ভারতীয় ইউজারদের জন্য ‘কোভিড হাসপাতাল ডায়রেক্টরি’ চালু করল ট্রুকলার অ্যাপ

ইতিমধ্যেই এই ফিচারের রোল-আউট প্রক্রিয়া শুরু করে দিয়েছেন ট্রুকলার কর্তৃপক্ষ। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই নিজেদের স্মার্টফোনের ট্রুকলার অ্যাপে কোভিড হাসপাতালের ডায়রেক্টরি দেখতে পাবেন ইউজাররা।

ভারতীয় ইউজারদের জন্য 'কোভিড হাসপাতাল ডায়রেক্টরি' চালু করল ট্রুকলার অ্যাপ
সরকারি ডেটাবেসের সাহায্যেই এই ডায়েরেক্টরি তৈরি করেছেন ট্রুকলার কর্তৃপক্ষ।
Follow Us:
| Updated on: Apr 28, 2021 | 3:05 PM

স্মার্টফোন যাঁরা ব্যবহার করেন, তাঁদের প্রায় সকলেই ‘ট্রুকলার’ অ্যাপের সঙ্গে পরিচিত। অপরিচিত নম্বর থেকে ফোন এলেও তাঁর পরিচয় দিয়ে দেয় এই অ্যাপ। শুধুমাত্র আপনার ফোনে এই অ্যাপ ইনস্টল থাকতে হবে। তাহলেই কে আপনাকে ফোন করছেন সেটা জানতে পারবেন আপনি।

এবার ভারতের জন্য এক বিশেষ সুবিধা এনেছে এই ট্রুকলার অ্যাপ। কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় এখন বিপর্যস্ত অবস্থা গোটা দেশের। ক্রমশ বাড়ছে করোনা আক্রান্ত এবং মৃতের সংখ্যা। তবে চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীদের নিরলস পরিশ্রমের জেরে সুস্থও হয়ে উঠছে প্রচুর মানুষ। কিন্তু ভারতের বিভিন্ন রাজ্যে এখন হাসপাতালে বেডের আকাল দেখা দিয়েছে। সব মানুষ সঠিক সময়ে জানতেও পারছেন না যে আদৌ কোন হাসপাতালে করোনার চিকিৎসা চলছে।

এই সমস্যার সমাধানে ‘কোভিড হাসপাতাল’- এর ডায়েরেক্টরি প্রকাশ করেছে ট্রুকলার অ্যাপ। যখন ল্যান্ডফোনের জমানা ছিল তখন টেলিফোন ডায়েরেক্টরিতেই সব জরুরি পরিষেবার ফোন নম্বর থাকত। মোটা মোটা বই থেকে নম্বর খুঁজে বের করতে হত। এখন অবশ্য প্রযুক্তির উন্নতি হয়েছে। ফলে স্মার্টফোনে হাতের মুঠোয় থাকবে জরুরি তথ্য। এক ক্লিকেই ট্রুকলার অ্যাপ থেকে আপনার নিকটবর্তী কোভিড হাসপাতালে খোঁজ পেয়ে যাবেন আপনি।

আরও পড়ুন- দেশের কোথায় পাওয়া যাচ্ছে অক্সিজেন, কোন হাসপাতালে রয়েছে বেড? খোঁজ মিলবে টুইটারে

সরকারি ডেটাবেসের সাহায্যেই এই ডায়েরেক্টরি তৈরি করেছেন ট্রুকলার কর্তৃপক্ষ। অতএব এই তথ্য ভরাসাযোগ্য হবে বলে মনে করা হচ্ছে। ট্রুকলারের প্রিমিয়াম বা গোল্ড সাবস্ক্রিপশন থাকলে কিংবা ইউজার ফ্রি-টায়ারের অন্তর্ভুক্ত হলেও এই পরিষেবা পাবেন। ট্রুকলার ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর ঋষিত ঝুনঝুনওয়ালা জানিয়েছেন, কোভিড রিলিফ অর্থাৎ বিভিন্ন ত্রাণ বা সেবামূলক কাজেও সাহায্য করছে তাঁদের সংস্থা। এছাড়াও আগামী দিনে করোনা সংক্রান্ত অন্যান্য তথ্যও সাধারণ মানুষের কাছে সহজে পৌঁছে দেওয়ার জন্য বিভিন্ন পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে ট্রুকলার কর্তৃপক্ষের।

ইতিমধ্যেই এই ফিচারের রোল-আউট প্রক্রিয়া শুরু করে দিয়েছেন ট্রুকলার কর্তৃপক্ষ। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই নিজেদের স্মার্টফোনের ট্রুকলার অ্যাপে কোভিড হাসপাতালের ডায়রেক্টরি দেখতে পাবেন ইউজাররা।