেস টেলিস্কোপ একটি স্বর্গীয় নিদর্শনের ছবি তুলেছে।

হোম গ্যালাক্সির স্বর্গীয় ছবি শেয়ার নাসার, আপ্লুত নেটপাড়া!
Follow Us:
| Updated on: May 07, 2021 | 1:38 AM

গত ৪ মে ছিল স্টার ওয়ারস ডে (Star Wars Day )। আর তারপরই একটি নাসার (NASA) হাতে আসে একটি ঐতিহাসিক তথ্য। নাসার হাবল স্পেস টেলিস্কোপ (Hubble Space Telescope) ইন্সটাগ্রাম অ্যাকাউন্টে একটি স্বর্গীয় লাইটাসাবের (lightsaber) ছবি পোস্ট করে। যাকে মহাকাশ বিজ্ঞানে HH 24 বলে পরিচিত। পোস্ট করার সঙ্গে সঙ্গেই ছবিটিতে ১লক্ষের বেশি লাইক ও ৪০০-র বেশি কমেন্ট করেছেন ইউজাররা। ছবির ক্যাপশনে লেখা রয়েছে, #MayThe4thBeWithYou! মহাকাশের লাইটাসাব তথা HH 24-র একটি ছবি তোলে হাবল। এটি কোনও গ্যালাক্সি নয়, মিল্কি ওয়ে গ্যালাক্সি (Milky Way Galaxy)। পৃথিবী থেকে অদূরে এই চায়াপথের অবস্থান মোটেই নয়, প্রায় ১৩৫০ আলোকবর্ষ দূরে রয়েছে এই বিস্ময়কর ছায়াপথ।

View this post on Instagram

A post shared by Hubble Space Telescope (@nasahubble)

হাবল সাইটের মতে, এই লাইটসাব এইচ এইচ ২৪ (HH 24) খুব দূরের কোন ছায়াপথের মধ্যে অবস্থিত নয়। তবে হোম গ্যালাক্সির ভিতরেই রয়েছে এটি। ওরিয়ন বি মলিকিউলার ক্লাউড কমপ্লেক্স, যা ১,৩৫০ আলোকবর্ষ দূরে অবস্থিত। হাবলের শক্তিশালী ও অত্যাধুনিক টেলিস্কোপ যন্ত্রে যে আশ্চর্যজনক ছবি ধরা পড়েছে তাতে বোঝা গিয়েছে যে এই চায়াপথের মধ্যে গ্যাস ও ধূলিকণা দিয়ে তৈরি নতুন নতুন নক্ষত্রের সন্ধান পাওয়া যেতে পারে। এই আলোকবর্ষ দূরে থাকা ছায়াপথ নিয়ে শুরু হয়েছে পরীক্ষা-নিরীক্ষা।

স্টার ওয়ার্স সিনেমার সিরিজে যে কল্পবিজ্ঞানের মনোরঞ্জন রয়েছে তার থেকে এই ছায়াপথ আবিষ্কার কোনও অংশে কম নয়। এই সিরিজ নয়া প্রজন্মের কাছে অনুপ্রেরণার। হাবল স্পেস টেলিস্কোপ থেকে মহাবিশ্বের রহস্য উদ্ঘাটন করা এখন নতুন কিছু নয়। আরও রহস্যের জাল খোলার জন্য উঠেপড়ে লেগেছেন বিজ্ঞানীরা।